সংশোধিত মোটর ভেহিকেলস আইনে মোটা অঙ্কের জরিমানা, পরিবহণমন্ত্রীর বাসভবনের বাইরে বিক্ষোভ

0

ওয়েবডেস্ক: ট্রাফিক আইন লঙ্ঘনের জন্য মোটা অঙ্কের আর্থিক জরিমানা চালু হয়েছে দেশের অধিকাংশ রাজ্যে। বুধবার কংগ্রেসের যুব সংগঠন মোটর ভেহিকেলস আইনের সংশোধিত বিধান অনুযায়ী চালু হওয়া মোটা অঙ্কের জরিমানার বিরুদ্ধে প্রতিবাদে নামল।

এ দিন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়কমন্ত্রী নিতিন গডকরির ২, মতিলাল নেহরু প্লেসের বাড়ির বাইরে বিক্ষোভ দেখায় যুব কংগ্রেস। গত ১ সেপ্টেম্বর থেকে একাধিক রাজ্যে চালু হওয়া মোটর ভেহিকেলস (সংশোধনী) আইন, ২০১৯-এর প্রতিবাদে কেন্দ্রীয় মন্ত্রীর বাসভবনের বাইরের এই বিক্ষোভ প্রবল আকার ধারণ করে। বিক্ষোভ সামাল দিতে হিসশিম খেতে হয় নিরাপত্তা কর্মীদের।

গত মঙ্গলবারই গডকরি বলেছিলেন, “নতুন মোটর ভেহিকেলস আইনের প্রস্তাব আগে থেকেই ছিল। এখন তার বাস্তবায়ন করা হয়েছে মাত্র। ওই আইনে বলা হয়েছে, এ ব্যাপারে রাজ্যগুলি পৃথক ভাবে তাদের নিজস্ব সিদ্ধান্ত নিতে পারবে। একই সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, মোটা অঙ্কের জরিমানা আদায় করে অতিরিক্ত রাজস্ব আদায় করা সরকারের উদ্দেশ্য নয়, দুর্ঘটনা রোধ এবং প্রতিরোধক হিসাবে কাজ করে জীবন বাঁচানোই সরকারের অভিপ্রায়”।

গড়করির মতে, “তিন দশক আগে যে বিধানগুলি স্থির করা হয়েছিল সেগুলিও বর্তমান পরিস্থিতি অনুসারে আপডেট করা দরকার। তিনি স্পষ্টতই বলেন, এটি কোনো রাজস্ব আয় বাড়ানোর প্রকল্প নয়, আপনি কি ১,৫০,০০০ মানুষের মৃত্যু নিয়ে চিন্তিত নন? যদি রাজ্য সরকারগুলি এই সংখ্যাকে হ্রাস করতে চায়, তবে তাদেরও এই আইন বলবৎ করা প্রয়োজন”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.