খবর অনলাইন: অপহরণের পর ৩৬ ঘণ্টা কেটে গেছে। কলকাতার মেয়ে জুডিথ ডিসুজার এখনও কন খোঁজ মেলেনি। আফগান প্রশাসনের সঙ্গে নিরন্তর যোগাযোগ রেখে তাঁকে উদ্ধারের সব রকম চেষ্টা চালানো হচ্ছে বলে ভারতের বিদেশ মত্রক সূত্রে জানানো হয়েছে। আফগান প্রশাসনও তেড়েফুঁড়ে লেগেছে। ইতিমধ্যে দু’ জন সন্দেহভাজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, সরকার জুডিথকে উদ্ধারের সব রকম চেষ্টা করছে। জুডিথ যে সংস্থার হয়ে আফগানিস্তানে কাজ করেন, সেই আগা খান ফাউন্ডেশনও যে কোনও মূল্যে জুডিথ ডিসুজার মুক্তি নিশ্চিত করতে তৎপর। তবে আফগান পুলিশ ও গোয়েন্দারা মনে করেন, জুডিথকে অপহরণে তালিবান বা অন্য কোনও জঙ্গি গোষ্ঠীর হাত নেই, সম্ভবত অন্য কোনও দুষ্কৃতীদলের হাত আছে। কাবুলের আশেপাশে এমন কিছু দুষ্কৃতীদল সক্রিয় যারা বিদেশিদের অপহরণ করে মুক্তিপণ আদায় করে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, জুডিথের অপহরণকারীরা যে পাশতো ভাষায় কথা বলছিল, তাতে শোমালি অঞ্চলের টান ছিল। এক সময় এই অঞ্চলে কিছু মাফিয়া গোষ্ঠী সক্রিয় ছিল, যারা শুধু বিদেশিই নয়, বিত্তবান আফগান নাগরিকদের অপহরণ করে মুক্তিপণ আদায় করত। ২০১৪ থেকে আফগান প্রশাসন এদের বিরুদ্ধে অভিযানে নেমে অনেকটাই শায়েস্তা করেছিল। ইদানীং আবার এরা মাথাচাড়া দিয়েছে। আফগান প্রশাসনের ধারণা, জুডিথকে অপহরণে এরা জড়িত থাকতে পারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here