কলকাতা : এ বার মহানগরে চালু হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি এক ধরনের নতুন বাস। আর এই বাসের ভাড়া মাত্র ১ টাকা। কথাটা শুনে অবাক হওয়ার কিছু নেই। মহানগরে এই পরিষেবা চালু হতে চলেছে ৩০ মার্চ থেকেই। কী ভাবে এত কম ভাড়ায় বাস চলবে। আসলে এই বাস চালানোর খরচ খুব কম। কারণ এই বাস চলবে বায়োগ্যাসে, যার খরচ খুবই কম। আর ১ কেজি বায়োগ্যাসে এই বাস চলে ২০ কিলোমিটার।  আর সারা ভারতের মধ্যে এই ধরনের বায়োগ্যাস বাস পরিষেবা চালু হচ্ছে শহর কলকাতায়। ফিনিক্স ইন্ডিয়া রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট গ্রুপ সংস্থার উদ্যোগেই এই বাস পরিষেবা চালু হচ্ছে।

সংস্থার চেয়ারম্যান জ্যোতিপ্রকাশ দাস বলেন, “শহরে এত সস্তায় বাস পরিষেবা এই প্রথম। আমাদের সংস্থা এই বাস পরিষেবা দিতে প্রায় ৫ বছর ধরে রাজ্যে সমীক্ষা চালিয়েছে। তার পর এই ধরনের বাস পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেয়। শহরে ৩০ মার্চ এই পরিষেবা চালু করার জন্য রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে আমন্ত্রণ জানিয়েছি।”

শহরে মোট কটা বাস চলবে?

জানা গিয়েছে, প্রথম ধাপে কলকাতায় ৫টি বাস চলবে। দ্বিতীয় পর্যায়ে মোট ৭টি বাস চালু হবে। মোট ১২টি বাস শুধু মহানগরে চলবে। ২০১৭ সালের ডিসেম্বর নাগাদ শহরে এই বাস পরিষেবা আরও ছড়ানো হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।   

কোন কোন রুটে এই বাস পরিষেবা চালু হচ্ছে?

উল্টডাঙা থেকে গড়িয়া, উল্টোডাঙা থেকে সেক্টর ফাইভ হয়ে গড়িয়া, সেক্টর ফাইভ থেকে নিউটাউন হয়ে গড়িয়া, উল্টডাঙা থেকে টালিগঞ্জ এবং উল্টডাঙা থেকে বসিরহাট – আপাতত এই ৫টি রুটে এই বাস চলবে। কলকাতা শহর ছাড়াও বর্ধমান, বাঁকুড়া এবং উত্তরবঙ্গেও এই বাস চালু হচ্ছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here