আরবিআই গভর্নরকে চিকাগোয় ফেরত পাঠানোর দাবি স্বামীর

0

খবর অনলাইন: একের পর এক বিতর্কিত মন্তব্য করে আলোড়ন তোলার জুড়ি নেই সুব্রমনিয়ন স্বামীর। এ বার বিজেপির হয়ে রাজ্যসভায় মনোনীত হয়েই রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর রঘুরাম রাজন সম্পর্কে বেফাঁস মন্তব্য করে দলকে বেকায়দায় ফেলে দিয়েল। বললেন, “দেশের অর্থনীতির ক্ষতি করছেন রাজন। তাঁকে চিকাগো ফেরত পাঠিয়ে দেওয়া হোক।”

সুব্রমনিয়ন স্বামী বৃহস্পতিবার বলেন, “আমার মনে হয় আরবিআইয়ের গভর্নর আমাদের দেশের পক্ষে ঠিক উপযুক্ত নন। তাঁর সম্পর্কে বেশি কথা বলতে চাই না। কিন্তু মুদ্রাস্ফীতি কমিয়ে দেশের অর্থনীতিতে সুস্থিতি আনতে তিনি সুদের হার বাড়ানোর যে সিদ্ধান্ত নিয়েছেন তাতে উল্টো ফল ফলেছে এবং দেশের সাংঘাতিক ক্ষতি হয়েছে। সমস্ত শিল্প মুখ থুবড়ে পড়েছে। ফলে বেকারি বেড়ে গিয়েছে। তাই ডঃ রাজনকে যত শীঘ্র সম্ভব দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে চিকাগোয় ফেরত পাঠিয়ে দেওয়া হোক।” ডঃ রঘুরাম রাজন চিকাগো বিশ্ববিদ্যালয়ের বুথ স্কুল অফ বিজনেসের অর্থনীতির অধ্যাপক। তিনি রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর হিসাবে কাজ করার জন্য লিয়েনে রয়েছেন।

সুব্রমনিয়ন স্বামীর এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে কংগ্রেসের সি হনুমন্ত রাও বলেছেন, “বরং স্বামীরই বিদেশে গিয়ে শিক্ষকতা করা উচিত। তাতে প্রতিদিন সংসদকে ব্ল্যাকমেল করা বন্ধ হবে, বন্ধ হবে বিশৃঙ্খলাও।”

গতকাল ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের কাছে বক্তৃতা দিতে গিয়ে ডঃ রাজন বলেন, ভারতে আর্থিক নীতি প্রণয়ন করা সহজ কাজ, কিন্তু তা রূপায়ণ করা তুলনামূলক ভাবে কঠিন।

গত বছরই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের প্রশংসা করে বলেছিলেন, নিয়মিত তাঁদের দু’জনের মধ্যে বৈঠক বসে। আর তাতে জটিল অর্থনৈতিক বিষয়গুলি তিনি ‘নিখুঁত’ ভাবে ব্যাখ্যা করেন।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন