রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান; বার্সেলোনার কোচ লুই এনরিকো।

সানি চক্রবর্তী:

মরশুমব্যাপী লা লিগা নাটকের শেষাঙ্ক আজ। পর্দা পড়ার আগে বড়োসড়ো অঘটন তথা টুইস্টের আশায় বার্সা, আর সোজা গতিতে এগিয়ে নায়কোচিত ভাবে শেষ করার লক্ষ্যে রিয়াল। শেষ অংশটুকু টিভির পর্দায় সরাসরি, রাত সাড়ে ১১টা থেকে।

২০১১-১২ মরশুমের পরে ২০১৬-১৭! দীর্ঘ সময়ের পরে ফের স্পেনের ঘরোয়া শ্রেষ্ঠত্ব দখলের মুখে রিয়াল মাদ্রিদ। মাঝের সময়টাও দু’বার চ্যাম্পিয়ন্স ট্রফি জিতলেও লা লিগাটা জেতা হয়নি। এ বারে সুবর্ণ সুযোগ। মালাগার বিরুদ্ধে হার এড়াতে পারলেই কাজ হাসিল। ৩৭ ম্যাচের পরে ৯০ পয়েন্টে দাঁড়িয়ে গ্যালাকটিকোস ব্রিগেড। সমসংখ্যক ম্যাচে বার্সেলোনার ৩ পয়েন্ট কম। তাই খেতাব জিততে রিয়ালের ড্র করলেই হবে। রোনাল্ডো কিন্তু গত ম্যাচে সেলটা ভিগোর বিরুদ্ধে জোড়া গোলের পরেই হুংকার ছুড়ে রেখেছিলেন, “জিতেই ট্রফি ঘরে তুলতে চাই আমরা।” লিগ জেতার দোরগোড়ায় দাঁড়িয়েও দলের ফোকাস যাতে না নড়ে যায় সে ব্যাপারে জিদানও সতর্ক করে বলে রেখেছেন, “একেবারে ঠিক পথেই রয়েছি আমরা। কিন্তু যেটা করছি সেটা আরও একটা ম্যাচে করতে হবে। কারণ, এখনও লিগ শেষ হয়ে যায়নি।”

আরও পড়ুন: এক্সক্লুসিভ: মোহনের জন্য‌ হাত বাড়িয়েছে রিলায়েন্স, ইস্টের জন্য‌ আদিত্য‌ বিড়লা গ্রুপ

রিয়ালের পদস্খলন বা মালাগা কোনো বড়োসড়ো অঘটন ঘটিয়ে দিলেই কিন্তু আবার শিকে ছিঁড়তে পারে বার্সার। তারা শেষ ম্যাচে আইবরের বিরুদ্ধে খেলতে নামছে রবিবারই। মালাগা এমনিতেই তাদের গত ৫ ম্যাচে ১৩ পয়েন্ট ঘরে তুলেছে। কিন্তু রিয়ালের চ্যালেঞ্জ যে একেবারে অন্য রকম, তা বিলক্ষণ জানে তারা। আবার একই সঙ্গে জিদানও খুব ভালো করে জানেন, গত মাসে এই মালাগার কাছে বার্সা ০-২ ব্যবধানে হেরে যাওয়ার পরেই লিগের খেতাবি দৌড়ে বড়োসড়ো অ্যাডভান্টেজ পেয়ে গিয়েছিল তার দল। তাই মালাগার বিরুদ্ধে পূর্ণ শক্তির দল নামিয়ে কোনো রকম ঝুঁকি এড়াতে চাইছেন জিজু।

আর সরে দাঁড়ানোর কয়েক দিন আগে এই মুহূর্তে কাটখোট্টা ভাষায় বার্সা প্রশিক্ষক লুই এনরিকে বলছেন, “যদি আমরা ভাগ্যবান হই তা হলে আনন্দে মাতব। না হলে চ্যাম্পিয়নদের শুভেচ্ছা জানাব।”

রিয়াল মাদ্রিদ বনাম মালাগা; বার্সেলোনা বনাম আইবর

দু’টি ম্যাচই রাত ১১ টা ৩০ মিনিটে।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন