কলকাতা : বুধবার পেশ করা সাধারণ বাজেট নিয়ে দেশ জুড়ে বির্তকের কমতি নেই। ৯২ বছরের ভারতীয় সংসদীয় ইতিহাসের বাজেটপ্রথায় ছেদ। এই প্রথম পেশ হল না আলাদা করে রেল বাজেট। সাধারণ বাজেটেই রেলের বরাদ্দ ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। ব্রিটিশ আমল থেকে চলে আসা প্রথায় ছেদ পড়ল। রেল হারাল তার ঐতিহ্যবাহী কৌলিন্য, এমনটাই বলছেন সমালোচকরা।

এই বির্তকের মধ্যেই কিন্তু একটা খবর স্বস্তি দিয়েছে রাজ্যের রেলমহলকে। কারণ এ বারের বাজেটে এই রাজ্যের সব রেলবিভাগের জন্য মোট ৬৩৩৬ কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। গতবার এই রাজ্যে রেলের জন্য বরাদ্দ হয়েছিল এর প্রায় অর্ধেক, ৩৮২০ কোটি টাকা। তাই এই বাজেট বরাদ্দে এই রাজ্যের সব রেলবিভাগ খুশি।

এই বরাদ্দকে স্বাগত জানিয়েছেন পূর্ব রেলের জেনারেল ম্যানেজার ঘনশ্যাম সিং। তিনি বলেন, কোন কোন বিভাগের জন্য কত টাকা বরাদ্দ হয়েছে তা এখনও জানা না গেলেও এই বরাদ্দে রাজ্যের রেলযাত্রীদের নিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হবে। এই বরাদ্দ পূর্ব রেল, দক্ষিণ পূর্ব রেল এবং রাজ্যের সবক’টি মেট্রো প্রকল্পের জন্য। তবে কার ভাগ্যে কত টাকা জুটেছে তা এখন জানা যায়নি। আগামী দু’ থেকে তিন দিনের মধ্যে বিষয়টি স্পষ্ট হবে বলে জানিয়েছেন ঘনশ্যামবাবু।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here