নিজস্ব সংবাদদাতা, জলপাইগুড়ি : ইংরেজিতে তেমন সড়গড় নন? বা চাকরির পরীক্ষার জন্য ইংরেজি শিখতে চান অথচ টাকার অভাবে তা শিখতে পারছেন না? চিন্তা নেই, চলে যান বাড়ির পাশের লাইব্রেরিতে। সেখানে সদস্য হিসেবে নাম নথিভুক্ত করলেই শর্ট কোর্সে শিখে নিতে পারবেন ইংরেজি। রাজ্য গ্রন্থাগার দফতরের নতুন উদ্যোগ। নতুন বছরেই রাজ্যের গ্রন্থাগারগুলিতে চালু করা হবে এই ব্যবস্থা।

২৮তম জলপাইগুড়ি জেলা বইমেলায় যোগ দিয়ে এই কথা জানিয়েছেন রাজ্যের গ্রন্থাগারমন্ত্রী সিদ্দিকুল্লা চৌধুরী। বইমেলার অনুষ্ঠানে যোগ দিয়ে বক্তব্য রাখতে গিয়ে তিনি আক্ষেপের সুরে বলেন, আজকালকার ছাত্রছাত্রীরা যতটা মোবাইলের প্রতি আগ্রহী ততটা বইয়ের প্রতি নন। সাধারণ মানুষও এখন লাইব্রেরিমুখী হন না। রাজ্যে ২৪৮০টি গ্রন্থাগার রয়েছে। বই আছে এক কোটি আশি লক্ষ। অথচ পাঠক নামমাত্র।

এই অবস্থার পরিবর্তন করতে ‘ডিজিটাল লাইব্রেরী’-সহ বিভিন্ন পরিকল্পনা নিয়েছে গ্রন্থাগার দফতর। তার একটি হল লাইব্রেরিতে ইংরেজিশিক্ষা। মন্ত্রী সিদ্দিকুল্লা জানিয়েছেন, এ বিষয়ে ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে তাদের চুক্তি হয়েছে। কী ভাবে এই শিক্ষাদান হবে তার রূপরেখাও তৈরি। এই নিয়ে দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলায় গিয়ে বৈঠকও করেছেন মন্ত্রী। উত্তরবঙ্গে এসে শিলিগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে বৈঠক করেছেন তিনি।

প্রাথমিক ভাবে ঠিক হয়েছে, নামমাত্র টাকার বিনিময়ে গ্রন্থাগারের সদস্য হলেই এই সুবিধে মিলবে। নেই বয়সের বাধ্যবাধকতাও। স্বাভাবিক ভাবেই এই পরিকল্পনাকে স্বাগত জানিয়েছে শিক্ষাঅনুরাগী মহল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here