কলকাতা: নতুন বছরে সুখবর। আর কষ্ট করে লম্বা লাইনে দাঁড়িয়ে পেনশনের টাকা তুলতে হবে না রাজ্যের প্রবীণ নাগরিকদের। ১ জানুয়ারি থেকে তাঁদের জন্য সমস্ত ব্যাঙ্কে খোলা হচ্ছে বিশেষ কাউন্টার। প্রবীণ নাগরিকদের দেওয়া হবে বিশেষ টোকেনও। বৃহস্পতিবার এই সুখবরটি দিয়েছেন রাজ্যের ক্রেতাসুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে।

এ দিন ক্রেতাসুরক্ষা দফতরে ৩০টি ব্যাঙ্কের প্রতিনিধি ও রিজার্ভ ব্যাঙ্কের আধিকারিকদের নিয়ে একটি বৈঠক করেন মন্ত্রী। সেই বৈঠকে ব্যাঙ্কের আধিকারিকদের কাছে প্রবীণ নাগরিকদের টাকা তোলার ক্ষেত্রে সুবিধা দেওয়ার আবেদন জানান মন্ত্রী। তাঁর আবেদন মেনে নেন ব্যাঙ্কের আধিকারিকরা।

সাধনবাবু জানান, শুধু আলাদা কাউন্টার নয়। ব্যাঙ্কগুলিকে প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ টোকেন চালু করারও আবেদন করা হয়েছে। প্রবীণ নাগরিকদের জন্য যদি ব্যাঙ্কের মধ্যে বিশেষ কাউন্টার খোলার কোনো জায়গা না থাকে তা হলে সেই ব্যাঙ্ক কর্তৃপক্ষকে বাইরে আলাদা করে কাউন্টার খুলতে হবে। প্রবীণ নাগরিকরা ব্যাঙ্কে টাকা তুলতে গিয়ে সমস্যায় পড়ছেন। এমনকি তাঁরা হয়রানিরও শিকার হচ্ছেন। ব্যাঙ্কের পরিষেবা সমস্যা নিয়ে ক্রেতাসুরক্ষা দফতরে একাধিক চিঠি ও ফোন এসেছে বলে জানান মন্ত্রী।  

তিনি আরও বলেন, “যদি যে কোনো ব্যাঙ্কের পরিষেবাগত সমস্যা থাকে, তা হলে সেই ব্যাঙ্কের গ্রাহকরা লিখিত ভাবে ক্রেতাসুরক্ষা দফতরে অভিযোগ জানাতে পারবেন। সে ক্ষেত্রে সেই ব্যাঙ্কের বিরুদ্ধেও দফতর থেকে নোটিস পাঠানো হবে। প্রযোজনে সেই ব্যাঙ্কের হেড অফিসেও চিঠি পাঠানো হবে। কারণ এটা গ্রাহক হয়রানির বিষয়। তাই এটা ক্রেতাসুরক্ষা দফতরের আওতায় পড়ে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here