Homeখবরদেশরাজ্য বিশ্ববিদ্যালয়গুলির ফিনান্স অফিসারদের বৈঠকে ডাকল উচ্চ শিক্ষা দফতর

রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির ফিনান্স অফিসারদের বৈঠকে ডাকল উচ্চ শিক্ষা দফতর

প্রকাশিত

খবরঅনলাইন ডেস্ক: ১১টি রাজ্য বিশ্ববিদ্যালয়ের ফিনান্স অফিসারদের সঙ্গে বসতে চলেছে পশ্চিমবঙ্গ সরকারের উচ্চ শিক্ষা দফতর। আগামী ২০ সেপ্টেম্বর বুধবার ‘নবান্ন’য় ওই বৈঠক বসবে। বিভিন্ন রাজ্য বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ করাকে কেন্দ্র করে রাজ্যের তৃণমূল সরকার এবং রাজভবনের মধ্যে যে উত্তেজনা বাড়ছে, তার প্রেক্ষিতে এই বৈঠক ডাকা হয়েছে।

আলোচ্য বৈঠকে রাজ্য বিশ্ববিদ্যালয়গুলির ‘মানবসম্পদ পরিচালন ব্যবস্থা’ তথা  হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট সিস্টেম (এইচআরএমএস, HRMS) নিয়ে আলোচনা করা হবে। তবে বৈঠকের প্রকৃত আলোচ্যসূচি কী সে সম্পর্কে সরকারের তরফে পরিষ্কার করে কিছু বলা হয়নি।

সংশ্লিষ্ট মহলে এ রকম একটা আশঙ্কা করা হচ্ছে যে, একবার যদি বিশ্ববিদ্যালয়গুলিতে মানবসম্পদ পরিচালন ব্যবস্থা চালু করা হয় তা হলে তাদের আর্থিক স্বায়ত্তশাসনে হস্তক্ষেপ করা হবে।

এই আশঙ্কা তখনই প্রথম সৃষ্টি হয় যখন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হুমকি দিয়ে বলেন, যে সব বিশ্ববিদ্যালয় রাজ্যপালের নির্দেশে চলবে তাদের আর্থিক সাহায্য বন্ধ করে দিয়ে অর্থনৈতিক অবরোধ সৃষ্টি করা হবে।

যে ভাবে ফিনান্স অফিসারদের বৈঠক ডাকা হয়েছে তাতে অসন্তোষ প্রকাশ করেছে বিভিন্ন বিশ্ববিদ্যালয় শিক্ষক সংগঠন। যাদবপুর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (জুটা), কলকাতা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (কুটা), রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (আরবিইউটিএ), পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (ওয়াবকুটা) প্রভৃতি সংগঠন এক যৌথ বিবৃতিতে বলেছে, “আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ করেছি যে, উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানগুলির স্বশাসনের সামান্য যেটুকু অবশিষ্ট আছে তাকেও বাজেয়াপ্ত করতে রাজ্যের উচ্চ শিক্ষা দফতর পরিকল্পিত প্রচেষ্টা শুরু করেছে।”   

সাম্প্রতিকতম

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

ভোট না দিয়ে ফেরত যাবেন না! পরিযায়ী শ্রমিকদের ‘সতর্কবার্তা’ মমতার

মুর্শিদাবাদের জনসভায় তিনি বলেন, 'আমি সমস্ত পরিযায়ী শ্রমিকদের অনুরোধ করতে চাই যারা এখানে ঈদ উদযাপন করতে এসেছেন, দয়া করে ভোট না দিয়ে ফিরে যাবেন না।

গরম পড়তেই চুলের দফারফা! চিন্তা নেই, সহজ এই উপায় জানলেই হবে মুশকিল আসান

Hair Care: গ্রীষ্মের জ্বালায় নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। বাড়ি থেকে বেরোনো যেন এক প্রকার দায়...

গরম নিয়ে আতঙ্ক ছড়াবেন না, আতঙ্কিত হবেন না

শ্রয়ণ সেন আতঙ্ক! আতঙ্ক! আতঙ্ক! সমাজমাধ্যমের পাতা ওলটালেই গরম নিয়ে চূড়ান্ত আতঙ্কজনক খবর! মানুষ গরম অনুভব...

আরও পড়ুন

লোকসভা নির্বাচনের প্রথম দফায় রেকর্ড ভোট পড়ল ত্রিপুরায়, দ্বিতীয় স্থানে বাংলা

কমিশনের তথ্য অনুযায়ী সন্ধে সাতটা পর্যন্ত ভোট পড়েছে, ৭৯.৯০ প্রথম দফায় ৫৮১৪ বুথে ভোটগ্রহণ হয়েছে। ১০০ শতাংশ বুথে এদিন কেন্দ্রীয় বাহিনী ছিল।

প্রথম দফায়  গডকরী, রিজিজু-সহ মোদী সরকারের ৮ মন্ত্রী, বিজেপির ২ প্রাক্তন মুখ্যমন্ত্রী লড়ছেন ভোটে

লোকসভার পাশাপাশি   অরুণাচল প্রদেশের ৬০ এবং সিকিমের ৩২টি বিধানসভা আসনেও ভোট হবে শুক্রবার।

লোকসভা নির্বাচনের প্রথম দফায় আজ ১০২টি কেন্দ্রে ভোট

খবর অনলাইন ডেস্ক: আজ শুক্রবার শুরু হচ্ছে ভারতের অষ্টাদশ লোকসভা নির্বাচন। দেশ জুড়ে প্রায়...