১২১ কালীঘাট রোড! ভোটার তালিকায় পিকের ঠিকানাতেই তৃণমূলের পার্টি অফিস

0
Prashant Kishore and Mamata Banerjee
মমতা বন্দ্যোপাধ্যায়, প্রশান্ত কিশোর। প্রতীকী ছবি

মমতা বন্দ্যোপাধ্যায়ের কেন্দ্রে কেন ভোটার হলেন পিকে?

কলকাতা: তৃণমূলনেত্রী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কেন্দ্রের ভোটার তালিকায় ভোটকুশলী প্রশান্ত কিশোরের নাম নিয়ে ব্যাপক রাজনৈতিক চর্চা চলছে। তা যাইহোক, মূল প্রশ্নটি হল, ভবানীপুরে পিকের ভোটার হওয়ার নেপথ্যে এমন কী কারণ রয়েছে?

আগামী ৩০ সেপ্টেম্বর ভবানীপুরে উপনির্বাচন। তৃণমূল প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন খোদ মমতা। স্বাভাবিক ভাবেই ওই কেন্দ্রে ভোট দেবেন পিকে।

পিকে ভবানীপুরের ভোটার হয়েছেন, শুধুমাত্র সেটাই এখন চর্চার বিষয় নয়। ভোটার তালিকায় তাঁর যে ঠিকানা রয়েছে, সেখানেই রয়েছে তৃণমূলের একটি পার্টি অফিস। ১২১ কালীঘাট রোডের ওই পার্টি অফিসে বসেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। শোনা যায়, মাঝেমধ্যে সেখানে থেকেও যান তিনি।

Shyamsundar

২০১৯ লোকসভা ভোটের পর থেকেই তৃণমূলের রণনীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ দায়িত্ব সামলেছেন পিকে। তাঁর সংস্থা আই-প্যাক সারা রাজ্যে ঘুরে প্রার্থী নির্বাচন থেকে শুরু করে তাঁদের জিতিয়ে আনার মতো গুরুদায়িত্বও পালন করেছে। ভোটের আগেই পিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছিলেন, ১০০ পার হবে না বিজেপি। ২০০-র বেশি পাবে তৃণমূল। তাই-ই হয়েছে।

পিকে জানিয়ে দিয়েছেন, তিনি আর এই পেশায় থাকবেন না। কয়েক মাস আগে রাহুল গান্ধী, শরদ পওয়ার-সহ বিভিন্ন বিরোধী রাজনৈতিক দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ করে ফের এক বার সক্রিয়া রাজনীতিতে ফেরার জোরালো ইঙ্গিত দিয়েছিলেন।

রাজনৈতিক মহলের মতে, ভারতীয় সংবিধানের নিয়ম অনুসারে কোনো একটি জায়গায় কেউ ছ’মাস বসবাস করলেই সেখানে ভোটার হওয়া যায়। তবে এ ক্ষেত্রে আগের এলাকা থেকে নাম তুলে নিতে হয়। এরপর নতুন জায়গায় নাম নথিভুক্ত করা যায়।

প্রশান্ত কিশোরের দাবি, গত বিধানসভা নির্বাচনের আগেই ভবানীপুরের ভোটার হয়েছিলেন তিনি। বিধানসভা নির্বাচনেও ভোট দিয়েছেন। যেহেতু তিনি কলকাতা থেকেই তৃণমূলের নির্বাচনী রণকৌশল ঠিক করার কাজ করছেন সেই কারণের কলকাতার ভোটার হওয়া।

তবে বিষয়টি এখন পুরোপুরি প্রকাশ্যে আসতেই বিজেপি নেতাদের সৌজন্যে তা নিয়ে রাজনৈতিক চর্চা চলছে। কেউ কেউ এমনটাও বলছেন, তা হলে তৃণমূল তাঁকে রাজ্যসভায় পাঠানোর পরিকল্পনা নিয়ে এগোচ্ছে?

আরও পড়ুন: রাষ্ট্রপুঞ্জের মঞ্চে আফগানিস্তান প্রসঙ্গে টেনে পাকিস্তানকে বার্তা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন