দৈনিক আক্রান্তের সংখ্যা কমলেও রাজ্যে ফের বাড়ল সংক্রমণের হার

0
coronavirus

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোর দিন অনেক কম টেস্ট হয়েছে। কম টেস্টের তুলনায় নতুন আক্রান্তের সংখ্যা যতটা কম হতে পারে ভাবা হচ্ছিল, সেটা কিন্তু হল না। ফলে সংক্রমণের হার কিন্তু ফের কিছুটা বেড়েছে রাজ্যে। যদিও এরই মধ্যে এ দিনও চার জেলা ছিল সংক্রমণহীন।

রাজ্যের কোভিড-তথ্য

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ১৩৩ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৭৩ হাজার ১২ জন।

Loading videos...

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৪৯ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৫ লক্ষ ৫৯ হাজার ৩৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে মাত্র ২ জনের। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হল ১০ হাজার ২৩৭ জন।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৩ হাজার ৮৫৪ জন। গত ২৪ ঘণ্টায় ১০৬ জন সক্রিয় রোগী কমেছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯৭.৫৬ শতাংশ।

দৈনিক সংক্রমণের হার কমল

গত ২৪ ঘণ্টায় রাজ্যে নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৩১টি। ফলে, এ দিন সংক্রমণের হার ছিল ০.৯৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার বেশ কিছুটা বেড়েছে, কারণ সোমবার এই হার ছিল ০.৭৮ শতাংশে।

তবে রাজ্যে সামগ্রিক সংক্রমণের হারও আরও কিছুটা কমেছে। এখনও পর্যন্ত রাজ্যে মোট ৮২ লক্ষ ৪৯ হাজার ২৮১টি নমুনা পরীক্ষা হয়েছে। সংক্রমণের হার রয়েছে ৬.৮৬ শতাংশ।

হাসপাতাল শয্যা-তথ্য

সরকারি এবং বেসরকারি মিলিয়ে রাজ্যের ৬৫টি হাসপাতালে বর্তমানে কোভিডের চিকিৎসা চলছে। কোভিডের জন্য নির্ধারিত রাখা হয়েছে ৮ হাজার ৭২৭ বেড। তার মধ্যে ভরতি রয়েছে মাত্র ২.৮০ শতাংশ বেড।

কলকাতা ও উত্তর ২৪ পরগণার পরিস্থিতি

গত ২৪ ঘণ্টায় কলকাতায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৪ জন। সুস্থ হয়েছেন ৫২ জন। অন্য দিকে, উত্তর ২৪ পরগণায় গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৩৫ জন। সুস্থ হয়েছেন ৫৫ জন। দুই জেলাতেই গত ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ২৮ হাজার ৬৭৫, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ১ লক্ষ ২২ হাজার ৬২০। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১,০৬৫ জন এবং উত্তর ২৪ পরগণায় ৯৭৫। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৩,০৯২ এবং ২,৪৯৭ জনের।

১ জেলায় দশে, ১৬ জেলায় নতুন সংক্রমণ এক অঙ্কে

বুধবার কলকাতা ও উত্তর ২৪ পরগণা বাদে রাজ্যের একটি জেলায় সংক্রমণ ছিল দশে। সেটি হল হাওড়া (১২)।

এ ছাড়া ১৬ জেলায় নতুন সংক্রমণ এক অঙ্কে ছিল। সেই জেলাগুলি হল কোচবিহার (১), উত্তর দিনাজপুর (১), মালদা (১), বীরভূম (১), পুরুলিয়া (১), বাঁকুড়া (১), পশ্চিম মেদিনীপুর (১), জলপাইগুড়ি (২), মুর্শিদাবাদ (২), পূর্ব মেদিনীপুর (২), পূর্ব বর্ধমান (২), দার্জিলিং (৪), নদিয়া (৪), দক্ষিণ ২৪ পরগণা (৫), হুগলি (৬) এবং পশ্চিম বর্ধমান (৮)।

এ ছাড়া, গত ২৪ ঘণ্টায় আলিপুরদুয়ার, কালিম্পং, দক্ষিণ দিনাজপুর এবং ঝাড়গ্রাম জেলায় নতুন করে কেউ কোভিডে আক্রান্ত হননি।

করোনামুক্ত হওয়ার পথে যে জেলাগুলি

দ্রুতগতিতে নামছে সক্রিয় রোগীর সংখ্যা। তাই করোনামুক্ত হওয়ার পথে আরও কিছুটা এগিয়ে গেল রাজ্যের দুই জেলা দক্ষিণ দিনাজপুর এবং আলিপুরদুয়ার। এই মুহূর্তে দক্ষিণ দিনাজপুরে ২ এবং আলিপুরদুয়ারে ৪ জন সক্রিয় কোভিডরোগী রয়েছেন।

এর পাশাপাশি আরও কয়েকটি জেলায় সক্রিয় রোগী হুহু করে কমছে। এই জেলাগুলি হল কোচবিহার (১০), ঝাড়গ্রাম (১৪) এবং কালিম্পং (১৫)।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

হাইকোর্টের বিতর্কিত বিচারপতিকে দেড়শো কন্ডোম পাঠালেন এক মহিলা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন