‘ইয়াস’-এ রাজ্যে প্রায় ২০ হাজার কোটি টাকার ক্ষতি, প্রধানমন্ত্রীকে রিপোর্ট দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়

0

খবর অনলাইন ডেস্ক: ইয়াস-পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে শুক্রবার দিঘায় পর্যালোচনা বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার আগে কলাইকুন্ডায় গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। দিঘার বৈঠক থেকে মমতা জানান, বিস্তারিত ক্ষয়ক্ষতির রিপোর্ট প্রধানমন্ত্রীর হাতে তুলে দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রীর সঙ্গে পর্যালোচনা বৈঠকে যোগ দিতে না পারার কারণ হিসেবে মমতা বলেন, “প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতির রিপোর্ট দিয়ে এসেছি। তবে আমাকে দিঘায় আসতে হতো, তাই বৈঠকে থাকতে পারিনি। উনি আমাকে বৈঠকে ডেকেছিলেন। তাই ওঁর সঙ্গে দেখা করে এসেছি। জানিয়ে এসেছি, দিঘায় আসতে হবে তাই বৈঠকে থাকতে পারছি না”।

Loading videos...

২০ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি

ক্ষতিপূরণ এবং পুনর্গঠনই এখনই মূল লক্ষ্য বলে উল্লেখ করে মমতা বলেন, “রাজ্যের বিভিন্ন অঞ্চলে পরিদর্শন করছি আমরা। আজকেও  সাগরদ্বীপে গিয়েছিলাম। সেখান থেকেই কলাইকুন্ডায় গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছি। আমার সঙ্গে ছিলেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। আমরা প্রধানমন্ত্রীর হাতে রিপোর্ট তুলে দিয়েছি। বলেছি, এটাই আমাদের রিপোর্ট, তার মধ্যে আপনি যা ভালো বুঝবেন সেটাই করবেন। তার মধ্যে প্রায় ২০ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতির যে রিপোর্ট এখনও পর্যন্ত আমরা পেয়েছি, সেটা দিয়েছি। এর বাইরে দু’টি প্রকল্পের কথাও জানিয়েছি। দিঘার উন্নয়নের জন্য একটা প্রকল্পের কথা আমরা বলেছি। এর জন্য যদি ১০ হাজার কোটি টাকার একটা প্যাকেজ করা যায়। আর একটা সুন্দবনের উন্নয়নের জন্য প্রকল্প। সেটাও ১০ হাজার কোটি টাকার। এই ২০ হাজার কোটি টাকার প্যাকেজ যদি করা যায়, সে কথা আমরা প্রধানমন্ত্রীকে জানিয়েছি”।

প্রধানমন্ত্রীকে কী বলেছেন মমতা?

দিঘার বৈঠক থেকে মুখ্যমন্ত্রী বলেন, “আপনি দেখা করতে চেয়েছিলেন আমার সঙ্গে। তাই কত দূর থেকে আমি এসেছি। আপনার সঙ্গে দেখা করে এই রিপোর্টটা আমি এবং আমার মুখ্যসচিব আপনাকে দিয়ে গেলাম। এখন আমাকে দিঘায় যেতে হবে। তাই আপনার অনুমতি নিয়েই আমি বেরিয়ে যাচ্ছি”।

প্রসঙ্গত, এ দিন হিঙ্গলগঞ্জেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, তিনি প্রধানমন্ত্রীর রিভিউ বৈঠকে থাকবেন না। শুধুমাত্র প্রধানমন্ত্রীর সঙ্গে আলাদা করে দেখা করে ক্ষয়ক্ষতি ও পরিস্থিতি সম্পর্কে এখনও পর্যন্ত সংগৃহীত তথ্য প্রধানমন্ত্রীর হাতে তুলে দেবেন। সেই মতোই কলাইকুন্ডায় গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলাদা ভাবে দেখা করেন মমতা। বিস্তারিত পড়ুন এখানে: Cyclone Yaas: বৈঠকে যোগ দিলেন না, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলাদা ভাবে দেখা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.