পয়সা দিয়ে জিনিস কিনে ঠকেছেন কিংবা যথাযথ পরিষেবা পাননি। ক্রেতা সুরক্ষা দফতরে অভিযোগ জানালে সুরাহা হতে পারে জানলেও, তার হাল-হদিশ জানেন না। কাজের সময়ে সময় বের করে যাওয়ার মুশকিল। আপনাকে সাহায্য করতেই দফতরের পক্ষ থেকে পশ্চিমবঙ্গ ক্রেতা সুরক্ষা মেলার আয়োজন করা হয়েছে নেতাজি ইন্ডোরে। শুরু হয়েছে বৃহস্পতিবার। চলবে শনিবার পর্যন্ত। রাজ্যস্তরে এই ধরনের মেলার আয়োজন এই প্রথম।

প্রতারিত উপভোক্তারা ক্রেতা সুরক্ষা দফতরে না গিয়েও অভিযোগ জানাতে পারবেন এই মেলাতেই। যেখানে দফতরে গিয়ে অভিযোগ জানানোর পদ্ধতি তুলনামূলক ভাবে যথেষ্ট সময় সাপেক্ষ, সেখানে পুরো অভিযোগের প্রক্রিয়াটি ১ ঘণ্টার মধ্যেই শেষ করা যাবে। এছাড়া অনলাইন কেনাকাটায় প্রতারিত হওয়া ক্রেতাদের বিশেষ সর্তকতা মূলক ট্রেনিংও দিচ্ছেন দফতরের আধিকারিকরা। কোনও দোকানদার আপনার সাথে প্রতারণা  করলে আপনি কী ভাবে তা মোকাবিলা করবেন, সে বিষয়ে একটি তথ্যচিত্রও দেখানো হচ্ছে। অভিযোগ জানানোর জন্য কী করবেন সে বিষয়ে নির্দেশিকাও দিচ্ছেন দফতরের আধিকারিকরা।

শুধু কলকাতাবাসী না, জেলার বাসিন্দারাও সরাসরি অভিযোগ জানাতে পারবেন এখানে। মন্ত্রী সাধন পাণ্ডে বলেছেন পুজোর আগে রাজ্যের উপভোক্তারা যাতে সতর্ক হয়ে কেনাকাটা করতে পারেন, তার জন্যই এই আয়োজন।  

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here