রাজ্যে টানা এক মাস নতুন আক্রান্তের সংখ্যা থেকে বেশি সুস্থতার সংখ্যা, নতুন সংক্রমণ আরও কমল

0

খবরঅনলাইন ডেস্ক: গত ২৮ অক্টোবর থেকে এই ধারাটা শুরু হয়েছে। ওই দিনই রাজ্যে নতুন কোভিড আক্রান্তের সংখ্যার থেকে বেশি ছিল সুস্থতার সংখ্যা। শনিবার, অর্থাৎ ২৮ নভেম্বরও সেটার অন্যথা হয়নি। ফলে সক্রিয় রোগী আরও কিছুটা কমল।

অনেকেই বলবেন, রাজ্যে দৈনিক সুস্থতার সংখ্যা কমে যাচ্ছে। নভেম্বরের শুরুতে যেখানে দিনে রোজ চার হাজারের বেশি মানুষ সুস্থ হচ্ছিলেন, সেটা এখন সাড়ে তিন হাজারেরও নীচে এসে গিয়েছে। কিন্তু এর পেছনে একটা কারণ রয়েছে। সেই কারণটা অন্য কিছু নয় বরং দৈনিক আক্রান্তের সংখ্যা কমে আসা।

Loading videos...

রাজ্যের কোভিড তথ্য

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ৩,৪৫৯ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ৭৭ হাজার ৪৪৬ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩,৪৮৭ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৪ লক্ষ ৪৪ হাজার ৫৮৭। নতুন করে আরও ৫২ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৮,৩২২। রাজ্যে মৃত্যুহার বর্তমানে ১.৭৪ শতাংশে রয়েছে।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ২৪ হাজার ৫৩৭ জন। গত ২৪ ঘণ্টায় ৮০ জন সক্রিয় রোগী কমেছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৯৩.১২ শতাংশ।

দৈনিক সংক্রমণের হার বেশ কিছুটা কমল

শুক্রবারের মতো শনিবারও রাজ্যে ৪৫ হাজারের বেশি নমুনা পরীক্ষা হয়েছে। তারপরেও নতুন আক্রান্তের সংখ্যা কমেছে। ফলে দৈনিক সংক্রমণের হার যে ধীরে ধীরে কমছে, তা বোঝা যাচ্ছে।

গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ১৮৩টি নমুনা পরীক্ষা হয়েছে। ফলে বৃহস্পতিবার রাজ্যে দৈনিক সংক্রমণের হার ছিল ৭.৬৫ শতাংশ। রাজ্যে এখনও পর্যন্ত মোট ৫৭ লক্ষ ৮৯ হাজার ৫৪৭টি নমুনা পরীক্ষা হয়েছে। এর বিপরীতে আক্রান্ত হয়েছেন ৮.২৫ শতাংশ মানুষ।

হাসপাতাল শয্যা-তথ্য

সুস্থতা বাড়তে থাকায় হাসপাতালের শয্যা কিন্তু ধীরে ধীরে বাড়ছে রাজ্যে। বর্তমানে রাজ্যে সরকারি এবং বেসরকারি মিলিয়ে মোট ১০১টি হাসপাতালে কোভিড চিকিৎসা হচ্ছে। রাজ্য জুড়ে মোট ১৩ হাজার ৫৩৪টি শয্যা চিকিৎসার জন্য চিহ্নিত রয়েছে। এর মধ্যে ২৮.০৬ শতাংশ শয্যা বর্তমানে ভরতি রয়েছে।

উদ্বেগ থাকলেও কলকাতা-উত্তর ২৪ পরগণা সক্রিয় রোগী কমল

কলকাতা আর উত্তর ২৪ পরগণায় নতুন সংক্রমণ একটা জায়গায় আটকে গিয়েছে। সেখান থেকে নামছেই না। এ দিনও দুই জেলায় আক্রান্ত হয়েছেন আটশোর বেশি মানুষ। তবে দুই জেলাতেই সুস্থতার সংখ্যা বেশি হওয়ায় সক্রিয় রোগীর সংখ্যায় বেশ বড়ো রকমের পতন দেখা গিয়েছে।

কলকাতায় গত ২৪ ঘণ্টায় ৮৯০ জন আর উত্তর ২৪ পরগণায় ৮৬৩ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। এই দুই জেলায় যথাক্রমে ৯৪২ আর ৯৪৮ জন সুস্থ হয়েছেন। কলকাতায় ১৪ আর উত্তর ২৪ পরগণায় ৯ জনের মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১ লক্ষ ৫ হাজার ১৭১। উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ৯৯ হাজার ৩৩১। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৬,৬৮৩ জন এবং উত্তর ২৪ পরগণায় ৬,৩৪৯।

কলকাতা আর উত্তর ২৪ পরগণায় বর্তমানে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা যথাক্রমে ৯৫ হাজার ৯০৫ এবং ৯১ হাজার ২২। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ২,৫৮৩ এবং ১,৯৬০ জনের।

সক্রিয় রোগী বেড়েছে হাওড়ায়

পড়শি তিন জেলার মধ্যে একমাত্র হাওড়াতে গত ২৪ ঘণ্টায় সক্রিয় রোগীর সংখ্যা বেড়েছে। দক্ষিণ ২৪ পরগণা এবং হুগলিতে তা কমেছে।

গত ২৪ ঘণ্টায় দক্ষিণ ২৪ পরগণায় আক্রান্ত হয়েছেন ২৩৬ জন, সুস্থ হয়েছেন ২৪৭ জন। হাওড়ায় নতুন করে ১৬৪ জন আক্রান্ত হয়েছেন, সুস্থ হয়েছেন ১৪২ জন। অন্য দিকে হুগলিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯৫ জন, সুস্থ হয়েছেন ৩৪২ জন।

শতাধিক আক্রান্ত রেকর্ড করল বাকি যে যে জেলা

রাজ্যের অন্যান্য জেলাগুলির মধ্যে অধিকাংশেই কোভিডের দাপট অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলে মনে করা হচ্ছে। এখন আর খুব একটা বেশি জেলায় একদিনে শতাধিক আক্রান্তের সংখ্যা রেকর্ড হচ্ছেও না। গত ২৪ ঘণ্টায় মাত্র ৪টি জেলায় দৈনিক সংক্রমণ একশোর ওপরে ছিল। জেলাগুলি হল।

১) নদিয়া (আক্রান্ত- ২৩৮ সুস্থ- ১৯৬)

২) পশ্চিম বর্ধমান (আক্রান্ত ১১৫, সুস্থ ৪৬)

৩) দার্জিলিং (আক্রান্ত- ১১৪, সুস্থ- ১১৬)

৪) পূর্ব বর্ধমান (আক্রান্ত ১১৪, সুস্থ ৬৬)

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বুধবার থেকে শুরু নন-সাবার্বান ট্রেন চলাচল

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.