রাজ্যে প্রথম বার এক দিনে সুস্থ হলেন চার হাজার, কমল নতুন সংক্রমণ, কলকাতায় সক্রিয় রোগীর সংখ্যা আরও কমল

0

খবরঅনলাইন ডেস্ক: শারদোৎসব শেষ হওয়ার পর রাজ্যে ধীরে ধীরে উন্নতি হচ্ছে কোভিড-পরিস্থিতির। শুক্রবার সেটাই বহাল রইল। বৃহস্পতিবারের থেকে কমল দৈনিক সংক্রমণ। স্বস্তি দিয়ে অনেকটাই বেড়েছে টেস্টের সংখ্যা।

তবে রাজ্যে এই প্রথম এক দিনে সুস্থ হলেন চার হাজারের বেশি মানুষ। কলকাতা, উত্তর ২৪ পরগণা-সহ একাধিক জেলায় সক্রিয় রোগীর সংখ্যা কমে গিয়েছে।

রাজ্যের কোভিড-তথ্য

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ৩,৯৭৯ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৩ লক্ষ ৬৯ হাজার ৬৭১ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪,০১৫ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ৩ লক্ষ ২৫ হাজার ৮৮৮। নতুন করে আরও ৫৯ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬,৭৮৪। রাজ্যে মৃত্যুহার সামান্য কমে বর্তমানে ১.৮৩ শতাংশে রয়েছে।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৩৬ হাজার ৯৯৯ জন। গত ২৪ ঘণ্টায় ৯৫ জন সক্রিয় রোগী কমেছে রাজ্যে। এই নিয়ে টানা তিন দিন সক্রিয় রোগী কমল রাজ্যে। রাজ্যে সুস্থতার হার বর্তমানে ৮৮.১৬ শতাংশ।

দৈনিক সংক্রমণের হার আরও কিছুটা কমল

কিছুটা স্বস্তি দিয়ে রাজ্যে দৈনিক সংক্রমণের হার আরও কিছুটা কমেছে। যদিও, সামগ্রিক সংক্রমণের হার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে ৪৩ হাজার ৭৭৪টি নমুনার পরীক্ষা হয়েছে। এর বিচারে দেখতে গেলে সংক্রমণের হার ছিল ৯.০৮ শতাংশ। বৃহস্পতিবার এই হারটা ছিল ৯.২১ শতাংশ।

রাজ্যে এখনও পর্যন্ত মোট ৪৫ লক্ষ ১২ হাজার ২৭০টি নমুনা পরীক্ষা হয়েছে। এর বিপরীতে আক্রান্ত হয়েছেন ৮.১৯ শতাংশ মানুষ।

হাসপাতাল শয্যা-তথ্য

সুস্থতা বাড়তে থাকায় হাসপাতালের শয্যা কিন্তু ধীরে ধীরে বাড়ছে রাজ্যে। বর্তমানে রাজ্যে সরকারি এবং বেসরকারি মিলিয়ে মোট ৯৪টি হাসপাতালে কোভিড চিকিৎসা হচ্ছে। রাজ্য জুড়ে মোট ১২ হাজার ৮১১টি শয্যা চিকিৎসার জন্য চিহ্নিত রয়েছে। এর মধ্যে ৩৪.৮১ শতাংশ শয্যা বর্তমানে ভরতি রয়েছে।

কলকাতা, উত্তর ২৪ পরগণায় সক্রিয় রোগী আরও কমল

কলকাতা আর উত্তর ২৪ পরগণার করোনা-পরিস্থিতিতে আরও কিছুটা আশার আলো দেখা গিয়েছে। দৈনিক আক্রান্তের সংখ্যা এ দিনও নশোর নীচে থাকল। অন্য দিকে বেশি সংখ্যক মানুষ সুস্থ হওয়ায় দুই জেলাতেই আরও অনেকটাই কমেছে সক্রিয় রোগীর সংখ্যা।

কলকাতায় গত ২৪ ঘণ্টায় ৮৮০ জন আর উত্তর ২৪ পরগণায় ৮৬৬ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। এই দুই জেলায় যথাক্রমে ৯০৫ আর ৯১৩ জন সুস্থ হয়েছেন। দুই জেলাতেই ১৮ জন করে রোগীর মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৮০ হাজার ৩৫৭ জন। উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ৭৫ হাজার ৩০৩। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৬,৯১৯ জন এবং উত্তর ২৪ পরগণায় ৬,৬৮০।

কলকাতা আর উত্তর ২৪ পরগণায় বর্তমানে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা যথাক্রমে ৭১ হাজার ২৪৮ এবং ৬৭ হাজার ৬৪।

পড়শি তিন জেলাতেই আক্রান্তের সংখ্যায় বৃদ্ধি

মোটের ওপরে স্থিতিশীল থাকলেও পড়শি তিন জেলাতেই নতুন আক্রান্তের সংখ্যা দুশো অতিক্রম করল। এর মধ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় তিনশো ছুঁয়েছে দক্ষিণ ২৪ পরগণায়।

দক্ষিণ ২৪ পরগণায় নতুন করে ২৯৮ জন আক্রান্ত হয়েছেন। এখনও পর্যন্ত এই জেলায় নতুন আক্রান্তের সংখ্যায় রেকর্ড হয়েছে। এই জেলায় সুস্থ হয়েছেন ২৪৬ জন। হাওড়ায় নতুন করে ২৪৮ জন আক্রান্ত হয়েছেন, সুস্থ হয়েছেন ২০৫ জন। অন্য দিকে হুগলিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৩১ জন। সুস্থ হয়েছেন ২৩৭ জন।

কোচবিহার-সহ সাত জেলায় আক্রান্ত শতাধিক

গত ২৪ ঘণ্টায় রাজ্যের আরও সাতটি জেলায় নতুন করে শতাধিক মানুষ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে কোচবিহারেও একশোর বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

সব থেকে বেশি আক্রান্তের খোঁজ মিলেছে নদিয়া (১৮৫)। এর পরে রয়েছে দার্জিলিং (১১৯), পূর্ব মেদিনীপুর (১১৯), কোচবিহার (১০৫), পশ্চিম মেদিনীপুর (১০৫), মালদা (১০৪) এবং পশ্চিম বর্ধমান (১০৪)।

গত ২৪ ঘণ্টায় ১২টা জেলায় সক্রিয় রোগী কমেছে। কলকাতা আর উত্তর ২৪ পরগণা ছাড়া এই জেলাগুলি হল আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি, মালদা, বীরভূম, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর এবং হুগলি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

বিজেপি সাংসদ বাড়িতে গিয়ে দেখার করার পরেই ‘বেপাত্তা’ তৃণমূল বিধায়ক!

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন