tmc

ওয়েবডেস্ক: আগামী ২০১৯ লোকসভা ভোটকে সামনে রেখে দেশব্যাপী বিজেপি-বিরোধী ফেডারেল ফ্রন্ট গঠনের ডাক দিয়েছেন তৃণমূল কংগ্রেসনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী মাসের প্রথম সপ্তাহেই নয়াদিল্লিতে বিভিন্ন রাজ্যের বিজেপি-বিরোধী দলের উচ্চনেতৃত্বের সঙ্গে তাঁর বৈঠকের কথা রয়েছে। তবে নিজের রাজ্য বাংলায় এ বার প্রার্থী তালিকা প্রস্তুতে বিশেষ কৌশল নিতে পারেন তিনি। দলীয় সূত্রে খবর, ২০১৯ লোকসভা নির্বাচনে হয়তো বর্তমানে সংসদে প্রতিনিধিত্বকারী প্রায় অর্ধেক সাংসদকে টিকিট দেওয়া হবে না। সেই তালিকায় থাকতে পারেন চার জন চলচ্চিত্র তারকাও।

Tapas-Paul
তাপস পাল

শারীরিক কারণে হয়তো অব্যাহতি পেতে পারেন তিন জন সংসাদ। তাপসবাবু নদিয়ার কৃষ্ণনগর কেন্দ্র থেকে গত ২০১৪ সালের লোকসভা ভোটে নির্বাচিত হয়েছিলেন। তিনি ওই কেন্দ্র থেকে টানা দু’বার সাংসদ নির্বাচিত হলেও বর্তমানে তাঁর শারীরিক অবস্থা ভালো নেই বলে জানা গিয়েছে। যে কারণে তাঁকে আগামী লোকসভা ভোটে অব্যাহতি দেওয়া হতে পারে।

Moon-Moon-Sen
মুনমুন সেন

আগামী লোকসভা ভোটে দলের রাজনৈতিক মুখকে সামনের সারিতে নিয়ে আসার কৌশল নিতে পারে তৃণমূল। এলাকার সাংসদ হিসাবে রাজনৈতিক নেতৃত্বকে লড়াই করার সুযোগ দিলে ভোটে জেতার পরেও তাঁরা এলাকার মানুষের সঙ্গে জনসংযোগের কাজটি নিপুণ হাতে সারতে পারেন। সে কারণেই দলীয় রাজনীতির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িত নেতৃত্বকেই অগ্রাধিকার দেওয়ার কথা ভাবা হচ্ছে বলে জানা গিয়েছে। বাঁকুড়া কেন্দ্র থেকে নির্বাচিত মুনমুন সেনকেও শারীরিক কারণে অব্যাহতি দিতে পারে দল।

Sandhya-Roy
সন্ধ্যা রায়

সংসদের তৃণমূলের পরিষদীয় নেতা ডেরেক ও ব্রায়ান জানিয়েছেন, প্রার্থী মনোনয়ন নিয়ে যাবতীয় সিদ্ধান্ত নেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। এ ব্যাপারে অন্য কারও মত গ্রহণযোগ্য নয়। তবে তৃণমূলের একাংশের বক্তব্য, ২০১৪ সালে মেদিনীপুর কেন্দ্র থেকে জেতা তৃণমূল সাংসদ সন্ধ্যা রায়কেও সম্ভবত এ বার আর প্রার্থী করবে না দল। তাঁরও শারীরিক অবস্থা খুব একটা ভালো নেই।

Dev
দেব

তৃণমূল কংগ্রেসের সঙ্গে সম্পর্ক থাকলেও ২০১৪ সালেই প্রথমবার ঘাসফুল প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করেন দীপক অধিকারী ওরফে টলিউডের বর্তমান ম্যাটিনি আইডল দেব। কিন্তু তিনি নিজের ছবির কাজ নিয়ে ব্যস্ত থাকায় দলে সময় সে ভাবে দিতে পারছেন না বলে একাংশের মত। ফলে তাঁকে আগামী ভোটে প্রার্থী করবে কি না, সেটাও ভাবার বিষয়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here