coronavirus india

খবরঅনলাইন ডেস্ক: টেস্টের সংখ্যা বাড়ায় রাজ্যে নতুন কোভিডরোগীর সংখ্যাও রেকর্ড করল বুধবার। তবে সুস্থতার সংখ্যাতেও রেকর্ড তৈরি হয়েছে। স্বস্তি দিয়ে কলকাতা এবং দুই ২৪ পরগণাতেই কিছুটা কমেছে সক্রিয় রোগী।

রাজ্যের কোভিড-তথ্য

গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে নতুন করে কোভিডে (Covid 19) আক্রান্ত হয়েছেন ৪,১৫৭ জন। এর ফলে রাজ্যে মোট কোভিডরোগীর সংখ্যা বেড়ে হয়েছে ৩ লক্ষ ৩৭ হাজার ২৮৩ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৩,৬০৮ জন। এই প্রথম, রাজ্যে এক দিনে ৩৬০০-এর বেশি মানুষ সুস্থ হলেন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ২ লক্ষ ৯৪ হাজার ৯১১। নতুন করে আরও ৬৪ জনের মৃত্যু হওয়ায় রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৬,৩০৮। রাজ্যে মৃত্যুহার সামান্য কমে বর্তমানে ১.৮৮ শতাংশে রয়েছে।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৩৬ হাজার ৬৪ জন। গত ২৪ ঘণ্টায় ৪৮৫ জন সক্রিয় রোগী বেড়েছে রাজ্যে। সুস্থতার হার রাজ্যে বর্তমানে রয়েছে ৮৭.৪৪ শতাংশ।

সংক্রমণের হার বাড়ছে

সংক্রমণের হার কিন্তু আরও কিছুটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ২৫২টি নমুনার পরীক্ষা হয়েছে। এর বিচারে দেখতে গেলে সংক্রমণের হার ছিল ৯.৩৯ শতাংশ। রাজ্যে এখনও পর্যন্ত মোট ৪১ লক্ষ ৬৬ হাজার ৪৯৫টি নমুনা পরীক্ষা হয়েছে। এর বিপরীতে আক্রান্ত হয়েছেন ৮.১০ শতাংশ মানুষ।

হাসপাতাল শয্যা-তথ্য

বর্তমানে রাজ্যে সরকারি এবং বেসরকারি মিলিয়ে মোট ৯৩টি হাসপাতালে কোভিড চিকিৎসা হচ্ছে। রাজ্য জুড়ে মোট ১২ হাজার ৭৫১টি শয্যা চিকিৎসার জন্য চিহ্নিত রয়েছে। এর মধ্যে ৩৭.৭১ শতাংশ শয্যা বর্তমানে ভরতি রয়েছে।

কলকাতা, উত্তর ২৪ পরগণায় কমল সক্রিয় রোগী

বুধবারের তুলনায় বৃহস্পতিবার, কলকাতা এবং উত্তর ২৪ পরগণায় নতুন আক্রান্তের সংখ্যা সামান্য কমেছে। স্বস্তি দিয়ে দুই জেলাতেও কল্প কমেছে সক্রিয় রোগীর সংখ্যা।

কলকাতার গত ২৪ ঘণ্টায় ৮৭৪ জন আর উত্তর ২৪ পরগণায় ৮৬৪ জন নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন। এই দুই জেলায় যথাক্রমে ৮৭৪ আর ৮৭০ জন সুস্থ হয়েছেন। কলকাতায় ১৬ আর উত্তর ২৪ পরগণায় ১৮ জনের মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৭৩ হাজার ২১৫ জন। উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ৬৮ হাজার ২৪৫। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ৭,৩৮০ জন এবং উত্তর ২৪ পরগণায় ৭,২৫৬।

কলকাতা আর উত্তর ২৪ পরগণায় বর্তমানে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা যথাক্রমে ৬৩ হাজার ৭৮১ এবং ৫৯ হাজার ৫৫৫।

পড়শি তিন জেলাতেই আক্রান্ত দু’শোর বেশি

হাওড়া, হুগলি আর দক্ষিণ ২৪ পরগণার কোভিড পরিস্থিতি অনেকটাই স্থিতিশীল হয়েছে। তবে তিন জেলাতেই এ দিন দু’শোর বেশি মানুষ নতুন করে আক্রান্ত হয়েছেন। যদিও হুগলি বাদে সব জেলায় সক্রিয় রোগী কমেছে।

দক্ষিণ ২৪ পরগণায় নতুন করে ২৫৯ জন আক্রান্ত হয়েছেন, সুস্থ হয়েছেন ২৬৯ জন। হাওড়ায় নতুন করে ২৭৮ জন আক্রান্ত হয়েছেন, সুস্থ হয়েছেন ৩৯৮ জন। অন্য দিকে হুগলিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ২২৫ জন। সুস্থ হয়েছেন ৮০ জন।

আরও ৮ জেলায় আক্রান্ত শতাধিক, নদিয়ায় রেকর্ড

কয়েক দিন ধরেই নদিয়ায় নতুন কোভিডরোগীর সংখ্যা বাড়ছিল। শুক্রবার সেটা রেকর্ড করল। এর পাশাপাশি, আরও সাতটা জেলায় এ দিন শতাধিক কোভিডরগোর খোঁজ মিলেছে।

নদিয়ায় এ দিন আক্রান্ত হয়েছেন ১৯৪ জন। এর পর রয়েছে পূর্ব মেদিনীপুর (১৫২), পশ্চিম মেদিনীপুর (১৩২), পশ্চিম বর্ধমান (১২৯), মালদা (১১৬), মুর্শিদাবাদ (১১০), দার্জিলিং (১১০) এবং পূর্ব বর্ধমান (১০১)।

তবে গত ২৪ ঘণ্টায় ৮টা জেলায় সক্রিয় রোগী কমেছে। এই জেলাগুলি হল আলিপুরদুয়ার, পূর্ব মেদিনীপুর, দুই বর্ধমান, হাওড়া, দুই ২৪ পরগণা এবং কলকাতা।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন