খবরঅনলাইন ডেস্ক: পশ্চিমবঙ্গের কোভিড পরিস্থিতির আরও কিছুটা উন্নতি হল শুক্রবার। দীর্ঘ ৫৯ দিন পর রাজ্যে নতুন সংক্রমণ পাঁচ হাজারের নীচে এসে গিয়েছে। আরও কিছুটা কমেছে সংক্রমণের হারও। অন্য দিকে কলকাতা এবং উত্তর ২৪ পরগণার নতুন সংক্রমণও বেশি অনেকটাই কমেছে।

তবে সামান্য একটা অস্বস্তি তৈরি হয়েছে দৈনিক সুস্থতার সংখ্যায়। এই সংখ্যাটি এ দিনও নতুন সংক্রমণের থেকে কম ছিল। ফলে সক্রিয় রোগীর সংখ্যা কিছুটা বেড়ে গিয়েছে। যদিও এটা চিন্তার কিছুই নয়, আসল গুরুত্বের বিষয়টি হল সংক্রমণের পতন।

Loading videos...

রাজ্যের কোভিড পরিস্থিতি

শুক্রবার স্বাস্থ্য দফতরের প্রকাশিত বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৮৮৩ জন। ১৩ এপ্রিলের পর এই প্রথম এত কম সংখ্যক মানুষ কোভিডে আক্রান্ত হলেন রাজ্যে। এর ফলে এখনও পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ১৪ লক্ষ ৫২ হাজার ৯৮৭।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৩২১ জন। এর ফলে এখনও পর্যন্ত রাজ্যে মোট কোভিডজয়ীর সংখ্যা বেড়ে হয়েছে ১৪ লক্ষ ২১ হাজার ৬৪ জন। গত ২৪ ঘণ্টায় ৮৯ জনের মৃত্যু হয়েছে রাজ্যে। রাজ্যে এখনও পর্যন্ত কোভিডে প্রাণ হারিয়েছেন মোট ১৬ হাজার ৭৩১ জনের।

রাজ্যে বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১৫ হাজার ১৯২ জন। গত ২৪ ঘণ্টায় ৪৭৩ জন সক্রিয় রোগী বেড়েছে রাজ্যে। রাজ্যে সুস্থতার হার রয়েছে ৯৭.৮০ শতাংশ।

দৈনিক সংক্রমণের হার আরও কমল

সংক্রমণের দাপট কতটা রয়েছে সেটা ভালো করে বুঝতে গেলে দৈনিক সংক্রমণের হারের দিকে তাকাতে হয়। প্রতি ১০০ টেস্টে কত জনের রিপোর্ট পজিটিভ হচ্ছে, সেটাকেই সংক্রমণের হার বলে। এই হারটা কম থাকলে বুঝতে হবে যে সংক্রমণের দাপট কমেছে।

গত ২৪ ঘণ্টায় রাজ্যে টেস্ট হয়েছে ৬২ হাজার ৬১৪টি। এর বিপরীতে সংক্রমণের হার ছিল ৭.৮০ শতাংশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন বলে এই হারকে ৫ শতাংশে নীচে নামিয়ে আনা গেলে বলা যাবে যে সংক্রমণকে নিয়ন্ত্রণে আনা গিয়েছে। রাজ্যের পরিস্থিতি যে সেই দিকেই এগিয়ে যাচ্ছে, তা বলাই বাহুল্য। শুক্রবার পর্যন্ত মোট ১ কোটি ৩১ লক্ষ ৭৩ হাজার ৪৬৭টি নমুনা পরীক্ষা হয়েছে।

কলকাতা ও উত্তর ২৪ পরগণার পরিস্থিতি

কলকাতা এবং উত্তর ২৪ পরগণা – রাজ্যে কোভিডে সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত দুই জেলাতেই এখন অত্যন্ত দ্রুত গতিতে কমছে সংক্রমণ। তবে গত ২৪ ঘণ্টায় দুটি জেলাতেই সক্রিয় রোগী বেড়েছে।

কলকাতায় গত ২৪ ঘণ্টায় ৪২২ এবং উত্তর ২৪ পরগণায় ৭৯২ জন আক্রান্ত হয়েছেন। এই দুই জেলায় সুস্থ হয়েছেন যথাক্রমে ৩৬৬ এবং ৬৭২ জন। দুই জেলাতেই ২০ জন করে কোভিডরোগীর মৃত্যু হয়েছে।

কলকাতায় এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩ লক্ষ ৩ হজার ৪২৬, উত্তর ২৪ পরগণায় মোট আক্রান্ত ৩ লক্ষ ৯ হাজার ৬৬৪। কলকাতায় বর্তমানে সক্রিয় রোগী রয়েছেন ১ হাজার ৪৩৭ জন এবং উত্তর ২৪ পরগণায় ২ হাজার ৫৬১ জন। দুই জেলায় মৃত্যু হয়েছে যথাক্রমে ৪৭২৭ এবং ৪২৩৭ জনের।

রাজ্যের বাকি জেলার চিত্র

উত্তরবঙ্গের জেলাগুলি বাদে রাজ্যের বাকি জেলাতেও ব্যাপক ভাবে কমছে সংক্রমণ। যদি অনেক জেলাতেই সুস্থতার সংখ্যা অদ্ভুত ভাবে কম ছিল। সে কারণেই অনেক জেলাতেই সক্রিয় রোগী বেড়ে গিয়েছে।

গত ২৪ ঘণ্টায় কোন জেলায় সংক্রমণ কেমন ছিল দেখে নিন।

১) আলিপুরদুয়ার

নতুন করে আক্রান্ত – ১১৩

সুস্থ হলেন – ৮৩

২) কোচবিহার

নতুন করে আক্রান্ত – ২০১

সুস্থ হলেন – ১৯৩

৩) দার্জিলিং

নতুন করে আক্রান্ত – ৩০১

সুস্থ হলেন – ২৪২

৪) কালিম্পং

নতুন করে আক্রান্ত – ৫৮

সুস্থ হলেন – ৩৩

৫) জলপাইগুড়ি

নতুন করে আক্রান্ত – ৩০৪

সুস্থ হলেন – ২২৯

৬) উত্তর দিনাজপুর

নতুন করে আক্রান্ত – ৬৫

সুস্থ হলেন – ৬৬

৭) দক্ষিণ দিনাজপুর

নতুন করে আক্রান্ত – ৫৫

সুস্থ হলেন – ৫৯

৮) মালদহ

নতুন করে আক্রান্ত – ৫১

সুস্থ হলেন – ৬৪

৯) মুর্শিদাবাদ

নতুন করে আক্রান্ত – ৩৮

সুস্থ হলেন – ৫০

১০) নদিয়া

নতুন করে আক্রান্ত – ৩২০

সুস্থ হলেন – ৩০৭

১১) বীরভূম

নতুন করে আক্রান্ত – ৭৫

সুস্থ হলেন – ৭৬

১২) পশ্চিম বর্ধমান

নতুন করে আক্রান্ত – ১২১

সুস্থ হলেন – ১৩৩

১৩) পূর্ব বর্ধমান

নতুন করে আক্রান্ত – ১০৭

সুস্থ হলেন – ১৩২

১৪) বাঁকুড়া

নতুন করে আক্রান্ত – ১৭২

সুস্থ হলেন – ১৩৮

১৫) পুরুলিয়া

নতুন করে আক্রান্ত – ১৩

সুস্থ হলেন – ২৬

১৬) পূর্ব মেদিনীপুর

নতুন করে আক্রান্ত – ৩৭৫

সুস্থ হলেন – ৩৫৯

১৭) পশ্চিম মেদিনীপুর

নতুন করে আক্রান্ত – ১৯১

সুস্থ হলেন – ২৪২

১৮) ঝাড়গ্রাম

নতুন করে আক্রান্ত – ৭৮

সুস্থ হলেন – ৬৫

১৯) দক্ষিণ ২৪ পরগণা

নতুন করে আক্রান্ত – ৩২৬

সুস্থ হলেন – ২৭৫

২০) হুগলি

নতুন করে আক্রান্ত – ৩৫০

সুস্থ হলেন – ২৪২

২১) হাওড়া

নতুন করে আক্রান্ত – ৩৫৫

সুস্থ হলেন – ২৬৮

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.