করোনা নিয়ে সচেতনতার প্রচার পুলিশের। (প্রতীকী) ছবি: রাজীব বসু।

খবর অনলাইন ডেস্ক: একই পরিবারের ৫ জন করোনাভাইরাসে (coronavirus) আক্রান্ত হওয়ায় রাজ্যে (West Bengal) করোনা-আক্রান্তের সংখ্যা বেড়ে হল ১৫। সংক্রমিতদের মধ্যে দু’টি শিশু ও এক জন কিশোরও রয়েছে।  

আক্রান্তদের বাড়ি নদিয়া জেলার তেহট্টে। দু’টি আক্রান্ত শিশুর বয়স যথাক্রমে ছ’ বছর এবং ন’ মাস। দু’টি শিশুই কন্যাসন্তান। আক্রান্ত কিশোরের বয়স ১১ বছর। বাকি দু’ জন ৪৫ বছর ও ২৭ বছরের। এঁরা দু’ জনেই মহিলা।   

রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, আক্রান্ত ওই পরিবারের আরও চার জনের লালারসের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। আপাতত পরিবারের সকলকে বাড়িতেই কোয়ারান্টাইনে থাকতে বলা হয়েছে।

এ দিকে ওই পরিবারের সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁদের চিহ্নিত করার কাজ শুরু হয়েছে। ইতিমধ্যে স্বাস্থ্য দফতরের প্রতিনিধিদল আগামীকাল শনিবার তেহট্টে যাচ্ছেন বলে জানা গিয়েছে।   

স্বাস্থ্য দফতরের খবর, সম্প্রতি দিল্লিতে ওই পরিবারের সদস্যরা ইংল্যান্ড থেকে আসা এক ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন। ইংল্যান্ড-ফেরত ওই ব্যক্তিও কোভিড-১৯-এ (COVID-19) সংক্রমিত। তিনি দিল্লির এক হাসপাতালে চিকিৎসাধীন। ওই ব্যক্তির কাছ থেকেই তেহট্টের পরিবারে সংক্রমণ ছড়িয়েছে বলে স্বাস্থ্য আধিকারিকরা অনুমান করছেন।  

আরও পড়ুন: কোভিড ১৯-এ আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

স্বাস্থ্য আধিকারিকরা জানান, দিল্লিতে তাঁরা যে ইংল্যান্ড থেকে আসা এক ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন, সে কথা জানাননি। গোপন সূত্রে খবর পেয়ে স্বাস্থ্য আধিকারিকরাই তাঁদের হোম কোয়ারান্টাইনে রেখে তাঁদের লালরসের নমুনা পরীক্ষার ব্যবস্থা করেন এবং তা পজিটিভ আসে। তেহট্টের ওই পরিবারের আশপাশের বাসিন্দাদেরও হোম আইসোলেশনে থাকতে বলা হয়েছে।

রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর সূত্রে জানা গিয়েছে, এখনও পর্যন্ত রাজ্যে ৩৩০ জনের নমুনা পরীক্ষা হয়েছে। তার মধ্যে ৩১৫ জনেরই নেগেটিভ এসেছে। হোম কোয়ারান্টাইনে আছেন ২৫০৮০ জন। ১৮১৯ জনের ১৪ দিনের নজরদারির মেয়াদ শেষ হয়েছে। বিভিন্ন হাসপাতালের আইসোলেশনে ভর্তি রয়েছেন ২০৮ জন।

রাজ্যের সরকারি হাসপাতালগুলিতে ১০৭১টি আইসোলেশন বেড তৈরি করা হয়েছে। আরও বেড বাড়ানো হচ্ছে। পাশাপাশি বেসরকারি হাসপাতালগুলিকেও আইসোলেশন বেড তৈরির নির্দেশ দেওয়া হয়েছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন