এক সপ্তাহে সংক্রমণের হারে ৬ শতাংশের বেশি পতন, পশ্চিমবঙ্গে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার উজ্জ্বল ইঙ্গিত

0

কলকাতা: সংক্রমণ পরিস্থিতি কতটা উদ্বেগজনক, সেটা বোঝার জন্য সংক্রমণের সংখ্যার থেকেও বেশি গুরুত্বপূর্ণ হয় সংক্রমণের হার। অর্থাৎ প্রতি ১০০টা টেস্টে কতজন পজিটিভ হচ্ছে, সেটাই মূল বিচার্য। এই হার যত বেশি হবে, ততই উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হবে। হারটা কমলে বুঝতে হবে যে পরিস্থিতি ভালো হচ্ছে একটু একটু করে।

গত এক সপ্তাহে পশ্চিমবঙ্গের করোনা সংক্রমণের হার ৬ শতাংশেরও বেশি পতন জানান দিচ্ছে যে পরিস্থিতি ধীরে ধীরে উন্নতির পথে। গত ৯ জানুয়ারি, রবিবার যেখানে সংক্রমণের হার ৩৩.৮৯ শতাংশ ছিল, সেখানে ১৬ জানুয়ারি রবিবার তা কমে হয়েছে ২৭.৭৩ শতাংশ।

এই রবিবার নমুনা পরীক্ষা অনেকটাই কম হয়েছে তার আগের রবিবারের থেকে। ৯ জানুয়ারি যেখানে ৭১ হাজারের বেশি টেস্ট হয়েছিল, সেখানে এই রবিবার হয়েছে ৫৪ হাজারের কম। সে কারণে সঙ্ক্রমনার সংখ্যায় পরিস্থিতি বিচার করা অতটা যাবে না, যতটা যাবে সংক্রমণের হারের দিকটা তাকালে।

তবে এর মধ্যেই স্বস্তির খবর দিচ্ছে কলকাতা। গত ৯ জানুয়ারি শহরের দৈনিক সংক্রমণ চূড়ায় পৌঁছেছিল। সে দিন আক্রান্ত হয়েছিলেন ৮ হাজার ৭১২ জন। এই রবিবার তা নেমে এসেছে ৩ হাজার ৮৯৩-এ। অর্থাৎ এক সপ্তাহের কলকাতার দৈনিক সংক্রমণ অর্ধেকেরও বেশি কমেছে।

তবে এখন বেশি উদ্বেগ রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিকে নিয়ে। কারণ ৯ জানুয়ারির তুলনায় এই রবিবার সংক্রমণ অনেকটাই বেড়ে গিয়েছে আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই সংক্রমণ কমেছে।

আরও পড়তে পারেন

এক ধাক্কায় সাড়ে বারোর নীচে কলকাতার তাপমাত্রা, জম্পেশ শীত গোটা রাজ্য জুড়ে

সোমবারের রীতি মেনেই বাড়ল সংক্রমণের হার, স্বস্তি দিয়ে একদিনে সুস্থ হলেন দেড় লক্ষাধিক, মৃত্যুহার ক্রমশ কমছে

যোগদানের কয়েক মাসের মধ্যেই তৃণমূল ছাড়লেন গোয়ার নেতা, ফিরতে পারেন কংগ্রেসে

‘সংক্রমণ’ ছড়াল উত্তরাখণ্ডেও, রাজ্যের মন্ত্রীকে দল থেকে বহিষ্কার করল বিজেপি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন