Currency

ওয়েবডেস্ক: চাকরিজীবী হন বা ব্যবসায়ী, খরচ বাঁচানোর এই ১০টি নিয়ম এক মাস মেনে চললেই ফল পাবেন হাতেনাতে। আধুনিক জীবনযাত্রা যেমন খরচ বাড়ায়, তেমনই সুবিধাও রয়েছে একাধিক। কিন্তু অবহেলা বা অজ্ঞতার কারণে সেই সুয়োগ থেকে বঞ্চিত হতে হয়। চলুন দেখে নিই তেমনই ১০টি খরচ বাঁচানোর পথের কথা।

১. ক্যাশব্যাক ওয়েবসাইট

অনলাইনে যা কিছু কেনাকাটা করবেন, প্রতিটা ক্ষেত্রেই ক্যাশব্যাক পাওয়া যায় এমন কোনো ওয়েবসাইট ব্যবহার করুন। কারণ, তাদের ওয়েবসাইটে দেওয়া লিঙ্ক ব্যবহার করে কেনাকাটা করার উপর বিশেষ সময় ছাড়ের ব্যবস্থা থাকে। পুরোটাই খোঁজখবর রাখার বিষয়।

২. ক্যাশব্যাক ক্রেডিট কার্ড

ক্রেডিট কার্ড যখন ব্যবহার করছেন, তখন তার সর্বাধিক সুবিধা নেবেন না কেন। ফলে তেমন সংস্থা বা ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ব্যবহার করুন যারা ক্যাশব্যাক অফার দিয়ে থাকে। ক্যাশব্যাক ক্রেডিট কার্ড এবং ওয়েবসাইট ব্যবহার করে যে খরচ বাঁচবে, সেটা কিন্তু অতিরিক্ত।

৩. ছবি বিক্রি

আনলিমিডেট ডেটার যুগে ইন্টারনেট ব্যবহারের কোনো সীমা-পরিসীমা থাকছে না। শাটারস্টক, অ্যালার্মি বা এই ধরনের অন্য সংস্থার কাছে মোবাইলে তোলা ছবি বিক্রি করতে পারেন। আর কিছু না হোক মোবাইলের খরচটা উঠে আসবে।

৪. ঘরে বসে

ওয়েবসাইট ডিজাইন, ইমেজ এডিটিং, রাইটিং এবং সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলিংয়ের কাজ করা যেতে পারে অবসর সময়ের ঘণ্টাখানেকে। সবগুলোই কাজ, কিন্তু মোবাইলে আর পাঁচটা মজার উপকরণগুলোর মতোই। তবে সংস্থা যাচাই করে তবেই যোগ দিন।

৫. ইউটিউব চ্যানেল

হ্যাঁ, এটাও একটা সহজ আয়ের উপায়। নেট পুড়িয়ে ইউটিউবে অন্যের রকমারি ভিডিও দেখার পাশাপাশি, নিজেরও একটা চ্যানেল খুলে ফেলুন। খুব একটা জটিল নয় বিষয়টা। কিন্তু এর মাধ্যমে নেট পোড়ানোর খরচটা উঠে আসতেই পারে।

৬. পুরনো ফোন, ডিভিডি, ভিসিডি

স্মৃতি আঁকড়ে ধরে শো-কেসের কোণে ফেলে রাখা ডিভিডি, ভিসিডি বা মোবাইল ফোনটাকে কাজে লাগানো যেতে পারে। যদি সেটা কাজে না লাগে অনলাইনে বিক্রির ডালিতে চড়িয়ে দিন। দেখুন, যে দামে কিনেছিলেন কোনো আবেগপ্রবণ ক্রেতা তার কয়েকগুণ বেশি দামে সেটা কেনার জন্য অপেক্ষা করছেন।

৭. ফাঁকা জায়গা

বাড়ির সামনে-পিছনে যদি কিছুটা জায়গা ফাঁকা পড়ে থাকে কাজে লাগান। শহরে হলে ওই জায়গায় গাড়ি-বাইক রাখার ব্যবস্থা করুন। কলকাতায় একটা বাইক রাখার জন্য পাওয়া যায় ৪০০ টাকা। আর গ্রামে হলে অস্থায়ী ঘর বানিয়ে মুরগির চাষ করুন। হ্যাপা অনেক কম।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here