kolkata thunderstorm
ঝড়বৃষ্টির কলকাতা

ওয়েবডেস্ক: গত সপ্তাহের বুধবার থেকে দক্ষিণবঙ্গে সক্রিয় হয়েছে বর্ষা। সোমবারও তার সক্রিয়তা দেখা গিয়েছে। তার জেরেই গত পাঁচ দিনে বৃষ্টির ঘাটতি কমে গিয়েছে প্রায় ৮ শতাংশ। কিছু কিছু জেলায় উল্লেখযোগ্য উন্নতি হয়েছে ঘাটতির ছবিটার। যদিও এখনও কিছু জেলার অবস্থা সংকটজনক। এরই মধ্যে কিছুটা দুঃখের খবর এই যে আগামী দু’তিন দিনের জন্য নিষ্ক্রিয় হতে পারে মৌসুমী বায়ু।

এ বছর মরশুমের শুরু থেকেই দক্ষিণবঙ্গে নিষ্ক্রিয় রয়েছে বর্ষা। বর্ষার প্রায় দু’ মাস হয়েছে, এক মুহূর্তের জন্যও টানা বৃষ্টি দেখেনি দক্ষিণবঙ্গ। ফলে বৃষ্টির ঘাটতির অঙ্কটা বাড়তে বাড়তে ৫৫ শতাংশে পৌঁছে গিয়েছিল। এর মধ্যে সব থেকে খারাপ অবস্থা ছিল হাওড়া, কলকাতা, উত্তর ২৪ পরগণা এবং বাঁকুড়ার। দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর, হুগলির পরিস্থিতিও বিশেষ ভালো ছিল না। চাষের মাঠে জল নেই, শুকিয়ে যাচ্ছে নদী-নালাও। সব মিলিয়ে মাথায় হাত উঠে গিয়েছে কৃষকদের। এই পরিস্থিতিতে জোর বৃষ্টি হওয়া ছাড়া আর কোনো উপায়ই ছিল না দক্ষিণবঙ্গের।

গত পাঁচ দিন ভালো বৃষ্টি হওয়ার পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। দক্ষিণবঙ্গের সামগ্রিক ভাবে বর্ষার ঘাটতি ৫৫ শতাংশ থেকে কমে এসেছে ৪৭ শতাংশে। বৃষ্টি পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি হয়েছে বাঁকুড়া, পুরুলিয়া এবং দুই বর্ধমানে। বাঁকুড়ায় গত মঙ্গলবার ঘাটতি ছিল ৬১ শতাংশ, সেটা এখন কমে হয়েছে ৪৬ শতাংশ। পুরুলিয়ায় ৫২% থেকে কমে হয়েছে ৪৭%। আর দুই বর্ধমানে ঘাটতি ৫৭% থেকে কমে হয়েছে ৪৪%।

এরই মধ্যে কলকাতার ছবিটা বিশেষ ভালো ছিল না শনিবার পর্যন্তও। কারণ জেলাগুলিতে বৃষ্টি হলেও, কলকাতায় কিছুতেই বৃষ্টি হচ্ছিল না। রবিবার থেকে অবশ্য কলকাতার বৃষ্টি ভাগ্যও খুলেছে। রবিবার সকাল সাড়ে আটটা থেকে সোমবার বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত কলকাতায় বৃষ্টি হয়েছে ৪৩ মিমি। গত দেড় মাস যে অনাবৃষ্টির পরিস্থিতি কলকাতায় ছিল, এই বৃষ্টির পর সেটা কিছুটা কমেছে। সব মিলিয়ে গত পাঁচ দিনে পরিস্থিতি কিছুটা ভালো হয়েছে।

আরও পড়ুন উন্নাও ধর্ষণকাণ্ডে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ দাবি করলেন মমতা

কিন্তু আগামী দু’তিন দিনের জন্য বৃষ্টি আবার কিছুটা কমতে পারে দক্ষিণবঙ্গে। তার কারণ গত কয়েক দিন যে ঘূর্ণাবর্তটি দক্ষিণবঙ্গে বৃষ্টি নামাচ্ছিল, সেটা এ বার ওড়িশা হয়ে পশ্চিম ভারতে চলে যাচ্ছে। ফলে মঙ্গলবার থেকে রোদের দেখা বেশি করে মিলবে।

তবে চিন্তা করার বেশি কারণ নেই। বর্ষার এই নিষ্ক্রিয়তা খুব বেশি হলে দু-তিন দিনের জন্য। কারণ তার পরেই বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে আরও একটি নিম্নচাপ। সেই নিম্নচাপটি কিন্তু আগামী সপ্তাহে আরও বেশি বৃষ্টি নামাতে পারে দক্ষিণবঙ্গে। সব মিলিয়ে আপাতত বৃষ্টি ভালোই চলতে পারে দক্ষিণবঙ্গ জুড়ে।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন