Mamata-Banerjee
সেই বিজ্ঞাপন, দৈনিক সংবাদপত্র থেকে প্রাপ্ত

Samir mahat
সমীর মাহাত

ঝাড়গ্রাম: সমালোচনার ঝড় সর্বত্র ।আগামীকাল ঝাড়গ্রামে সভা করতে আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে এই সভার আয়োজন। কঠোর নিরাপত্তার বলয়ে মুড়ে ফেলা হয়েছে ঝাড়গ্রাম শহর ও তার আশপাশের এলাকা। এই সভা থেকে নানান সরকারি প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করবেন মমতা । এই মর্মে সরকারের বিভিন্ন দফতর থেকে নানা রকমের বিজ্ঞাপন দেওয়া হয়েছে। উচ্চ শিক্ষা, বিজ্ঞান ও প্রযুক্তি এবং জৈব প্রযুক্তি বিভাগের তেমনই একটি বিজ্ঞাপন হল, “জঙ্গল মহলের উচ্চ শিক্ষায় নতুন যুগের সূচনা “।

বিজ্ঞাপনটির মর্মার্থ হল, ঝাড়গ্রামে এক‌টি বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর করবেন মুখ্যমন্ত্রী। পাঁচটি বিষয় নিয়ে তা শুরু হবে। কলা বিভাগে থাকছে অলচিকি ভাষা শিক্ষা অন্তর্ভুক্তি। আর এখানেই সমস্যা, আসলে অলচিকি কোনো ভাষাই নয়, তা হল সাঁওতালি ভাষার হরফ বা স্ক্রিপ্ট। যা নিয়ে রীতি মতো সমালোচনা শুরু হয়েছে।

প্রসঙ্গত, সাংবিধানিক বেশিরভাগ প্রতিষ্ঠিত ভাষাসমূহের ভাষার নামের হরফ নেই। বাংলা ভাষার হরফ ব্রাহ্মী, হিন্দির দেবনাগরী, ইংরেজির রোমান, অসমিয়ারও বাংলায় ব্যবহৃত হরফ। অনুরূপ সাঁওতালি ভাষা তাদের অলচিকি হরফকে বেছে নিয়েছে। বিদ্বজনদের একাংশ বিজ্ঞাপনটি বদলে দেওয়ার আবেদন জানিয়েছেন। রাত পোহালেই মুখ্যমন্ত্রীর সভা। এখন রাতারাতি সরকারি এই বিজ্ঞাপন বদলে ফেলা যায় কি না, তা প্রশ্নের মুখে।সরকারি দফতরের আমলাদের এই ধরনের ভুল হল কী করে তৃণমূলের অন্দরেই তা নিয়ে চর্চা শুরু হয়েছে।

শরতে কলকাতাতেই চিন! চিনে খুঁজে নিন


একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here