developmental projects inaugurated in bankura
indrani
ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: ধারাবাহিক জনসংযোগ বৃদ্ধির অঙ্গ হিসেবে বাঁকুড়া জেলা পুলিশের উদ্যোগে ও ইন্দাস থানার পরিচালনায় স্থানীয় আকুই ছোটো গোবিন্দপুর এস এন পাঁজা হাইস্কুলে এক গুচ্ছ প্রকল্পের উদ্বোধন করলেন জেলা পুলিশ সুপার সুখেন্দু হীরা।

শনিবার এই অনুষ্ঠানেই জেলা পুলিশ সুপার এস এন পাঁজা হাইস্কুলে ইন্দাস থানার প্রথম মহিলা বিকাশ পাঠাগারের উদ্বোধন করেন। একই সাথে জেলা পুলিশের ছাত্রবান্ধব প্রকল্পগুলির মধ্যে অন্যতম স্কুলছুট পড়ুয়াদের জন্য ‘প্রত্যর্পণ’ প্রকল্পের সূচনা হয়। পুলিশের পক্ষ থেকে ইন্দাস থানা এলাকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে ৩৩ জন কৃতী ছাত্রছাত্রীকে সম্মাননা প্রদান করা হয়।

এ ছাড়াও বিশিষ্ট সাহিত্যিক ও গবেষক ড. প্রসেনজিৎ সরকারের লেখা ‘ব্রিটিশ বিরোধী গান্ধীবাদী আন্দোলনে বাঁকুড়া’ বইটি প্রকাশ করেন জেলা পুলিশ সুপার সুখেন্দু হীরা। বইটি সম্পর্কে জেলা পুলিশ সুপার বলেন, বাঁকুড়ার গবেষণাধর্মী ইতিহাস বিষয়ক গ্রন্থগুলির মধ্যে এই বইটি অত্যন্ত সমৃদ্ধ। বাঁকুড়া জেলা সম্পর্কে আগ্রহী ছাত্রছাত্রী থেকে শুরু করে গবেষক, সাধারণ পাঠক, সকলের জন্যই বইটি বিশেষ গুরুত্বপূর্ণ। একই সঙ্গে জেলা পুলিশের জনহিতকর কর্মসূচিগুলি বিষয়ে বিশদে আলোচনা করেন পুলিশ সুপার।

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকে জেলার সফল ছাত্রছাত্রীদের প্রসঙ্গ টেনে পুলিশ সুপার বলেন, রাজ্য সেরা হওয়ার পাশাপাশি ওই সব পরীক্ষায় সার্বিক সাফল্যে জোর দিতে হবে। শিক্ষা ক্ষেত্রে সব দিক থেকে বাঁকুড়া জেলা একদিন সেরার সেরা হবে বলে তিনি আশা প্রকাশ করেন। ‘মহিলা বিকাশ পাঠাগারে’র ভাবনা প্রসঙ্গে বলতে গিয়ে পুলিশ সুপার বলেন, বহুল প্রচারিত প্রবাদ আছে একজন পুরুষকে শিক্ষা দেওয়া হলে মাত্র একজন মানুষকে শিক্ষা দেওয়া হয়। কিন্তু একজন নারীকে শিক্ষা দিলে পুরো পরিবারকে শিক্ষিত করা সম্ভব। তাই এই মহিলা বিকাশ পাঠাগার স্থাপনের ভাবনা বলে তিনি জানান।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here