Cobra

উজ্জ্বল বন্দ্যোপাধ্যায়, জয়নগর: প্রখর তাপ প্রবাহে পুড়ছে বাংলা। বুধবার দশহরার সকালে জয়নগর থেকে উদ্ধার হল একটি বিশাল আকারের কেউটে সাপ।

স্থানীয় সূত্রে জানা গেল, বুধবার সকালে জয়নগর-মজিলপুর পুরসভার ২ নম্বর ওয়ার্ডের টাউন হলের পাশের একটি জল নিকাশি নালাতে একটি কেউটে সাপ দেখতে পায় এলাকার মানুষজন। নিকাশি নালাতে লাগানো মাছ ধরার জালেতে জড়িয়ে থাকা অবস্থায় এই কেউটে সাপটিকে দেখতে পায় পাওয়া যায়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কৌতূহলি মানুষের সংখ্যা বাড়তে থাকে। এদের আটকাতে ঘটনাস্থলে জয়নগর থানার পুলিশ নিয়োগ করা হয়। বন দফতরে খবর দেওয়া হয়।

বন দফতরের মথুরাপুর বিট অফিসার সনাতন সরদারের নেতৃত্বে বনকর্মীরা জাল কেটে সাপটিকে উদ্ধার করেন। বিট অফিসার বলেন, এই কেউটে সাপটি শিরিষ প্রজাতির। দৈর্ঘ্য প্রায় সাড়ে পাঁচ ফুট হবে। এটি একটি পূর্ণ বয়স্ক সাপ। মাছের লোভে ও প্রচণ্ড গরমে ওই জল নিকাশি নালা ধরে চলে আসে সাপটি।

তবে স্থানীয় মানুষ লাঠি নিয়ে ঘাঁটাঘাঁটি করলেও সাপটি বর্তমানে ভালো আছে। সাপটিকে বন কর্মীরা ধরে নিয়ে গিয়েছেন। সাপটিকে এ দিন কয়েক ঘণ্টা নজরদারিতে রেখে নরেন্দ্রপুর অভয়ারণ্যে ছেড়ে দেওয়া হবে বলে বন দফতরের বারুইপুর মহকুমা রেঞ্জ দফতর সূত্রে জানা গিয়েছে। তবে জয়নগর-মজিলপুর বহু প্রাচীন এলাকা। এই এলাকায় এ ধরনের সাপ আরও থাকতে পারে বলে মনে করছেন বনকর্মীরা।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here