ইউনিফর্ম পরে না যাওয়ায় স্কুলে ‘পোশাক খুলে’ শাস্তি

0
প্রতীকী ছবি

বীরভূম: স্কুলের ইউনিফর্ম পরে না যাওয়ায় পড়ুয়াদের পোশাক খুলে শাস্তি দেওয়ার অভিযোগ উঠল একটি বেসরকারি ইংরাজি মাধ্যম স্কুলের বিরুদ্ধে।

অভিযোগ, প্রথম শ্রেণী থেকে চতুর্থ শ্রেণীর প্রায় জনা তিরিশেক পড়ুয়াকে স্কুল ইউনিফৰ্ম পরে না যাওয়ার জন্য নগ্ন করে ঘোরানো হয়। ওই অবস্থাতেই তাদের বাড়ি পাঠিয়ে দেওয়া হয়। ঘটনার কথা চাউর হতেই উত্তেজনা ছড়ায় অভিভাবক মহলে। বোলপুরের ওই স্কুলের বিরুদ্ধে অভিভাবকদের অভিযোগ, প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে স্কুল কর্তৃপক্ষকে।

এ ব্যাপারে অভিভাবকরা স্কুলের সামনে বিক্ষোভ দেখান। একই সঙ্গে থানায় লিখিত অভিযোগও দায়ের করা হয়েছে।

স্কুল কর্তৃপক্ষ আগে থেকেই নোটিশ দিয়েছিলেন। তবে পোশাক খুলে শাস্তি দেওয়ার অভিযোগ করেছেন কর্তৃপক্ষ। তাঁরা জানিয়েছেন, স্কুলের নির্দিষ্ট ড্রেস কোড রয়েছে। সেটা মানতে হবে। কিন্তু পোশাক খুলিয়ে যে শাস্তি দেওয়ার কথা উঠছে, তা সঠিক নয়।

স্কুলের নির্দেশ না মেনে পড়ুয়াদের লেগিংস পরিয়ে স্কুলে পাঠানো হয় বলে জানা যায়। এর পরেই এ ধরনের শাস্তির কথা শোনা যায়।

[ আরও পড়ুন: ছিনতাইবাজের দাপট, মোবাইল উদ্ধার করতে ট্রেন থেকে ঝাঁপিয়ে গুরুতর আহত যুবক ]

এ ব্যাপারে রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, “রাজ্যের অধীনে যে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে, তাদের যে ভাবে নিয়ন্ত্রণ করা যায়, বেসরকারি স্কুলগুলিকে সে ভাবে নিয়ন্ত্রণ করা যায় না”।

Partha Chatterjee
ফাইল ছবি

তবে একই সঙ্গে তিনি আশ্বাস দেন, “আমি প্রশাসনিক আধিকারিকদের সঙ্গে যোগাযোগ করে প্রকৃত তথ্য চেয়ে পাঠাব। এর পর কেন্দ্রীয় শিক্ষা বোর্ডের সঙ্গে কথা বলব। সংবাদে যেটা দেখছি, তা যদি সত্যি হয়, তা হলে অত্যন্ত নিন্দনীয়”।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.