Sealdah bridge
ছবি: ইন্টারনেট থেকে

কলকাতা: শিয়ালদহ উড়ালপুল বা বিদ্যাপতি সেতুর উপর বর্তমানের থেকে দ্বিগুণ উচ্চতার একটি উড়ালপুল নির্মাণের পরিকল্পনা নিল রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিতে প্রশাসনিক ভাবে এ বিষয়ে প্রাথমিক আলোচনার পর উৎসবের মরশুম শেষ হলেই নতুন উড়ালপুল নির্মাণের উদ্যোগ হাতে নেওয়া হবে বলে নবান্ন সূত্রে খবর।

Sealdah bridge
ছবি: ইন্টারনেট থেকে

চারটি গুরুত্বপূর্ণ রাস্তার যানবাহনের ভার বহন করতে হয় বিদ্যাপতি সেতুকে। এর উত্তরে রয়েছে এপিসি রোড, দক্ষিণে এ জে সি বসু রোড, পূর্বে বেলেঘাটা মেন রোড এবং পশ্চিম দিকে রয়েছে মহাত্মা গান্ধী রোড। স্বাভাবিক ভাবেই কলকাতার এই গুরুত্বপূর্ণ সেতুটি নিয়ে অবিলম্বে ব্যবস্থা নিতে চলেছে রাজ্য।

কয়েক মাস মাঝেরহাট সেতুর একাংশ ভেঙে পড়ার পর কলকাতার ২০টি উড়ালপুলের স্বাস্থ্য খতিয়ে দেখার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। পূর্ত দফতরের তরফে সেই সেতু বা উড়ালপুলগুলির স্বাস্থ্য পরীক্ষা করার পর ৮টি সেতুকে পৃথক ভাবে চিহ্নিত করে সেগুলির উপর দিয়ে যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়।

আরও পড়ুন: অবশেষে স্বস্তি! কলকাতায় ফিরলেন ইরানে আটকে পড়া এগারো বাঙালি শ্রমিক

তবে শিয়ালদহের বিদ্যাপতি সেতুর অবস্থা দীর্ঘদিন ধরেই খারাপ। মেরামতের ইচ্ছা থাকলেও সেতুর নীচে শিশির মার্কেটের ব্যবসায়ী এবং হকারদের পুনর্বাসন সংক্রান্ত জটিলতায় তা বাস্তবায়িত হয়নি। যে কারণে পুরনো উড়ালপুলকে না ভেঙেই নতুন সেতু নির্মাণের কথা ভাবছে রাজ্য সরকার।

Sealdah bridge
ফাটলের ছবি: ইন্টারনেট থেকে

প্রাথমিক ভাবে আলোচনায় উঠে এসেছে, বর্তমান উড়ালপুলের উপর দিয়ে পিলার বসিয়ে তৈরি করা হবে নতুন একটি উড়ালপুল। যেটির উচ্চতা হবে প্রায় ৩০ ফুট। বর্তমানের থেকে অনেকটা চওড়া ওই নতুন উড়ালপুল হবে ৬ লেনের। নতুন উড়ালপুলের কাজ সম্পূর্ণ হয়ে যাওয়ার পর পুরনোটিকে ভেঙে ফেলা হবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here