বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে আবার বিরল অস্ত্রোপচার

0
dctor checking the patient
রোগীকে পরীক্ষা করছেন ডাক্তার। নিজস্ব চিত্র।
ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: বিরল অস্ত্রোপচার করে ফের নজির সৃষ্টি করলেন বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের চিকিৎসকরা। ডাঃ উৎপল দের নেতৃত্বে চিকিৎসকদের একটি দল প্রায় দু’ঘন্টা অস্ত্রোপচার শেষে এক রোগীর পেট থেকে প্রায় ছ’কেজি ওজনের একটি টিউমার বাদ দিলেন।

প্রায় পনেরো-ষোলো বছর ধরে অসহ্য পেটের ব্যথায় ভূগছিলেন পুরুলিয়ার হুড়া ব্লক এলাকার লধুড়কা গ্রামের বছর পঁয়ত্রিশের রামপদ বাউরী। পুরুলিয়া-সহ রাজ্যের বিভিন্ন হাসপাতালে ধারাবাহিক ভাবে চিকিৎসা করানোর পরেও সুস্থ না হওয়ায় অবশেষে গত ২০ মে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে আসেন তিনি। সেখানকার বহির্বিভাগে দেখানোর পর ডাঃ উৎপল দে ওই রোগীকে তৎক্ষণাৎ ভর্তির নির্দেশ দেন। ভর্তির পর থেকে গত কয়েক দিন টানা ডাক্তারি পরীক্ষানিরীক্ষার পর অবশেষে চিকিৎসকরা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন।

ডাঃ উৎপল দের নেতৃত্বে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজের এক দল ডাক্তার বুধবার প্রায় দু’ ঘণ্টা ধরে জটিল অস্ত্রোপচার করে রামপদ বাউরীর পেট থেকে প্রায় ছ’কেজি ওজনের বিশালাকার টিউমারটি বের করেন। ডাক্তারি পরিভাষায় যা ‘হাইডাটিড সিস্ট’ নামে পরিচিত। বর্তমানে রোগী সুস্থ আছেন বলে পরিবার সূত্রের খবর।

ডাঃ দে-র কথায়, “কিছু দিন আগে পেটে ব্যথা নিয়ে পুরুলিয়ার হুড়া ব্লক এলাকার রামপদ বাউরী আমাদের কাছে আসেন। ক্রমশ তাঁর পেট ফুলে যাচ্ছিল। বিষয়টা আন্দাজ করে এ মাসের ২০ তারিখে আমরা তাঁকে হাসপাতালে ভর্তি করে নিই। এক্সরেতে একটি টিউমার ধরা পড়ে। এর পর আলট্রাসনোগ্রাফি ও সিটি স্ক্যানে ধরা পড়ে ওটা এক ধরনের সিস্ট। পেটের পিছনের অংশে এত বড়ো আকারের টিউমার হওয়ার ঘটনা এক প্রকার বিরলও বটে। আমরা অস্ত্রোপচারের সিদ্ধান্ত নিই। প্রথম থেকেই এই অস্ত্রোপচারে ঝুঁকি ছিল। আমরা ঝুঁকি নিয়েই অস্ত্রোপচার করি এবং সাফল্য পাই।

আরও পড়ুন বিশ্ব তামাক বিরোধী দিবসে আর্জি, ধূমপানমুক্ত সুস্থ বিশ্ব গড়ে তুলুন!

চিকিৎসাধীন ব্যক্তির আত্মীয় পবন বাউরী বলেন, রামপদ প্রায় ষোলো বছর পেটের ব্যথায় ভুগছিলেন। পুরুলিয়া-সহ বেশ কিছু জায়গায় চিকিৎসা করিয়েও কোনো কাজ হয়নি। বেসরকারি হাসপাতালে অপারেশনের কথা বললেও সেখানে আড়াই থেকে তিন লক্ষ টাকা খরচের কারণে তাঁরা পিছিয়ে আসেন। এখানে এসে সম্পূর্ণ বিনা পয়সায় ওই রোগীর চিকিৎসা হয়েছে। পেট থেকে ফুটবল আকৃতির টিউমার বের করেছেন চিকিৎসকরা। একই সঙ্গে রামপদ এখন সুস্থ আছেন বলেও তিনি জানান।

উত্তর দিন

Please enter your comment!
Please enter your name here