‘কাটমানি’ ফেরত দিলেন তৃণমূলের অঞ্চল সভাপতি

0
cutmoney
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: রাজ্য জুড়ে ‘কাটমানি-বিপ্লব’-এর নতুন অধ্যায়ের সূচনা করলেন বীরভূমের সিউড়ির এক তৃণমূল অঞ্চল সভাপতি। দিকে দিকে জনরোষের মুখে পড়তে হচ্ছে জনপ্রতিনিধিদের। জানা গিয়েছে, সম্ভবত তেমন ঘটনা থেকে বাঁচতেই মঙ্গলবার বেশ কয়েক জনকে টাকা ফেরত দিলেন সিউড়ি-২ ব্লকের কোমা পঞ্চায়েতের খন্যা গ্রামে তৃণমূলের অঞ্চল সভাপতি ত্রিলোচন মুখোপাধ্যায়।

এ দিনই কাটমানি নিয়ে বিধানসভায় কমিশন গঠনের দাবি জানায় কংগ্রেস এবং বামফ্রন্ট বিধায়কেরা। তাঁরা এই দাবিতে বিধানসভায় ওয়াকাউটও করেন। এরই মধ্যে জানা যায়, গ্রামে একটি নিকাশি নালা তৈরির প্রতিশ্রুতি দিয়ে তোলা টাকা ফেরত দিয়েছেন ত্রিলোচনবাবু। টাকা দেওয়ার পর দীর্ঘ দিন কেটে গেলেও সেই নিকাশি নালার কাজ শুরু না-হওয়াতেই নিজেরাই সংগঠিত হন স্থানীয় মানুষ।

জানা গিয়েছে, স্থানীয় বিজেপি নেতৃত্বের উপস্থিতিতে ত্রিলোচনাবাবুর বাড়ি ঘেরাও করেন তাঁকে টাকা দেওয়া স্থানীয় মানুষ। এর পরই গ্রামের ১৪১ জনের হাতে তিনি ১৬১৭ টাকা করে তুলে দেন। তিনি অবশ্য সংবাদ মাধ্যমের কাছে জানিয়েছেন, গ্রামের উন্নয়নের জন্যই এই টাকা তোলা হয়েছিল। তবে এত দিন তাঁদের ফেরত দেওয়া হয়নি। এ দিন সেই টাকা তাঁদের হাতে তুলে দেওয়া হল।

উল্লেখ্য, কাটমানি রুখতে কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে রাজ্য প্রশাসনের তরফে। কাটমানি অভিযোগ জানাতে যেমন টোল ফ্রি নম্বর চালু হয়েছে, তেমনই ৪০৯ ধারায় মামলা করার নির্দেশ দেওয়া হয়েছে। সব মিলিয়ে বেশ কিছু জনপ্রতিনিধির মনে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

একই সঙ্গে বিবৃতি দিয়ে তৃণমূল জানিয়েছে, ভিন দলের কিছু অসাধু ব্যক্তি তৃণমূলের নাম করে দুর্নীতি এবং অসৎ কাজে যুক্ত। তাদের প্রতি উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। সৎ। দলনেত্রীর নির্দেশ মতোই উন্নয়নের ধারা অব্যাহত রাখা হবে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার, ১৮ জুন পুরসভার দলীয় কাউন্সিলারদের নিয়ে বৈঠকে বসেছিলেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লোকসভা ভোটে দলের বিপর্যয়ের জন্য কড়া ধমক দেন কাউন্সিলারদের। বলেও দেন, “কাউন্সিলারদের জন্যই আমার বদনাম হচ্ছে”। ওই বৈঠকেই তিনি সাধারণ মানুষের কাছ থেকে তোলা কাটমানির টাকা ফেরতের নির্দেশ দেন কাউন্সিলারদের। এর পরই জেলায় জেলায় শুরু হয় কাটমানি ফেরতের বিক্ষোভ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here