হাজিরার ৪৮ ঘণ্টার মধ্যেই ফের অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করল ইডি

0

কলকাতা: কয়লা পাচারকাণ্ডে গত সোমবার দিল্লি গিয়ে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED) দফতরে হাজিরা দিয়েছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। ফের বুধবার তাঁকে সমন পাঠাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

ইডি সূত্রের খবর, এ দিন নোটিশ পাঠিয়ে অভিষেকের কাছে বেশ কিছু নথিও চাওয়া হয়েছে। সেগুলি ইডির কাছে জমা দেওয়ার কথা বলা হয়েছে বলে জানা গিয়েছে।

একটি সূত্রের দাবি, কয়লা কেলেঙ্কারি সংক্রান্ত বেশ কয়েকটি প্রশ্নের সদুত্তর পাননি তদন্তকারী আধিকারিকেরা। অভিষেকের জবাবে সন্তুষ্ট নন তাঁরা। তাই ফের তলব করে প্রশ্ন করতে চান তদন্তকারীরা। তৃণমূল সাংসদের অনেক জবাবেই অসঙ্গতি ছিল বলে দাবি ইডি-র।

এমনকী, এ দিনই তাঁকে হাজিরা দেওয়ার নির্দেশ দেয় ইডি। তবে সূত্রের খবর, এক দিনের নোটিশে হাজিরা সম্ভব নয় বলেই জানিয়েছেন অভিষেক। পরিবর্তে তিনি জানিয়েছেন, ই-মেল করে প্রয়োজনীয় নথি তিনি পাঠিয়ে দেবেন। যদিও এ ব্যাপারে নিজে থেকে এখনও কোনো মন্তব্য করেননি ডায়মন্ড হারবারের সাংসদ।

সোমবার দিল্লির দফতরে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে ৯ ঘণ্টা জিজ্ঞাসাবাদ করে ইডি। ওই দফতর থেকে বেরিয়ে অভিষেক কড়া প্রতিক্রিয়ায় বলেন, “আপনাদের যা ইচ্ছা হওয়ার করে নিন। আমি জীবন দিয়ে দেব। কিন্তু মাথা নত করব না। তৃণমূল কংগ্রেসকে ক্ষমতা থাকলে আটকে দেখান”।

ইডির দফতর থেকে বেরিয়ে বিজেপির বিরুদ্ধে সপ্তমে সুর চড়িয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক বলেন, “কলকাতার কেসে দিল্লিতে ডেকে পাঠিয়েছে। এরপর প্রতিহিংসাপরায়ণ রাজনীতি ছাড়া আর কী বলা যাবে”!

প্রসঙ্গত, ২৮ আগস্ট তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে সস্ত্রীক অভিষেককে সমন পাঠায় ইডি। ওই দিনই কয়েক ঘণ্টার মধ্যে কড়া প্রতিক্রিয়ায় অভিষেক বলেন, “বিজেপি-র বুকের পাটা থাকলে তৃণমূলকে রুখে দেখাক। যদি ভেবে থাকেন ইডি, সিবিআই দেখিয়ে তৃণমূলকে ভয় দেখাবেন, তা হলে ভুল করবেন”।

বিধানসভা নির্বাচনের আগে কয়লা-কাণ্ডে খোদ অভিষেকের বাসভবনে গিয়ে তাঁর স্ত্রী রুজিরাকে জিজ্ঞাসাবাদ করেছিলেন সিবিআই-এর গোয়েন্দারা। এ বার ইডি-র তরফে রুজিরাকে ১ সেপ্টেম্বর হাজিরা দিতে বলা হয়। তবে নিজের অসুবিধার কথা জানিয়ে তদন্তকারী সংস্থাকে চিঠি দিয়েছিলেন রুজিরা। জানিয়ে দেন, অতিমারির মধ্যে দুই শিশু সন্তানকে নিয়ে দিল্লি-যাত্রা নিরাপদ বলে মনে করছেন না তিনি। অভিষেক অবশ্য দিল্লি গিয়ে ইডি-র মুখোমুখি হয়েছেন সোমবার। ফের এক বার ডেকে পাঠানোয় শুরু হয়েছে নয়া চর্চা!

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

অসুস্থ মুকুল রায়, আর্জি রাখতে পিএসি মামলায় ২ দিন বাড়তি সময় দিল হাইকোর্ট

শরিয়তি আইন প্রতিষ্ঠাই মূল লক্ষ্য, জানিয়ে দিল তালিবান

সাংসদ অর্জুন সিংহের বাড়ি লক্ষ্য করে বোমাবাজি, টুইট উদ্বেগ প্রকাশ রাজ্যপালের

কেরলে লাগাম পড়ছে কোভিডে, পর পর ৭ দিন কমল সংক্রমণের হার

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন