অভিষেক বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি

কলকাতা: কয়লা পাচারকাণ্ডে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ED) তলব করেছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee)। জানা গিয়েছে, বুধবার বিকেল ৪টে নাগাদ দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন তিনি। ধারণা করা হচ্ছে, ইডির ডাকে সাড়া দিতেই দিল্লি রওনা দিলেন ডায়মন্ড হারবারের সাংসদ।

যাবেন না স্ত্রী রুজিরা

কয়লা পাচার মামলায় গত ২৮ আগস্ট অভিষেক ছাড়াও তাঁর স্ত্রী রুজিরা বন্দ্যোপাধ্যায়কে নোটিস পাঠিয়েছিল ইডি। এ দিনই ছিল রুজিরার দেখা করার দিন। কিন্তু তদন্তকারী সংস্থাকে চিঠি পাঠিয়ে রুজিরা জানিয়ে দিয়েছেন, করোনা পরিস্থিতি দুই শিশুসন্তানকে নিয়ে তাঁর পক্ষে দিল্লি যাওয়া সম্ভব নয়। কলকাতায় তাঁকে জিজ্ঞাসাবাদ করা হোক।

রুজিরাকে ১ সেপ্টেম্বর তলব করা হলেও অভিষেককে ডাকা হয় ৩ সেপ্টেম্বর। এ দিন অভিষেক দিল্লি রওনা দিতেই জানা যায়, আগামী শুক্রবার তিনি যেতে পারেন ইডির দফতরে।

রাজ্যের বিধানসভা নির্বাচনের কয়েকদিন আগে ২৩ ফেব্রুয়ারি এই মামলায় রুজিরা বন্দ্যোপাধ্যায়কে কয়লা পাচারকাণ্ডে জিজ্ঞাসাবাদ করেছিল সিবিআই। মামলায় তাঁর বোনকেও জিজ্ঞাসাবাদ করা হয়।

শুক্রবার-ই ইডির মুখোমুখি?

বিধানসভা ভোটের আগে অভিষেকের বাসভবনে গিয়ে রুজিরাকে গোয়েন্দারা জিজ্ঞাসাবাদ করেছিলেন। প্রায় সোয়া এক ঘণ্টার জিজ্ঞাসাবাদ পর্ব শেষে সেখান থেকে বেরিয়ে যান তদন্তকারীরা। জানা যায়, অভিষেক-পত্নীর বয়ান রেকর্ড করা হয় সে দিন।

যদিও এই মামলায় এখনও পর্যন্ত তদন্তকারী সংস্থার মুখোমুখি হতে হয়নি তৃণমূল সাংসদকে। সম্প্রতি তাঁকেও তলব করেছে ইডি। এই মামলায় সম্ভবত এই প্রথম শুক্রবারই তিনি মুখোমুখি হতে চলেছেন তদন্তকারীদের।

অভিষেকের কড়া প্রতিক্রিয়া

তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসে সস্ত্রীক অভিষেককে সমন পাঠায় ইডি। ওই দিনই কয়েক ঘণ্টার মধ্যে কড়া প্রতিক্রিয়ায় অভিষেক বলেন, “বিজেপি-র বুকের পাটা থাকলে তৃণমূলকে রুখে দেখাক। যদি ভেবে থাকেন ইডি, সিবিআই দেখিয়ে তৃণমূলকে ভয় দেখাবেন, তা হলে ভুল করবেন”।

ইডি তলবকে “রাজনৈতিক প্রতিহিংসা” বলে উল্লেখ করে ডায়মন্ড হারবারের সাংসদ বলেন, কেন্দ্রীয় সংস্থাগুলি তাঁর সংকল্পকে আটকে রাখতে পারবে না। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চ্যালেঞ্জ করে তিনি বলেন, তৃণমূল যে রাজ্যে পা রাখবে, সেই রাজ্য ছিনিয়ে নেবে। দেড় বছরের মধ্যে তৃণমূল ত্রিপুরায় সরকার গড়বে। দুয়ারে গুন্ডা নয়, দুয়ারে সরকার যাবে।

খবর অনলাইন-এ আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

ইডি-র তলবে দিল্লি যাচ্ছেন না ‘দুই শিশুর মা’ রুজিরা

অবৈধ ভাবে ভারতে প্রবেশ, ৩ বাংলাদেশির সাজা ঘোষণা করল শিলিগুড়ি আদালত

নারদ মামলায় নয়া মোড়! চার্জশিট পেশ করল ইডি, নাম ফিরহাদ-সুব্রত-মদন-শোভন-সহ ৫ জনের

কলকাতা টেলিফোন ভবনে ঢুকতে বাধা! ধরনায় মেধা পাটকর-সহ কয়েকশো কর্মী

উত্তরবঙ্গের উন্নয়নে ‘রুট ম্যাপ’ তৈরি করে বৈঠকে বসল বিজেপি

লক্ষ্মীর ভাণ্ডারের অ্যাকাউন্ট খোলার জন্য বাড়ছে ব্যাঙ্কের সময়সীমা, ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন