কলকাতা : মহানগরের ঐতিহ্য ট্রাম। শহরের এই ধুঁকতে থাকা ট্রামকে বাঁচিয়ে রাখতে শীতাতপ নিয়ন্ত্রিত ট্রামগুলিকে পর্যটন পরিষেবার সঙ্গে যুক্ত করতে চলেছে পরিবহণ দফতর। এর ফলে এক দিকে যেমন দফতরের বাড়তি উপার্জন হবে, তেমনই ট্রামগুলিকে সচল রাখার ক্ষেত্রেও বিশেষ সুবিধা হবে।

এসি ট্রামে শহরে ১ দিনে মাত্র ৫ হাজার টাকা আয় হয়। কিন্তু এই ব্যবস্থায় ১ দিনে  ৩০ থেকে ৫০ হাজার টাকা উপার্জন হবে পরিবহণ দফতরের।

tram

এই বিষয়ে শহরের একটি নামী ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থার সঙ্গে চুক্তি করেছে পরিবহণ দফতর। এই সংস্থা বিশেষ বিশেষ দিনে শহরের এসি ট্রামগুলিকে ভাড়া নেয়। তাছাড়া এই সংস্থা রাজ্যের ও বিদেশের বিভিন্ন সংস্থা মূলত বড়ো বড়ো হোটেল, বাণিজ্যিক সংস্থার সঙ্গে চুক্তি করছে। এরাই ভিনরাজ্য ও বিদেশ থেকে পর্যটকদের এই পরিষেবায় টেনে আনবে।

ইভেন্ট ম্যানেজমেন্ট সংস্থার কর্ণধার রুমি সেনাপতি  বলেন, “এসি ট্রামগুলিকেই আমরা পরিবহণ দফতরের থেকে ভাড়া করছি। এসি ট্রামে করে শহরের ভিক্টোরিয়া, যাদুঘর, মহাকরণ, আকাশবাণী, ময়দান, ফোর্ট উইলিয়াম, খিদিরপুর ডক, ইডেন গার্ডেনস ঘুরিয়ে দেখানো হবে। বিদেশি পর্যটকরাও আমাদের সংস্থার সঙ্গে যোগাযোগ করতে পারেন। একবার এসি ট্রামে চড়ার জন্য ৫০০ টাকা টিকিটের ভাড়া ধার্য করা হয়েছে। এই ৫০০ টাকার মধ্যেই খাবারেও ব্যবস্থা করা হয়েছে”।

তিনি আরও বলেন, শুধু বিদেশি হোটেল নয়, বিদেশের সিনেমা সংস্থাগুলির সঙ্গেও চুক্তি করা হচ্ছে। বিদেশি সিনেমার শুটিং-এর জন্য যদি এসি ট্রামের প্রয়োজন হয়, তা হলেও তারা এই সংস্থার মাধ্যমে এসি ট্রাম ভাড়া নিতে পারবে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here