কলকাতা : অম্বানির পর আদানি। পশ্চিমবঙ্গে বিনিয়োগ করতে চায় আদানি গ্রুপও। বাংলা বিশ্ব বাণিজ্য সম্মেলনের শেষ দিনে এ কথা বললেন সংস্থার চেয়ারম্যান প্রণব আদানি। সংস্থা এ রাজ্যে ৭৫০ কোটি টাকা বিনিয়োগে করতে চায় বলে ঘোষণা করেছেন তিনি। আগামি পাঁচ বছরে বিনিয়োগ আরও দ্বিগুণ বাড়াতে চায় সংস্থা, বলেও ইচ্ছাপ্রকাশ করেন চেয়ারম্যান। মূলত বন্দর, বিদ্যুৎশক্তি ও কৃষিক্ষেত্র-সহ অন্যান্য বহু ক্ষেত্রে বিনিয়োগ করতে চায় আদানি গ্রুপ।

প্রণব আদানি বলেন, দক্ষিণ পশ্চিম এশিয়া ও উত্তরপূর্ব ভারতের সব থেকে উল্লেখযোগ্য বন্দর এলাকা হিসেবে পশ্চিমবঙ্গকে গড়ে তুলতে চায় আদানি গ্রুপ। সংস্থা বিশ্বাস করে দারুণ সব পরিকাঠামোর মাধ্যমে পশ্চিমবঙ্গের ভোল দেবে তারা। শুধু তাই নয়, এর থেকে বাড়বে কর্মসংস্থান। হবে অর্থনৈতিক উন্নতিও।

আরও পড়ুন : ‘বাংলা মানেই বাণিজ্য’ মুকেশের বক্তব্যে সহমত হয়ে মমতার প্রশংসায় পঞ্চমুখ বিশিষ্ট শিল্পপতিরা

তিনি বলেন, ব্যাক্তিগত উদ্যোগে বিদ্যুৎশক্তি উৎপাদনের ক্ষেত্রে দেশের মধ্যে সব থেকে বড়ো ও শক্তিশালী সংস্থা হল আদানি গ্রুপ। সংস্থা সুযোগ পেলে এ রাজ্যে চিরাচরিত বিদ্যুৎশক্তি উৎপাদনের ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এনে দেবে। তা ছাড়া কৃষিক্ষেত্রেও সংস্থাটি দেশের মধ্যে সব থেকে বেশি ব্যবসা করছে। সে দিক থেকে দেখতে গেলে পশ্চিমবঙ্গ এর একটা অঙ্গই। ইতিমধ্যেই গত পাঁচ বছরে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ রাজ্যে প্রায় সাড়ে চার হাজার কর্মসংস্থান গড়ে উঠেছে। প্রায় ৫০% বৃদ্ধি পেয়েছে। সঙ্গে প্যাকেজিং আর ম্যানুফ্যাচারিংয়ের ক্ষেত্রে বিশেষ পরিকাঠামো নির্মাণ করে কৃষকদের পরিস্থিতি আর কৃষিকে আরও উন্নত করার পরিকল্পনা করছেন সংস্থার চেয়ারম্যান।

তা ছাড়াও সংস্থার চেয়ারম্যান বলেন, হলদিয়ার তৈলশোধনাগারে গত পাঁচ বছরে প্রায় দ্বিগুণ তেল পরিশোধন করা হয়েছে। আগে দিনে ৮০০ মেট্রিকটন তেল শোধন করা হতো। এখন হয় দিনে ১৬০০ মেট্রিকটন। আগামী পাঁচ বছরে তা আরও দ্বিগুণ বাড়বে বলে আশা প্রকাশ করেছেন তিনি। এ ছাড়া রাজ্যে প্রায় ৩৬ হাজার রিটেল আউটলেট তৈরি হয়েছে, যা আগামী পাঁচ বছরে দ্বিগুণ করার পরিকল্পনা করেছে আদানি গ্রুপ।

1 মন্তব্য

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন