খবর অনলাইন ডেস্ক: মুকুল রায় (Mukul Roy) যে তৃণমূলে যোগ দেবেন, তার ইঙ্গিত আগেই দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। শুক্রবার তৃণমূল ভবনে গিয়ে ফের ঘাসফুল শিবিরে মুকুলের প্রত্যাবর্তনের পর এমনটাই বললেন প্রদেশ কংগ্রেস সভাপতি এবং সাংসদ অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)।

আগেই ইঙ্গিত দিয়েছিলেন মমতা

বহরমপুরের কংগ্রেস সাংসদের কথায়, মমতার কাছে আত্মসমর্পণ করেছেন মুকুল। তিনি একটি বৈদ্যুতিন সংবাদ মাধ্যমের কাছে বলেন, “মুকুল রায় যে তৃণমূলে ফিরবেন, তার ইঙ্গিত মমতা বন্দ্যোপাধ্যায়ই দিয়েছিলেন ভোটের প্রচারে। নিজের বক্তৃতায় মুকুলের প্রতি তাঁর প্রসন্নতা দেখিয়ে তিনি সবাইকে বুঝিয়েছিলেন, মুকুল তৃণমূলেই ফিরবেন। যে মুকুল এক দিন বিজেপির সঙ্গে হাত মিলিয়ে রাজ্য থেকে তৃণমূলকে উৎখাত করার স্বপ্ন দেখেছিলেন, তিনিই আজ তৃণমূলে গিয়ে দিদির কাছে আত্মসমর্পণ করছেন। বাংলার মানুষ তা দেখতে পাচ্ছেন”।

Loading videos...

এ দিন মুকুলের সঙ্গেই তৃণমূলে ফিরেছেন তাঁর পুত্র শুভ্রাংশু রায়। এ প্রসঙ্গে অধীর বলেন, “শুধু একাই নন, নিজের সন্তানকে সমেত। রাজনীতি করার অধিকার সকলেরই রয়েছে। ফলে যে কোনো ব্যক্তি, যে কোনো দলে নাম লেখাতে পারেন। সেখানে আমার বলার কিছু নেই। কিন্তু আর যাইহোক, এই দলবদলের খেলা বাংলার রাজনীতির জন্য মোটেই ভালো নয়”।

মতবিরোধ কখনোই ছিল না মুকুলের

এ দিন মুকুল নিজেই স্বীকার করেন, তৃণমূলের কারও সঙ্গে তাঁর কোনো দিনই মতবিরোধ ছিল না। বিশেষত, তৃণমূলত্যাগের সময় অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে তাঁর মতবিরোধের বিষয়টি বহুচর্চিত। যদিও এ দিন তা উড়িয়ে দিয়ে মুকুল বলেন, “অভিষেকের সঙ্গে আমার কোনো মতবিরোধ ছিল না”। তাঁর এমন স্বীকারোক্তিতে সিলমোহর দেন খোদ মমতা। তিনি বলেন, “অভিষেকের সঙ্গে কখনোই মুকুলের মতবিরোধ ছিল না। কারও সঙ্গেই ছিল না”।

অনেকের মতে, তৃণমূল ভবনে মুকুলকে বেশ স্বচ্ছন্দ দেখাল এ দিন। তাঁর মুখে চওড়া হাসি। সাড়ে তিন বছরেরও বেশি সময় যা তাঁর মুখ থেকে উধাও হয়ে গিয়েছিল। দল ছাড়লেও সরাসরি মমতাকে আক্রমণ করতে দেখা যায়নি মুকুলকে। বিশেষত, ভোটের প্রচারে কখনোই মমতার নাম ধরে এমন কোনো মন্তব্য করেননি, যা তৃণমূলনেত্রীকে চরম অস্বস্তিতে ফেলতে পারে। কতকটা একই কৌশল দেখা গিয়েছে মমতার ভাষণেও। সেই বিষয়টির উপরই এ দিন বিশেষ ভাবে আলোকপাত করলেন অধীর।

আরও পড়তে পারেন: মাত্র সাড়ে তিন বছরেই কেন বিজেপির সঙ্গে সম্পর্ক চুকিয়ে ফেললেন মুকুল রায়

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.