adhir ranjan chowdhury

কলকাতা: পঞ্চায়েত নির্বাচনের মনোনয়ন ঘিরে রাজ্য জুড়ে তৈরি হওয়া অশান্তি সম্পর্কে জাতীয় কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি রাহুল গান্ধীকে চিঠি লিখলেন দলের পশ্চিমবঙ্গ প্রদেশ সভাপতি অধীররঞ্জন চৌধুরী। ওই চিঠিতে তিনি রাজ্যের শাসক দলের ‘সন্ত্রাস’ নিয়ে বিস্তারিত জানিয়েছেন রাহুলকে। কী ভাবে রাজ্যের বিভিন্ন জেলায় কংগ্রেস নেতা-কর্মীদের উপর আঘাত নেমে আসছে, মনোনয়ন জমা করতে গিয়ে কী ভাবে আক্রমণের শিকার হতে হচ্ছে, সমস্ত কিছুই তিনি তুলে ধরেছেন ওই পত্রে। তবে সিপিএম সম্পর্কে প্রদেশ কংগ্রেসের মনোভাবের কথা ব্যক্ত করতে ভুল করেননি তিনি।

সূত্রের খবর, অধীরবাবু ওই চিঠিতে রাহুলে সরাসরি লিখেছেন সিপিএমের সঙ্গে নির্বাচনী সমঝোতার বিষয়টি। তাঁর মতে, বর্তমানে রাজ্যের যা পরিস্থিতি তাতে জাতীয় কংগ্রেসের একার পক্ষে আক্রমণ প্রতিহত করা সম্ভব নয়। স্বাভাবিক ভাবেই শাসক দলকে রুখতে সিপিএমের সঙ্গে জোটবদ্ধ ভাবেই তাঁদের লড়াই করতে হচ্ছে। পঞ্চায়েত ভোটের মনোনয়ন জমার মাধ্যমে এই যৌথ লড়াই শুরু হয়েছে। ভোটের দিন বুথেও এই যৌথ প্রতিবাদ অটুট থাকাটাই বাঞ্ছনীয়।

অধীরবাবু রাহুলকে স্মরণ করিয়ে দিয়ে লিখেছেন, ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ‌জাতীয় কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতায় গিয়েছিল। এ বার পঞ্চায়েত ভোটেও অলিখিত ভাবে সেই প্রক্রিয়া মেনে চলা দরকার। শাসক দল যেখানে বিরোধী-হীন পঞ্চায়েত গড়ে তোলার লক্ষ্য নিয়ে এগোচ্ছে, সেখানে এ ছাড়া আর অন্য কোনো পথ নেই।

পাশাপাশি ওই চিঠিতে কলকাতা হাইকোর্টে চলা মনোনয়ন মামলা নিয়েও বেশ কিছু তথ্য জানিয়েছেন অধীরবাবু। মনোনয়ন পেশে বাধা না পেলে তাঁরা যে আরও কয়েক হাজার প্রার্থী দিতে পারতেন, তেমন কথাও তুলে ধরেছেন তিনি।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here