Connect with us

রাজ্য

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইঞ্জিনিয়ারিংয়ে অনীহা!

Published

on

jadavpur university

নিজস্ব প্রতিবেদন: রাজ্যের অন্যতম পাঁচতারা শিক্ষাপ্রতিষ্ঠান বিশ্ববিদ্যালয় যাদবপুর। আর সেখানেই ইঞ্জিনিয়ারিংয়ে ভরতির ক্ষেত্রে আগ্রহ দেখিয়েও ভরতি হতে চাইছেন না বহু পড়ুয়া। বারবার আন্দোলন, উপাচার্য ঘেরাও-এর কারণে কি মুখ ফেরাল রাজ্যের ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারা। না পাস করেও চাকরি নেই তার প্রভাব পড়ছে রাজ্যের প্রথম সারির বিশ্ববিদ্যালয়ের উপর? প্রশ্ন উঠেছে বিশ্ববিদ্যালয় অন্দরে।

বুধবার থেকে শুরু হল যাদবপুর বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিংয়ের ভরতি প্রক্রিয়া। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আশঙ্কা, যাঁরা নাম লিখিয়েছেন অনলাইনের মাধ্যমে তার থেকেও কম ভরতি হতে পারে। বর্তমানে ইঞ্জিনিয়ারিংয়ে ভরতির ক্ষেত্রে পড়ুয়াদের কাছে একটি প্রতিষ্ঠানের মাপকাঠি হল র‍্যাঙ্কিং, ক্যাম্পাস, ওই শিক্ষা প্রতিষ্ঠানটির গ্রহণযোগ্যতা। আর পঠন-পাঠনের মান তো রয়েছেই। এই সমস্ত কিছু বিচার বিবেচনা করেই, একটি প্রতিষ্ঠানে ভরতি হওয়ার সিদ্ধান্ত নেন ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারা। আর বর্তমান মাপকাঠিতে দেশের মধ্যে অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং বিভাগ। কিন্তু সেখানেও দেখা দিয়েছে এক আজব সমস্যা।

Loading videos...

প্রথমে অনলাইনে ভর্তির ক্ষেত্রে উৎসাহ দেখিও, আর ভরতি হতে আগ্রহ দেখিয়েও শেষমেশ ভরতি হচ্ছেন না বহু পড়ুয়া। ‌‌যা বিশ্ববিদ্যালয় ইঞ্জিনিয়ারিং বিভাগে ক্ষেত্রে এক নজিরবিহীন ঘটনা।

বর্তমানে ইঞ্জিনিয়ারিং বিভাগে ১৬টি শাখা রয়েছে, যেখানে ১২৭৩টি আসুন আছে। অনলাইনে সুযোগ পেয়ে চয়েস লক করে ১২৬০ জন পড়ুয়া। আর ভর্তির শর্ত পূরণ করে মাত্র ১০৭৩ জন পড়ুয়া‌ হাজিরা দিয়েছেন বুধবার থেকে ইঞ্জিনিয়ারিং বিভাগে ভরতি শুরু আর পড়ুয়ার সংখ্যা কমবে বলে আশঙ্কা বিশ্ববিদ্যালয়ের।

সারা দেশ‌ ও বিশ্বের মধ্যে প্রাদেশিক বিশ্ববিদ্যালয় হিসেবে যেমন সুনাম আছে। তেমনই, নানান কারণে ছাত্র আন্দোলন বা ভরতি প্রক্রিয়া নিয়ে হোক, বিতর্ক‌ও কম নেই। প্রধানত টানা ছাত্রআন্দোলনের জেরে, মাঝে মাঝে বিশ্ববিদ্যালয় অচলাবস্থা তৈরি হয়। কয়েক বছর আগে, এই ছাত্র আন্দোলনের জেরে প্রাক্তন উপাচার্য অভিজিৎ চক্রবর্তীকে উপাচার্য পদ থেকে সরাতে বাধ্য করা হয়। রাজ্য প্রশাসন, প্রবেশিকা পরীক্ষা থেকে শুরু করে ডোমিসাইল সিস্টেম চালু নিয়ে নানান বিতর্কের নজির রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। পাশাপাশি ছাত্রনির্বাচনের দাবিতে টানা আন্দোলন করেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয় পড়ুয়ারা, ঘেরাও হতে হয়েছে উপাচার্যকেও। আর এখানেই প্রশ্ন উঠছে আন্দোলন আর অচলাবস্থার ‌জেরেই কি রাজ্যের মেধাবী পড়ুয়ারা কম র‍্যাঙ্কিংযুক্ত অন্য শিক্ষা প্রতিষ্ঠানকে বেছে নিচ্ছেন।

এই প্রসঙ্গে ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন চিরঞ্জীব ভট্টাচার্য বলেন , “যে সমস্ত আন্দোলন বিগত কয়েক মাসে হয়েছে সেগুলো অনেকটাই ভিত্তিহীন, ইস্যুহীন। তারও একটা নেতিবাচক প্রভাব পড়েছে এ ভরতির ক্ষেত্রে।” যদিও আন্দোলনে জেরে যাদবপুরের ছাত্র ভরতি কমছে ইঞ্জিনিয়ারিংয়ে, এ কথা মানতে নারাজ শিক্ষক সংগঠন জুটা। জুটার সম্পাদক পার্থপ্রতিম রায় বলেন, ” বর্তমান যুব সমাজের কাছে ইঞ্জিনিয়ারিং পড়ার আগ্রহ অনেকটাই হারিয়েছে। তার কারণ পশ্চিমবাংলায় কাজের সুযোগ খুবই খারাপ। চাকরি যদি না পায় তা হলে ইঞ্জিনিয়ারিং কোর্সের প্রতি তাদের আগ্রহ আরও কমবে। “

এখানে প্রশ্ন, তা হলে কি এক দিকে রাজ্যে চাকরির অভাব, অন্য দিকে বারবার বিভিন্ন ইস্যুতে ছাত্র আন্দোলন, এই সমস্ত সমস্যাগুলো না কাটলে ১০০% ভর্তির নজির যাদবপুরে ফিরবে না?

রাজ্য

রাজনীতিতে ‘না’ সৌরভ গঙ্গোপাধ্যায়ের, সিদ্ধান্ত জানানো হল বিজেপি নেতৃত্বকে

সৌরভকে রাজনীতিতে না আসার জন্য বার বার আবেদন করছিলেন শিলিগুড়ির বিধায়ক অশোক ভট্টাচার্য।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: সব জল্পনায় জল ঢেলে দিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় নিজেই। রাজনীতির ময়দানে তিনি আসছেন না বলে মনস্থির করে ফেলেছেন। নিজের সিদ্ধান্তের কথা বিজেপি নেতৃত্বকে জানিয়েও দিয়েছেন সৌরভ, এমনই খবর আনন্দবাজার ডিজিটাল সূত্রে।

আগামী ৭ মার্চ ব্রিগেডে নরেন্দ্র মোদীর জনসভা রয়েছে। সেখানে সৌরভ গঙ্গোপাধ্যায় হাজির থাকতে পারেন এবং সে দিনই আনুষ্ঠানিকভাবে তাঁর বিজেপিতে যোগদান সম্পন্ন হতে পারে বলে জোর জল্পনা শুরু হয়েছিল। এই জল্পনায় ঘি ঢেলে দিয়েছিলেন বিজেপি নেতা শমীক ভট্টাচার্য।

Loading videos...

সৌরভ অবশ্য রাজনীতি নিয়ে নিজে কোনো দিন কিছু মন্তব্যই করেননি। ঠিক যেমন সেই জল্পনায় ইতি টানার ব্যাপারেও নিজে মুখ খুলে কিছু বলেননি।

ভারতের সর্বকালের অন্যতম সফল অধিনায়ক এবং বাংলার ‘দাদা’-র রাজনৈতিক ইনিংস নিয়ে গত দেড় বছরে জল্পনা কম হয়নি। তাতে মশলা যোগ হয়, সৌরভ বোর্ড প্রেসিডেন্ট হওয়ার পরে। ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব অমিত শাহ-পুত্র জয়। সৌরভ প্রেসিডেন্ট। তাঁর সঙ্গে শাহ পরিবারের ঘনিষ্ঠতা নিয়ে চর্চা শুরু হয় দেশের ক্রিকেট ও রাজনৈতিক মহলে। বলাবলি হতে থাকে, বাংলায় নেতৃত্বের মুখ খুঁজছে বিজেপি, তাই সৌরভ হতে পারেন তাদের সেরা পছন্দ।

যদিও সৌরভকে যাঁরা কাছ থেকে জানেন তাঁরা বার বার বলতে থাকেন যে রাজনীতির ময়দানে কোনো ভাবেই আসবেন না তিনি। এমনকি সৌরভকে রাজনীতিতে না আসার জন্য বার বার আবেদন করছিলেন শিলিগুড়ির বিধায়ক অশোক ভট্টাচার্য। বুধবার নিজের ফেসবুকে এই সংক্রান্ত একটি পোস্টও করেন তিনি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

রেশন কার্ড সম্পর্কিত সমস্যায় অভিযোগ জানান এই নম্বরগুলিতে, দেখে নিন সম্পূর্ণ তালিকা

Continue Reading

রাজ্য

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা নামল কুড়িতে, জেলায় পারদের আরও পতন

এই শীত শীত ভাব একদমই সাময়িক। শুক্রবার থেকেই তাপমাত্রা ফের বাড়তে শুরু করবে।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: প্রত্যাশামতো বেশ অনেকটাই কমে গেল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অঞ্চলের সর্বনিম্ন তাপমাত্রা। অরুণাচল প্রদেশ থেকে আচমকা বয়ে আসা উত্তুরে হাওয়ার ফলে আবহাওয়ার এই পরিবর্তন। তবে এটা একদমই সাময়িক। ২৪ ঘণ্টা পর থেকেই ফের বাড়তে শুরু করবে তাপমাত্রা।

দক্ষিণবঙ্গের পারদচিত্র

বৃহস্পতিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২০ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রাটি স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। তবে গত দু’ দিনে এটা প্রায় পাঁচ ডিগ্রি কমে গিয়েছে। কলকাতার পড়শি ব্যারাকপুরে তাপমাত্রা নেমে গিয়েছে ১৫.৩ ডিগ্রি সেলসিয়াসে।

Loading videos...

পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে আবার বেশ ঠান্ডা ঠান্ডা ব্যাপার ফিরে এসেছে। পানাগড়ে এ দিন সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪.৯ ডিগ্রি, পুরুলিয়ায় ১৫.১ ডিগ্রি। বহরমপুর এবং শান্তিনিকেতনে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৬ ডিগ্রি সেলসিয়াস। উপকূলের কাঁথিতে তাপমাত্রা কিছুটা বেড়ে ১৭ ডিগ্রি হয়েছে।

তাপমাত্রা বাড়ল উত্তরে

বুধবার সর্বনিম্ন তাপমাত্রা যেখানে নেমে গিয়েছিল বৃহস্পতিবার সেখান থেকে তা কিছুটা বাড়ল। শিলিগুড়িতে এ দিন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সাড়ে ১২ ডিগ্রি সেলসিয়াস। জলপাইগুড়িতে তাপমাত্রা ছিল ১৩.২ ডিগ্রি এবং কোচবিহারে সাড়ে ১৩ ডিগ্রি সেলসিয়াস। দার্জিলিং এবং কালিম্পংয়েও তাপমাত্রা আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে।

তবে এই শীত শীত ভাব একদমই সাময়িক। শুক্রবার থেকেই তাপমাত্রা ফের বাড়তে শুরু করবে। ৩২-এ নেমে আসা সর্বোচ্চ তাপমাত্রা সামনের সপ্তাহের শুরুতেই উঠে যাবে ৩৬ ডিগ্রিতে। তবে সামনের সপ্তাহের শেষে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা একটু রয়েছে।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

ব্যাপক ক্ষতির মুখে পর্যটন, রাঢ়বঙ্গে ভোট পেছোনোর আর্জি নিয়ে কমিশনের দ্বারস্থ পর্যটন ব্যবসায়ীদের সংগঠন

Continue Reading

ভ্রমণের খবর

ব্যাপক ক্ষতির মুখে পর্যটন, রাঢ়বঙ্গে ভোট পেছোনোর আর্জি নিয়ে কমিশনের দ্বারস্থ পর্যটন ব্যবসায়ীদের সংগঠন

সংগঠনের দাবি, ভোটের কারণে পর্যটকদের বুকিং বাতিলের ফলে কম করে ৫০ কোটি টাকা ক্ষতির সম্মুখিন তাঁরা।

Published

on

খবরঅনলাইন ডেস্ক: করোনার করাল গ্রাসে পড়ে পর্যটন ব্যাবসা পুরোপুরি ভেঙে পড়েছিল। গত কয়েক মাস হল সেই ধাক্কা কাটিয়ে উঠে ক্রমশ সুদিন দেখতে শুরু করেছে রাজ্যের পর্যটন। কিন্তু এরই মধ্যে ফের বাজ পড়ল। রাজ্যের প্রথম দফার নির্বাচন পড়েছে ২৭ মার্চ, অর্থাৎ দোলের আগের দিন।

দোলে যে যে জায়গায় ভিড় সব থেকে বেশি হয়, সেখানেই নির্বাচন। অর্থাৎ, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়ার একাংশ। পাশাপাশি দিঘা, মন্দারমণি, তাজপুরের মতো জায়গাতেই ভোট পড়েছে ওই দিনই।

Loading videos...

রাজ্যের পর্যটন ব্যবসায়ীদের দাবি ইতিমধ্যেই হোটেল বুকিং বাতিল হতে শুরু করেছে। স্থানীয় পুলিশের তরফে নির্দেশ এসে গিয়েছে গাড়ি অধিগ্রহণ করার, সব নির্বাচনের ক্ষেত্রেই যা খুবই পরিচিত চিত্র। ভোট মিটলে ফের ছেড়ে দেওয়া হবে গাড়িগুলিকে।

বুকিং বাতিলের জেরে প্রভূত আর্থিক ক্ষতির মধ্যে পড়েছে হোটেল-রিসর্ট কর্তৃপক্ষ, ট্র্যাভেল এজেন্সি, ট্র্যাভেল এজেন্ট-সহ পর্যটন ব্যাবসার সঙ্গে যুক্ত সকলেই। এই পরিপ্রেক্ষিতে ২৭ মার্চ রাজ্যের কেন্দ্রগুলিতে ভোট পিছিয়ে দেওয়ার দাবি নিয়ে কলকাতায় নির্বাচন কমিশনের দফতরে লিখিত ভাবে আর্জি জানাল ট্র্যাভেল এজেন্টস অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (TAAB)।

সংগঠনের দাবি, ভোটের কারণে পর্যটকদের বুকিং বাতিলের ফলে কম করে ৫০ কোটি টাকা ক্ষতির সম্মুখীন তাঁরা। ট্যাবের সাধারণ সম্পাদক নীলাঞ্জন বসু এই প্রসঙ্গেই বলেন, “অতিমারির কারণে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রামের পর্যটনে ব্যাপক প্রভাব পড়েছিল। আমরা তাই দোলের দিকেই তাকিয়েছিলাম, পর্যটন ব্যবসায়ে লাভের আশায়। লক্ষাধিক মানুষ এই সময়ে হোটেল বুক করেছিলেন। সেগুলো বাতিল হয়ে গেলে কী বিপুল আর্থিক ক্ষতি হবে তা আমরা ধারণাও করতে পারছি না।”

লিখিত আর্জিতে আরও জানানো হয়েছে যে ভোটের কাজ থেকে কেন্দ্র এবং রাজ্য পর্যটন দফতর স্বীকৃত গাড়িগুলোকে যাতে অন্তত রেহাই দেওয়া হয়। ট্যাবের এই লিখিত আর্জির কোনো প্রতিক্রিয়া এখনও নির্বাচন কমিশনের তরফে পাওয়া যায়নি।

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

আচরণবিধি ভঙ্গ! পেট্রোল পাম্প থেকে নরেন্দ্র মোদীর ছবি সরানোর নির্দেশ নির্বাচন কমিশনের

Continue Reading
Advertisement
Advertisement
দেশ4 mins ago

ফের উত্তরপ্রদেশ! মেয়েকে খুন করে, কাটা মাথা হাতে নিয়ে গ্রামে ঘুরে বেড়ালেন ব্যক্তি

ক্রিকেট19 mins ago

ছ’বলে ছয় ছক্কা, গিবস, যুবরাজের রেকর্ড স্পর্শ করলেন কায়রন পোলার্ড

রাজ্য52 mins ago

রাজনীতিতে ‘না’ সৌরভ গঙ্গোপাধ্যায়ের, সিদ্ধান্ত জানানো হল বিজেপি নেতৃত্বকে

শিল্প-বাণিজ্য55 mins ago

বৃহস্পতিবার প্রভিডেন্ট ফান্ডে সুদের হার ঘোষণা করতে পারে ইপিএফও

দেশ2 hours ago

নতুন সংক্রমণ ছাড়াল ১৭ হাজারের গণ্ডি, শুধু মহারাষ্ট্রেই ১০ হাজার

বেশন কার্ড
দেশ2 hours ago

রেশন কার্ড সম্পর্কিত সমস্যায় অভিযোগ জানান এই নম্বরগুলিতে, দেখে নিন সম্পূর্ণ তালিকা

রাজ্য2 hours ago

কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা নামল কুড়িতে, জেলায় পারদের আরও পতন

ক্রিকেট2 hours ago

টসে জিতে ইংল্যান্ডের ব্যাটিং, সিরাজকে ফেরাল ভারত

বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী
বিনোদন3 days ago

বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী শ্রাবন্তী, ভোটে কি দাঁড়াবেন?

শিক্ষা ও কেরিয়ার3 days ago

৮ লক্ষ যুবক-যুবতীকে প্রশিক্ষণ দিয়ে কাজের সুযোগ করে দিচ্ছে কেন্দ্রের এই প্রকল্প, জানুন বিস্তারিত

রাজ্য3 days ago

বিজেপিকে রুখতে তৃণমূলকে সমর্থন, স্পষ্ট জানালেন তেজস্বী যাদব

রাজ্য2 days ago

৯২ আসনে লড়বে কংগ্রেস, জানালেন অধীর, আব্বাসকে নিয়ে জট অব্যাহত

প্রযুক্তি2 days ago

মাত্র ২২ টাকায় জিও ফোন প্রিপেড ডেটা ভাউচার! জানুন বিস্তারিত

Covid situation kolkata
রাজ্য3 days ago

গত ২৪ ঘণ্টায় গোটা রাজ্যে কারও মৃত্যু হল না কোভিডে

দেশ3 days ago

কোভিড-১৯ ভ্যাকসিনের প্রথম ডোজ নিলেন দুই মুখ্যমন্ত্রী

দেশ1 day ago

স্বামীর ‘দাসী’ নন স্ত্রী, এক সঙ্গে থাকতে বাধ্য করা যাবে না, বলল সুপ্রিম কোর্ট

কেনাকাটা

কেনাকাটা3 weeks ago

সরস্বতী পুজোর পোশাক, ছোটোদের জন্য কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সরস্বতী পুজোয় প্রায় সব ছোটো ছেলেমেয়েই হলুদ লাল ও অন্যান্য রঙের শাড়ি, পাঞ্জাবিতে সেজে ওঠে। তাই ছোটোদের জন্য...

কেনাকাটা4 weeks ago

সরস্বতী পুজো স্পেশাল হলুদ শাড়ির নতুন কালেকশন

খবরঅনলাইন ডেস্ক: সামনেই সরস্বতী পুজো। এই দিন বয়স নির্বিশেষে সবাই হলুদ রঙের পোশাকের প্রতি বেশি আকর্ষিত হয়। তাই হলুদ রঙের...

কেনাকাটা1 month ago

বাসন্তী রঙের পোশাক খুঁজছেন?

খবরঅনলাইন ডেস্ক: সামনেই আসছে সরস্বতী পুজো। সেই দিন হলুদ বা বাসন্তী রঙের পোশাক পরার একটা চল রয়েছে অনেকের মধ্যেই। ওই...

কেনাকাটা1 month ago

ঘরদোরের মেকওভার করতে চান? এগুলি খুবই উপযুক্ত

খবরঅনলাইন ডেস্ক: ঘরদোর সব একঘেয়ে লাগছে? মেকওভার করুন সাধ্যের মধ্যে। নাগালের মধ্যে থাকা কয়েকটি আইটেম রইল অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার...

কেনাকাটা1 month ago

সিলিকন প্রোডাক্ট রোজের ব্যবহারের জন্য খুবই সুবিধেজনক

খবরঅনলাইন ডেস্ক: নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন সামগ্রী এখন সিলিকনের। এগুলির ব্যবহার যেমন সুবিধের তেমনই পরিষ্কার করাও সহজ। তেমনই কয়েকটি কাজের সামগ্রীর খোঁজ...

কেনাকাটা1 month ago

আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: আজ রইল আরও কয়েকটি ব্র্যান্ডেড মেকআপ সামগ্রী ৯৯ টাকার মধ্যে অ্যামাজন থেকে। প্রতিবেদন লেখার সময় যে দাম ছিল...

কেনাকাটা1 month ago

রান্নাঘরের এই সামগ্রীগুলি কি আপনার সংগ্রহে আছে?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরে বাসনপত্রের এমন অনেক সুবিধেজনক কালেকশন আছে যেগুলি থাকলে কাজ অনেক সহজ হয়ে যেতে পারে। এমনকি দেখতেও সুন্দর।...

কেনাকাটা1 month ago

৫০% পর্যন্ত ছাড় রয়েছে এই প্যান্ট্রি আইটেমগুলিতে

খবরঅনলাইন ডেস্ক: দৈনন্দিন জীবনের নিত্যপ্রয়োজনীয় জিনিসগুলির মধ্যে বেশ কিছু এখন পাওয়া যাচ্ছে প্রায় ৫০% বা তার বেশি ছাড়ে। তার মধ্যে...

কেনাকাটা2 months ago

ঘরের জন্য কয়েকটি খুবই প্রয়োজনীয় সামগ্রী

খবরঅনলাইন ডেস্ক: নিত্যদিনের প্রয়োজনীয় ও সুবিধাজনক বেশ কয়েকটি সামগ্রীর খোঁজ রইল অ্যামাজন থেকে। প্রতিবেদনটি লেখার সময় যে দাম ছিল তা-ই...

কেনাকাটা2 months ago

৯৯ টাকার মধ্যে ব্র্যান্ডেড মেকআপের সামগ্রী

খবর অনলাইন ডেস্ক : ব্র্যান্ডেড সামগ্রী যদি নাগালের মধ্যে এসে যায় তা হলে তো কোনো কথাই নেই। তেমনই বেশ কিছু...

নজরে