vidhan sabha
পশ্চিমবঙ্গ বিধা্নসভা। ছবি: ইন্টারনেট থেকে

কলকাতা: অসম নিয়ে সর্বদলীয় প্রস্তাব পাশ হল রাজ্য বিধানসভায়। এনসিআর বা নাগরিকপঞ্জি নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারের সমালোচনা করে মঙ্গলবার এই প্রস্তাব পেশ করেন শিক্ষামন্ত্রী তথা বিধানসভায় পরিষদীয় মন্ত্রী নেতা পার্থ চট্টোপাধ্যায়। বামফ্রন্ট এবং কংগ্রেস বিধায়করাও এই প্রস্তাবে সম্মতি জানানোয় সর্বদলীয় ভাবেই তা পাশ হয়ে যায়।

অসমে নাগরিকপঞ্জি প্রকাশের পর সারা দেশ জুড়েই তোলপাড় শুরু হয়ে গিয়েছে। বিশেষ করে নাগরিকত্বের তালিকা থেকে ৪০ লক্ষের বেশি মানুষের নাম বাদ পড়ায় সমালোচনায় সরব হয়েছে বিজেপি-বিরোধী রাজনৈতিক দলগুলি। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এ দিন দিল্লি গিয়ে এই ঘটনার তীব্র নিন্দা করেছেন। তিনি বলেছেন, এক সঙ্গে এত মানুষ কী ভাবে বিদেশি হয়ে যেতে পারে? এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে এ রাজ্যের বিজেপি বিধায়ক দিলীপ ঘোষ জোরের সঙ্গে দাবি করেছেন, বাংলায় বিজেপি ক্ষমতায় এলে একই ভাবে নাগরিকপঞ্জি তৈরি করা হবে।

আরও পড়ুন: ক্রেতা সুরক্ষা আদালতের রায়ে হাইকোর্টের হস্তক্ষেপ রোধে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য

যদিও মঙ্গলবার বিধানসভার অসম প্রস্তাবে আলোচনায় অংশ নেননি বিজেপির কোনো বিধায়ক। এ দিন দলের দুই বিধায়কই বিধানসভায় অনুপস্থিত ছিলেন। এ দিনই জানা গিয়েছে, বিদ্বজ্জনদের একটি প্রতিনিধি দল অসম যাওয়ার আগ্রহ দেখিয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here