Chhath puja in Mahananda river-banks
প্রতীকী ছবি ইন্টারনেট থেকে

ওয়েবডেস্ক: ছ‌টপুজোয় এমন কাণ্ড বাংলা আগে দেখেছে কি না প্রশ্ন উঠতেই পারে। আগেই অভিযোগ উঠেছিল ছটপুজো উপলক্ষে বিক্রি হচ্ছে মহানন্দা নদীর পাড়। মঙ্গলবার সেই অভিযোগ বাস্তবে পরিণত হল। পাশাপাশি অভিযোগ উঠল পুলিশের বিরুদ্ধেও।

জানা গিয়েছে, বেশ কয়েকদিন ধরেই শিলিগুড়ি পুরসভায় মহানন্দার পাড় দখলের অভিযোগ উঠছিল। এলাকার প্রভাবশালী কয়েকটি গোষ্ঠী মহানন্দার পাড় দখল করে তা পুণ্যার্থীদের কাছে বিক্রি করার পরিকল্পনা নিয়েছে বলে শোনা যায়। এর পর প্রশাসনের তরফে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাসও মেলে। কিন্তু সূত্রের খবর, মঙ্গলবার পুজোর দিন দখলকারীরা সেই ঘাট ব্যবহারের জন্য তোলা আদায়ের চেষ্টা করে। এই কাণ্ড পুলিশের দৃষ্টিগোচরে নিয়ে আসা হলেও তারা যথোপযুক্ত ব্যবস্থা নেয়নি বলেই অভিযোগ।

তবে এই ঘটনা নিয়ে মৌখিক ভাবে পুলিশের কাছে অভিযোগ জানানো হলেও লিখিত কোনো আবেদন জমা পড়েনি। ডিসি (পূর্ব) গৌরব লাল সংবাদ মাধ্যমের কাছে জানান, ‘‘লিখিত অভিযোগ নেই। তবে আমরা নজরদারি রাখছি।’’

কিন্তু এলাকার বাসিন্দা-সহ তৃণমূল নেতৃত্বের অভিযোগ, এক দল দুষ্কৃতী ঘাট দখল করে তোলাবাজি চালাচ্ছে। এই অভিযোগ বেশ কয়েক দিন ধরে জানানো হলেও সে ভাবে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি। পুরসভার অন্তর্গত মহানন্দা নদীর বিস্তীর্ণ এলাকাজুড়ে পুণ্যার্থীরা সমবেত হন। কিন্তু দুষ্কৃতীদের তাণ্ডবে তাঁরা নির্বিঘ্নে পুজোর কাজ করতে পারছেন না। এমনটাও শোনা গিয়েছে, কারও কারও কাছ থেকে ৮০০-১০০০ টাকা পর্যন্ত দাবি করা হয়েছে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here