Connect with us

রাজ্য

পাঁচ মাস ধরে ভাতা বন্ধ, সংকটে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের চারশোর বেশি গবেষক

এখনও পর্যন্ত এক পয়সাও অ্যাকাউন্টে ঢোকেনি, অভিযোগ ছাত্রদের

Published

on

jadavpur university

কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়ে গবেষণারত ডক্টরাল, পোস্ট ডক্টরাল এবং প্রজেক্ট ফেলোর মতো প্রায় চারশো গবেষক টানা পাঁচ মাস ধরে ভাতা পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে।

গবেষকরা ছাত্ররা অভিযোগ করেছেন, কেন্দ্র এবং রাজ্য- উভয় সরকারই প্রকল্পের টাকা না দেওয়ায় পাঁচ মাস ধরে ভাতা পাওয়া যাচ্ছে না। যার জেরে করোনা লকডাউনে তীব্র আর্থিক সংকটের মুখোমুখি হয়ে ভিন্ন পেশায় যুক্ত হচ্ছেন কেউ কেউ।

নীল বসু নামে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র সোশ্যাল মিডিয়ায় লিখেছেন, “বিগত পাঁচ মাস ধরে মাইনে পাচ্ছি না। যাদবপুর বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় পর্যায়ের রুসা প্রকল্পে যতজন ডক্টরাল, পোস্ট ডক্টরাল এবং প্রজেক্ট ফেলো রয়েছেন, তাঁরা কেউ পাঁচ মাস ধরে মাইনে পাচ্ছেন না। সংখ্যাটা কম নয়, একশো দুশোও নয়। চারশোরও বেশি। কিন্তু প্রজেক্টের, গবেষণার কাজ চলছে”।

সোশ্যাল মিডিয়ায় শিঞ্জিনী সরকার নামে আর এক ছাত্রী লিখেছেন, “আমি এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আমার পরিচিত আর্টস ফ্যাকাল্টির অন্তত আর‌ও ন’জন পিএইচডি স্কলারের জানুয়ারি মাস থেকে ফেলোশিপ বন্ধ এবং এর কারণ কী কেউ জানে না। এ নিয়ে কারো কোনো মাথাব্যথা আছে বলেও মনে হচ্ছে না। মার্চ মাসের পর থেকে স্বাভাবিক কারণেই আমাদের পক্ষে ইউনিভার্সিটি গিয়ে ফেলোশিপের কাগজপত্র জমা দেওয়া সম্ভব হয়নি। জয়েন্ট রেজিস্ট্রারের নোটিশ পাওয়ার পর আমরা অনলাইনে কাগজপত্র জমা দিই, সেটাও দু’মাস আগে, কিন্তু এখনও পর্যন্ত এক পয়সাও অ্যাকাউন্টে ঢোকেনি”।

আমি এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আমার পরিচিত আর্টস ফ্যাকাল্টির অন্তত আর‌ও ৯ জন পিএইচডি স্কলারের জানুয়ারি মাস থেকে …

Posted by Sinjini Sarkar on Friday, September 11, 2020

নাম প্রকাশে অনিচ্ছুক আরএ এক ছাত্র বলেন, “৩১ মার্চের মেয়াদ শেষের পর রুসার মেয়াদ পুনরায় বাড়ানো হয়। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে সেই বিজ্ঞপ্তি দেওয়া হয়। আমরাও লকডাউনের মধ্যে বাড়িতে বসেই প্রজেক্টের কাজ করি। এখন বিশ্ববিদ্যালয়ে সশরীরে গিয়েও প্রজেক্টের কাজ করছি। কিন্তু ভাতার ব্যাপারে কোনো রকমের সদর্থক পদক্ষেপ নেওয়া হচ্ছে না”।

অন্য দিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সূত্রে খবর, উৎকর্ষকেন্দ্র হিসেবে দেশের ১০টি বিশ্ববিদ্যালয়ের জন্য ১০০ কোটি টাকা করে বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছিল। যাদবপুরকে দেওয়া হয় ৪২ কোটি টাকা। এ বছরের মার্চ মাসের পর কেন্দ্র এবং রাজ্য সরকার বকেয়া ৫৮ কোটি টাকা না দেওয়ায় গবেষকদের ভাতা দেওয়া যাচ্ছে না। এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ইউজিসিকে তিন বার চিঠি দিয়েছেন বলেও জানা গিয়েছে। কিন্তু ইউজিসির তরফে কোনো উত্তর মেলেনি।

রাজ্য

বদলি প্রক্রিয়া শুরুর দাবিতে বিকাশ ভবন যাচ্ছে শিক্ষক সংগঠন

৬ অক্টোবর বিকাশ ভবনে ডেপুটেশন।

Published

on

শুধু বিকাশ ভবন নয়, দাবি আদায়ে জেলাতেও ডেপুটেশন চলছে সংগঠনের। ছবি: সোশ্যাল মিডিয়া থেকে

কলকাতা: শিক্ষক এবং শিক্ষককর্মীদের আপস বদলি ও সাধারণ বদলি এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মতো নিজের জেলায় বদলির দাবিতে বিকাশ ভবনে গিয়ে ডেপুটেশন কর্মসূচির ডাক দিল ‘অল পোস্ট গ্র‍্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’।

এ বছরের সরস্বতীপুজোর দিন শিক্ষকদের নিজের জেলায় বদলি প্রক্রিয়া শুরু করার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তা এখনও শুরু হয়নি বলে অভিযোগ। অন্য দিকে বন্ধ রয়েছে সাধারণ এবং আপস বদলিও।

রাজ্য অবশ্য এর আগেও জানিয়েছে, শিক্ষক বদলির প্রক্রিয়া বন্ধ হয়নি। প্রশাসনিক স্তরে কাজ এগোচ্ছে। তবে শিক্ষক সংগঠনের অভিযোগ, পশ্চিমবঙ্গে সরকারি ও সরকার পোষিত স্কুল এবং মাদ্রাসায় শিক্ষক এবং শিক্ষাকর্মীদের বদলি প্রক্রিয়া বন্ধ রয়েছে।

এ ব্যাপারে অল পোস্ট গ্র‍্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন জানিয়েছে, আগামী ৬ অক্টোবর বিকাশ ভবনে শিক্ষামন্ত্রী, শিক্ষাসচিব এবং কমিশনারের কাছে ডেপুটেশন দেওয়া হবে। এ ছাড়া মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি এবং এসএসসি অফিসেও ওই ডেপুটেশন দেওয়া হবে।

সংগঠন আহ্বান জানিয়েছে, শান্তিপূর্ণ ভাবে ও করোনা পরিস্থিতিতে সমস্ত রকমের স্বাস্থ্যবিধি মেনেই ডেপুটেশন কর্মসূচি পালন করা হবে। সংগঠন সমস্ত ধরনের শিক্ষক এবং শিক্ষাকর্মীকে ওই ডেপুটেশন কর্মসূচিতে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে।

আরও পড়তে পারেন: ‘গুরুপদ সিনহার মৃত্যু পশ্চিমবঙ্গের আলু ব্যবসায়ীদের জন্য অপূরণীয় ক্ষতি’, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, রাজ্যের স্কুল শিক্ষক-শিক্ষিকারা নিজদের জেলায় শিক্ষকতা করার সুযোগ পাবেন। বাড়ি ছেড়ে দূরবর্তী জেলায় তাঁদের কাজ করতে হবে না। মুখ্যমন্ত্রীর ওই ঘোষণাকেই কার্যকর করার প্রক্রিয়া শুরু করে স্কুলশিক্ষা দফতর। ওই প্রক্রিয়া গত ১ এপ্রিল শুরু হবে বলে জানানো হয়েছিল। কিন্তু করোনা মহামারির জেরে সেই প্রক্রিয়া ব্যাহত হয়েছে বলে জানা যায়। অন্য দিকে সাধারণ এবং আপস বদলি প্রক্রিয়াও দীর্ঘ কয়েক বছর ধরে বন্ধ রয়েছে বলে অভিযোগ উঠেছে।

সংগঠনের দাবি-

আরও পড়তে পারেন: ‘একশো শতাংশ কাজ চাই, ঢিলেমি নয়’, উত্তরকন্যার প্রশাসনিক বৈঠকে স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রীর

Continue Reading

জলপাইগুড়ি

‘একশো শতাংশ কাজ চাই, ঢিলেমি নয়’, উত্তরকন্যার প্রশাসনিক বৈঠকে স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রীর

“একশো শতাংশ কাজ চাই। জোর করে কোনো কাজ আটকানো নয়, ঢিলেমি নয়”, বললেন মুখ্যমন্ত্রী।

Published

on

মঙ্গলবারের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

শিলিগুড়ি: মঙ্গলবার ‘উত্তরকন্যা’য় জলপাইগুড়ি ও আলিপুরদুয়ার জেলার প্রশাসনিক বৈঠক করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা সতর্কতা মেনে চলার আহ্বান জানানোর পাশাপাশি এ দিন তিনি প্রশাসনিক কাজকর্মেরও খুঁটিনাটি খোঁজ নেন।

প্রায় আট মাস পর উত্তরবঙ্গ সফরে গিয়ে প্রশানসিন বৈঠক করলেন মুখ্যমন্ত্রী। বৈঠকে করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে একগুচ্ছ সতর্কতার কথা তুলে ধরেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, মৃত্যুহার কমলেও স্বাস্থ্যবিধি মোটেই কমানো যাবে না।

সামনে উৎসবের মরশুম। এ প্রসঙ্গে করোনা সতর্কতার কথা মাথায় রাখার জোর দিয়ে তিনি বলেন, “পুজো আসছে, কিন্তু সেই কারণে কোনো ভাবেই করোনাকে অবহেলা করা যাবে না। পরিস্থিতির উপর সব সময় নজর রাখতে হবে”।

অন্য দিকে এমন পরিস্থিতিতে কোনো রকমের গাফিলতিকে বরদাস্ত করা হবে না বলে সাফ জানিয়ে দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “একশো শতাংশ কাজ চাই। জোর করে কোনো কাজ আটকানো নয়, ঢিলেমি নয়”। প্রতিটি দফতর এবং প্রকল্প ধরে অগ্রগতির খোঁজখবর নেন। কাজে গতি নিয়ে আসার পরামর্শ দেন।

উন্নয়নের বিষয়ে কড়া বার্তা দিয়ে এক প্রশাসনিক কর্তাকে রীতিমতো ধমকের সুরে তিনি বলেন, “ইন্সপেক্টর-রাজ বেশি চলছে, জনস্বার্থে কাজ কম হচ্ছে। আমি সব খোলনলচে পালটে দেব। একশো শতাংশ কাজ চাই, একশো শতাংশ অভিযোগের সমাধান করতে হবে”। একই সঙ্গে উদ্বাস্তুদের জমির সমস্যা থেকে শুরু করে শ্রম দফতরের যে সমস্ত অল্প কাজ বাকি রয়েছে, সে সব এক সপ্তাহের মধ্যে শেষ করার নির্দেশ দেন তিনি।

আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে যাতে মানুষের উন্নয়নের কোনো কাজে গাফিলতি না হয় এবং যাতে দ্রুত শেষ করা যায়, সে ব্যাপারে পরিকল্পনা অনুযায়ী এগিয়ে আগামী তিন মাসের মধ্যে দুই জেলার সব কাজ শেষ করার জন্য ডিএম-এসডিও-বিডিওদের নির্দেশ দেন। প্রশাসনিক কর্তা, মন্ত্রী এবং স্থানীয় বিধায়কদের উদ্দেশে বিভিন্ন প্রকল্পের কাজ যাতে সুষ্ঠু ভাবে চলে, সে ব্যাপারে দায়িত্বশীল হওয়ার নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। একই সঙ্গে তিনি বলেন, “এমনিতেই এখন ভারী বর্ষা। অনেকগুলো নদী ডবুডুবু। এই ব্যাপারগুলোতে নজর রাখতে হবে”।

উত্তরবঙ্গের ৩৭০টি চা-বাগানের গৃহহীন শ্রমিকের জন্য নতুন প্রকল্পের উদ্বোধন, জল্পেশ মন্দিরের পুরোহিত বিজয় চক্রবর্তীর হাতে ভাতা তুলে দিয়ে এ দিন রাজ্যের পুরোহিত কল্যাণ প্রকল্পের আনুষ্ঠানিক সূচনা করেন মমতা। পাশাপাশি কামতাপুরি ভাষা ও সংস্কৃতি উন্নয়নের জন্য কামতাপুরি ভাষা অ্যাকাডেমির পক্ষে অতুল রায়ের হাতে পাঁচ কোটি টাকার অনুদান তুলে দেন তিনি।

প্রসঙ্গত, আগামী বুধবার কোচবিহার, দার্জিলিং এবং কালিম্পং জেলার প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে অংশ নেবেন মুখ্যমন্ত্রী

Administrative review meeting of Jalpaiguri, Alipurduar, Coochbehar, Darjeeling & Kalimpong

Administrative review meeting of Jalpaiguri, Alipurduar, Coochbehar, Darjeeling & Kalimpong । জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং এবং কালিম্পং জেলার প্রশাসনিক পর্যালোচনা বৈঠক

Posted by Mamata Banerjee on Tuesday, September 29, 2020
Continue Reading

রাজ্য

‘গুরুপদ সিনহার মৃত্যু পশ্চিমবঙ্গের আলু ব্যবসায়ীদের জন্য অপূরণীয় ক্ষতি’, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

মঙ্গলবার সকালে প্রয়াত হয়েছেন কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি এবং পোস্তাবাজার মার্কেট অ্যাসোসিয়েশনের সভাপতি গুরুপদ সিনহা।

Published

on

Mamata Banerjee
মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতীকী ছবি

কলকাতা: পশ্চিমবঙ্গ কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি এবং পোস্তাবাজার মার্কেট অ্যাসোসিয়েশনের সভাপতি গুরুপদ সিনহার মৃত্যুতে আমি গভীর শোক প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সকালে কলকাতায় প্রয়াত হয়েছেন গুরুপদবাবু। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯১ বছর।

রাজ্যের আলু ব্যবসায় প্রয়াত গুরুপদবাবুর ভূমিকার কথা তুলে ধরে মুখ্যমন্ত্রী শোকবার্তায় লিখেছেন, ‘মূলত আলু ব্যবসায়ের সাথে যুক্ত ছিলেন। আলু ব্যবসায়ীদের বিভিন্ন সমস্যায় তাদের পাশে থেকেছেন এবং এই সংক্রান্ত বিভিন্ন কাজে সক্রিয় ভূমিকা পালন করেছেন”।

একই সঙ্গে মুখ্যমন্ত্রী লিখেছেন, “গুরুপদ সিনহার মৃত্যু পশ্চিমবঙ্গের আলু ব্যবসায়ীদের জন্য অপূরণীয় ক্ষতি। কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন তাদের একজন অভিভাবককে হারাল”।

তাঁর পরিবার-পরিজনের উদ্দেশে মুখ্যমন্ত্রী লিখেছেন, “আমি গুরুপদ সিনহার পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি”।

প্রসঙ্গত, বাজারে আলু-পেঁয়াজের চাহিদা মতো জোগান অব্যাহত রাখতে বরাবরই সজাগ ছিলেন গুরুপদবাবু। এ ব্যাপারে সরকারি মহলও তাঁর পরামর্শের কদর করে এসেছে।

আরও পড়তে পারেন: গাড়ির কাগজ থেকে ই-চালান, নয়া মোটর ভেহিকল আইনের পরিবর্তনগুলি আপনার জেনে রাখা উচিত

Continue Reading
Advertisement
রাজ্য42 mins ago

বদলি প্রক্রিয়া শুরুর দাবিতে বিকাশ ভবন যাচ্ছে শিক্ষক সংগঠন

জলপাইগুড়ি2 hours ago

‘একশো শতাংশ কাজ চাই, ঢিলেমি নয়’, উত্তরকন্যার প্রশাসনিক বৈঠকে স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রীর

দেশ3 hours ago

ভারত এবং বিশ্বের স্বল্প ও মধ্যম আয়ের দেশগুলির জন্য বাড়তি ১০ কোটি ডোজ করোনা ভ্যাকসিন তৈরি করবে সেরাম

Mukesh Ambani
শিল্প-বাণিজ্য4 hours ago

লকডাউনের পর থেকে প্রতি ঘণ্টায় মুকেশ অম্বানির আয় ৯০ কোটি টাকা!

Mamata Banerjee
রাজ্য4 hours ago

‘গুরুপদ সিনহার মৃত্যু পশ্চিমবঙ্গের আলু ব্যবসায়ীদের জন্য অপূরণীয় ক্ষতি’, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর

দেশ5 hours ago

শেষমেশ ভারতে কাজ বন্ধ করল অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

দেশ6 hours ago

র‍্যাপিড অ্যান্টিজেন টেস্টের থেকে আরও দ্রুত এবং সঠিক ভাবে করোনা শনাক্ত করতে পারে ‘ফেলুদা’, বলছেন বিজ্ঞানীরা

প্রযুক্তি8 hours ago

গাড়ির কাগজ থেকে ই-চালান, নয়া মোটর ভেহিকল আইনের পরিবর্তনগুলি আপনার জেনে রাখা উচিত

দেশ9 hours ago

কোভিড আপডেট: নতুন করে আক্রান্ত ৭০৫৮৯, সুস্থ ৮৪৮৭৭

দেশ2 days ago

জল্পনার অবসান! নীতীশ কুমারের দলে যোগ দিলেন বিহারের প্রাক্তন ডিজি

Mamata Banerjee
রাজ্য3 days ago

১ অক্টোবর থেকে শর্তসাপেক্ষে খুলছে সিনেমা হল, চালু খেলাধুলো-সহ অন্য সাংস্কৃতিক অনুষ্ঠান

north bengal rain
রাজ্য1 day ago

অতিবৃষ্টির হাত থেকে অবশেষে রেহাই পেল উত্তরবঙ্গ, আপাতত স্বস্তি

দেশ2 days ago

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এবং বিজেপি নেতা জসবন্ত সিংহ প্রয়াত

কলকাতা3 days ago

পার্থ চট্টোপাধ্যায়ের উপস্থিতিতে চালু হল ‘বেহালার হেঁশেল’, ১০ টাকায় মিলবে খাবারের প্যাকেট

দেশ3 days ago

দেশবাসীকে দেওয়ার জন্য ভ্যাকসিন কেনার টাকা আছে তো কেন্দ্রের কাছে? প্রশ্ন সেরাম কর্ণধারের

বাংলাদেশ3 days ago

অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে নৌকাডুবি, বাংলাদেশি-সহ উদ্ধার ২২

কেনাকাটা

কেনাকাটা20 hours ago

পছন্দসই নতুন ধরনের গয়নার কালেকশন, দাম ১৪৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজোর সময় পোশাকের সঙ্গে মানানসই গয়না পরতে কার না মন চায়। তার জন্য নতুন গয়না কেনার...

কেনাকাটা4 days ago

নতুন কালেকশনের ১০টি জুতো, ১৯৯ টাকা থেকে শুরু

খবর অনলাইন ডেস্ক : পুজো এসে গিয়েছে। কেনাকাটি করে ফেলার এটিই সঠিক সময়। সে জামা হোক বা জুতো। তাই দেরি...

কেনাকাটা5 days ago

পুজো কালেকশনে ৬০০ থেকে ১০০০ টাকার মধ্যে চোখ ধাঁধানো ১০টি শাড়ি

খবর অনলাইন ডেস্ক: পুজোর কালেকশনের নতুন ধরনের কিছু শাড়ি যদি নাগালের মধ্যে পাওয়া যায় তা হলে মন্দ হয় না। তাও...

কেনাকাটা1 week ago

মহিলাদের পোশাকের পুজোর ১০টি কালেকশন, দাম ৮০০ টাকার মধ্যে

খবরঅনলাইন ডেস্ক : পুজো তো এসে গেল। অন্যান্য বছরের মতো না হলেও পুজো তো পুজোই। তাই কিছু হলেও তো নতুন...

কেনাকাটা1 week ago

সংসারের খুঁটিনাটি সমস্যা থেকে মুক্তি দিতে এই জিনিসগুলির তুলনা নেই

খবরঅনলাইন ডেস্ক : নিজের ও ঘরের প্রয়োজনে এমন অনেক কিছুই থাকে যেগুলি না থাকলে প্রতি দিনের জীবনে বেশ কিছু সমস্যার...

কেনাকাটা2 weeks ago

ঘরের জায়গা বাঁচাতে চান? এই জিনিসগুলি খুবই কাজে লাগবে

খবরঅনলাইন ডেস্ক : ঘরের মধ্যে অল্প জায়গায় সব জিনিস অগোছালো হয়ে থাকে। এই নিয়ে বারে বারেই নিজেদের মধ্যে ঝগড়া লেগে...

কেনাকাটা3 weeks ago

রান্নাঘরের জনপ্রিয় কয়েকটি জরুরি সামগ্রী, আপনার কাছেও আছে তো?

খবরঅনলাইন ডেস্ক: রান্নাঘরের এমন কিছু সামগ্রী আছে যেগুলি থাকলে কাজ করাও যেমন সহজ হয়ে যায়, তেমন সময়ও অনেক কম খরচ...

কেনাকাটা3 weeks ago

ওজন কমাতে ও রোগ প্রতিরোধশক্তি বাড়াতে গ্রিন টি

খবরঅনলাইন ডেস্ক : ওজন কমাতে, ত্বকের জেল্লা বাড়াতে ও করোনা আবহে যেটি সব থেকে বেশি দরকার সেই রোগ প্রতিরোধ ক্ষমতা...

কেনাকাটা3 weeks ago

ইউটিউব চ্যানেল করবেন? এই ৮টি সামগ্রী খুবই কাজের

বহু মানুষকে স্বাবলম্বী করতে ইউটিউব খুব বড়ো একটি প্ল্যাটফর্ম।

কেনাকাটা1 month ago

ঘর সাজানোর ও ব্যবহারের জন্য সেরামিকের ১৯টি দারুণ আইটেম, দাম সাধ্যের মধ্যে

খবরঅনলাইন ডেস্ক: ঘর সাজাতে কার না ভালো লাগে। কিন্তু তার জন্য বাড়ির বাইরে বেরিয়ে এ দোকান সে দোকান ঘুরে উপযুক্ত...

নজরে