অমর্ত্য সেন। ফাইল ছবি

কলকাতা: রাজ্য সরকার বঙ্গবিভূষণ পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছিল নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে (Amartya Sen)। কিন্তু সেই পুরস্কার তিনি নিচ্ছেন না। পরিবার সূত্রে জানানো হল এমনটাই।

বর্তমানে বিদেশে রয়েছেন অমর্ত্য সেন। পরিবার সূত্রে জানানো হয়েছে, এখন দেশে ফিরছেন না তিনি। তবে ঠিক কী কারণে বঙ্গবিভূষণ পুরস্কার নিচ্ছেন না, পরিবারের তরফ থেকে সেই নিয়ে খোলসা করে কিছু জানানো হয়নি।

রাজ্য সরকারের ঘোষণা অনুযায়ী, সোমবার বঙ্গবিভূষণ সম্মান প্রদান করা হবে। অমর্ত্য সেন ছাড়াও নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কেও (Abhijit Vinayak Banerjee) এই সম্মান দেওয়ার কথা।

শিক্ষক নিয়োগ দুর্নীতিকাণ্ডে রাজ্যের মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের গ্রেফতারির পরই অমর্ত্য সেন এবং অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়কে বঙ্গবিভূষণ সম্মান বয়কট করার জন্য চিঠি দেন সিপিএম-এর কেন্দ্রীয় কমিটির সদস্য সুজন চক্রবর্তী। সম্ভবত, সেই চিঠি পাওয়ার পরই অমর্ত্য সেন সম্মানগ্রহণে অনীহা দেখালেন বলে ধারণা করা হচ্ছে।

অন্য দিকে, আরেক বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় এই সম্মান গ্রহণে কোনো আপত্তি জানাননি। তিনিও এই মুহূর্তে বিদেশে রয়েছেন।

আরও পড়তে পারেন:

পার্থ অসুস্থতার ‘ড্রামা’ করছেন, হাইকোর্টে সওয়াল ইডি আইনজীবীর

পার্থ-ঘনিষ্ঠ অর্পিতার জামিন আবেদন খারিজ, ১ দিনের ইডি হেফাজতের নির্দেশ দিল আদালত

মামলার গেরোয় আধার-ভোটার কার্ড লিঙ্ক, সুপ্রিম কোর্টে শুনানি সোমবার

ব্যাঙ্কিং সেক্টরেও জলবায়ু পরিবর্তনের ঝুঁকির প্রভাব, বিশেষ পদক্ষেপ নিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক

শিশির অধিকারীর সাংসদপদ কি তা হলে খারিজ হচ্ছে? ২৮ জুলাই সংসদ ভবনে শুনানি

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন