‘মানুষকে বোঝাতে পেরেছি যে দার্জিলিং বাংলার মধ্যেই’, মমতার সঙ্গে সাক্ষাতের পর বললেন অনীত

0

কলকাতা: পাহাড়ের মানুষকে বোঝানো গিয়েছে যে দার্জিলিং বাংলার মধ্যেই। বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাতের পর এমনই দাবি করলেন জিটিএর ভাবী চেয়ারম্যান অনীত থাপা। রক্তক্ষয়ী আন্দোলন, বন্‌ধ এবং দীর্ঘদিন নির্বাচিত প্রশাসন না থাকায় পাহাড়ে উন্নয়ন তো বটেই, প্রশাসনিক কাজও বিভিন্ন ক্ষেত্রে গতি হারিয়েছে। সেই সব কাজ যাতে ফের চালু করা যায়, মমতাকে সেই অনুরোধই জানিয়েছেন অনীত।

একই সঙ্গে তাঁকে আমন্ত্রণ জানালেন ১২ জুলাই দার্জিলিঙে জিটিএ সদস্যদের শপথ অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্যও। নবান্ন সূত্রে খবর, সব কিছু ঠিক থাকলে মুখ্যমন্ত্রী শপথ অনুষ্ঠানে থাকবেন। সূত্রের আরও খবর, ১৫ তারিখ জিটিএ চেয়ারম্যান বা সিইও-কে শপথ নেওয়ানোর কথা রাজ্যপালের।

জিটিএ ভোটে এ বারে অনীত থাপার প্রজাতান্ত্রিক মোর্চা ২৭টি আসন জিতে সংখ্যাগরিষ্ঠ দল হয়েছে। এর মধ্যে কালিম্পঙের তিন জন জয়ী নির্দল প্রার্থী অনীতের সঙ্গে হাত মেলানোর কথা জানিয়েছেন। তৃণমূল জিতেছে পাঁচটি আসন। সেই দলে বিনয় তামাংও আছেন। তাঁরা প্রয়োজনে অনীতদের বাইরে থেকে সমর্থন দিতে পারেন বলে এ দিন জানিয়েছেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস।

অনীত এ দিন দুপুরে নবান্নে এসে মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করেন। সেই বৈঠকের পরে অনীত বলেন, ‘‘মুখ্যমন্ত্রী পাহাড়ের বিষয়গুলি সবই জানেন। নতুন করে তাঁকে বিশেষ কিছু বলার নেই। পাহাড়কে এখন সঠিক পথে এগিয় নিয়ে যেতে হবে। গত পাঁচ বছরে অনেক প্রশাসনিক কাজই থমকে রয়েছে। সেগুলিকে সচল করলেই পাহাড়ে উন্নয়নের কাজ তরাণ্বিত হবে।”

এই কাজগুলি হল পাহাড়ে কর্মনিয়োগ কেন্দ্র, আঞ্চলিক স্কুল-কলেজ সার্ভিস কমিশন, সরকারি কর্মীদের স্থায়ী করা, দফতর হস্তান্তরের মতো বিষয়গুলি। মুখ্যমন্ত্রী সব শোনার পর সরকার সঠিক সময় সঠিক পদক্ষেপ করবে বলে অনীতকে জানিয়েছেন।

বৈঠক শেষে অনীত বলেন, ‘‘পাহাড়ের মানুষ প্রথমে আমাদের বিশ্বাসঘাতক বলেছে। রাজ্যের সঙ্গে মিলে থাকলেই যে উন্নয়ন হবে, সে কথা তারা বুঝতে চায়নি। পাঁচ বছর সময় লেগেছে বোঝাতে। শেষে তাদের বোঝাতে পেরেছি দার্জিলিং বাংলার মধ্যেই।’’

আরও পড়তে পারেন

দক্ষিণ ভারতকে পাখির চোখ বিজেপির, রাজ্যসভায় মনোনীত পিটি ঊষা-সহ চার

আগের সাত দিনের তুলনায় গত সাত দিনে দৈনিক সংক্রমণ বৃদ্ধির হার কমেছে পশ্চিমবঙ্গে

প্রাপ্তবয়স্কদের দ্বিতীয় ও বুস্টার টিকার মধ্যে ব্যবধান কমে ৬ মাস

ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানকে বাংলাদেশের মানবিক সহায়তা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন