হায়দরাবাদ এনকাউন্টারে পুলিশের উপর এত ‘আস্থা’ দেখানোর কী রয়েছে: অপর্ণা সেন

0
Aparna Sen
ফাইল ছবি

ওয়েবডেস্ক: প্রশংসার বন্যায় ভেসে যাচ্ছে হায়দরাবাদ পুলিশ। কোথায় ফুলের মালা পরিয়ে দেওয়া হচ্ছে, কোথাও করানো হচ্ছে মিষ্টিমুখ আবার কোথাও কোথাও অকাল রাখিবন্ধন উৎসব চলছে। তবে হায়দরাবাদের তরুণী পশুচিকিৎসকের গণধর্ষণ এবং হত্যাকাণ্ডের চার অভিযুক্তকে এনকাউন্টানে খতম করা নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন প্রবীণ অভিনেত্রী অপর্ণা সেন।

একটি বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে অপর্ণা বলেন, “পুলিশ এমন কী করেছে, যাতে তাদের প্রতি এতটা আস্থা দেখাতে হবে। তারা তো চারজন বন্দিকে একটা জায়গায় ডেকে নিয়ে গিয়ে খুন করেছে। অভিযুক্তরা প্রকৃত অপরাধী কি না, সেটাও তো এখনও প্রমাণিত হয়নি। যদি প্রমাণ হতো, তারাই প্রকৃত অপরাধী, তা হলে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হতে পারত। বিচার ব্যবস্থার ঊর্ধ্বে উঠে পুলিশকে এই ধরনের পদক্ষেপ নেওয়ার ক্ষমতা কে দিয়েছে”?

অপর্ণা বলেন, “অভিযুক্তদের বিচার পক্রিয়া চলছিল। তারই মাঝখানে তাদের গুলি করে মারা হল। পুলিশের ক্ষমতা নিয়ে উচ্ছ্বাস দেখানোর কী রয়েছে। পুলিশ এমন কিছুই করেনি। তারা ক্ষমতার অপব্যবহার করেছে। এই ক্ষমতার অপব্যবহার ভবিষ্যতে কোথায় যেতে পারে, সেটা ভেবে দেখা হচ্ছে তো”?

[ আরও পড়ুন: ‘আইন নিজের কাজ করেছে’, সাংবাদিক বৈঠকে দাবি পুলিশের ]

কতকটা একই কথা শোনা গিয়েছে দিল্লি মহিলা কমিশনের চেয়ারপার্সন মালিওয়ালের মন্তব্যেও। তিনি বলেন, “বিচারের অপেক্ষায় থাকা হাজার হাজার নির্ভয়ার কী হবে? দিনের শেষে মানুষের কাছে একটা কড়া বার্তা গিয়েছে, তাঁরা ভাবছেন, বিচার হয়েছে। কিন্তু আমি চাই গোটা দেশে একটা নির্দিষ্ট পদ্ধতি চালু হোক”।

[ আরও পড়ুন: ‘এটাকেই বলে ন্যায়বিচার’, হায়দরাবাদ এনকাউন্টার-এ প্রতিক্রিয়া ]

উল্লেখ্য, ধর্ষণকারীদের বিরুদ্ধে কড়া শাস্তির আর্জি নিয়ে ছ’মাস ধরে অনির্দিষ্টকালীন অনশন চালিয়ে যাচ্ছেন স্বাতী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.