পুলিশের মারে একের পর এক মৃত্য়ুর অভিযোগ, দোষীদের শাস্তির দাবি গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতির

0
jail
পুলিশের মারে মৃত্যুর অভিযোগ। প্রতীকী ছবি

কলকাতা: বারুইপুর সংশোধনাগারে এক বন্দির রহস্যমৃত্যুর কিনারা হতে না হতেই গল্ফগ্রিন থানার আজাদগড়ে পুলিশের মারে যুবকের মৃত্যুর অভিযোগ। পাশাপাশি বিভিন্ন বিষয়ে আন্দোলনরত মানুষের উপর পুলিশি আক্রমণের অভিযোগ তুলল গণতান্ত্রিক অধিকার রক্ষা সমিতি (APDR)। সংগঠনের দাবি, অবিলম্বে দোষীদের চিহ্নিত করে শাস্তি দেওয়া হোক।

এপিডিআর-এর তরফে কৃষ্ণা বন্দ্যোপাধ্যায় এবং দেবপ্রসাদ রায়চৌধুরী প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করে জানান, “পশ্চিমবঙ্গের মানবাধিকার পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হয়ে উঠছে। বিভিন্ন বিষয়ে আন্দোলনরত মানুষের উপর রাজ্য সরকার ও পুলিশের বর্বরতা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। সংগঠন ও নাগরিকদের উপর, দুর্নীতির কারণে নান স্তরে বঞ্চিত চাকরিপ্রার্থীদের ন্যায়সঙ্গত বিক্ষোভের উপর পুলিশের হিংস্র আক্রমণ ঘটেই চলেছে”।

তাঁদের আরও অভিযোগ, “পুলিশ হেফাজতে মৃত্যুর ঘটনাও ঘটছে। সম্প্রতি বারুইপুর ও গল্ফগ্রিন থানার লকআপে মৃত্যুর ঘটনা তার উদাহরণ। এমন পরিস্থিতিতে পুলিশ এবং শাসক দলের আক্রমণের তীব্র নিন্দা করছে সংগঠন। দোষীদের শাস্তি দিতে হবে। এ ভাবে গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়া চলবে না”।

প্রসঙ্গত, আজাদগড়ের বাসিন্দা দীপঙ্কর সাহাকে পুলিশ বিনা কারণে প্রচণ্ড মারধর করে বলে অভিযোগ। দীপঙ্করের পরিবারের বক্তব্য অনুযায়ী রবিবার রাতে দীপঙ্কর জখম অবস্থায় বাড়ি ফিরে আসে। পরের দিন ভোরবেলা থেকেই জ্বর চলে আসে তাঁর। ওষুধ খেয়েও ব্যথা না কমায় নিয়ে যাওয়া হয় শিশুমঙ্গল হাসপাতালে। প্রাথমিক চিকিৎসার পর বাড়িতে নিয়ে এলেও বুধবার ফের অবস্থার অবনতি ঘটে দীপঙ্করের। তারপরেই পরিবারের লোকেরা বাঙ্গুর হাসপাতালে নিয়ে যায় তাঁকে। সেখানে ভর্তি রাখা হয় দীপঙ্করকে। অবশেষে মৃত্যু হয় তাঁর।

অন্য দিকে, গত সোমবার দেড়টা নাগাদ এক বন্দির রহস্যমৃত্যু ঘিরে চাঞ্চল্য ছড়ায় বারুইপুর সংশোধনাগার চত্বর জুড়ে। বন্দির পরিবারের সদস্যের দাবি, সংশোধনাগারে ওই বন্দিকে প্রচণ্ড মারধর করা হয়। মৃত ব্যক্তির নাম জিয়াউল নস্কর। পুলিশের অস্বাভাবিক মারধরের ফলেই ওই বন্দীর মৃত্যু হয়েছে বলে পরিবারের তরফে অভিযোগ। মৃতের পরিবার বারুইপুর আদালতের দ্বারস্থ হয়েছে।

আরও পড়তে পারেন:

তৃণমূলের নির্দেশ অমান্য! উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোট দিলেন ২ সাংসদ

মোদী-মমতার বৈঠকের পর দিনই প্রধানমন্ত্রীকে চিঠি শুভেন্দুর

বঙ্গোপসাগরে তৈরি হতে চলা নিম্নচাপই এখন ভরসা দক্ষিণবঙ্গের

আজ উপরাষ্ট্রপতি নির্বাচন, লড়াইয়ের আগেই জয় প্রায় নিশ্চিত জগদীপ ধনখরের

আকাশসীমা লঙ্ঘন করে লাদাখে ঢুকেছে চিনা বিমান, শান্তি বৈঠকে অভিযোগ করল ভারত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন