teacher

কলকাতা: প্রাথমিক স্কুলের শিক্ষকদের জন্য উচ্চমাধ্যমিকের বেতন কাঠামো বরাদ্দ করার দাবিতে সল্টলেকে সমাবেশ করল প্রাথমিক শিক্ষক ঐক্য মঞ্চ। করুণাময়ী ও বিকাশ ভবনের মাঝে উন্নয়ন ভবনের সামনে ওই সমাবেশের আয়োজনকারীরা নিজেদের অরাজনৈতিক হিসাবে আখ্যা দিলেও তাদের রাজনৈতিক পরিচয় নিয়ে প্রশ্ন উঠতেও শুরু করেছে।

মঞ্চের শিক্ষকদের দাবি, সারা দেশেই প্রাথমিক শিক্ষকরা উচ্চমাধ্যমিক স্তরের বেতন কাঠামোর অন্তর্ভুক্ত। এক মাত্র পশ্চিমবঙ্গ সরকার কোনো এক কারণে এ রাজ্যের প্রাথমিক শিক্ষকদের অধিকার থেকে বঞ্চিত করে রেখেছে। সেই বঞ্চনার প্রতিবাদেই শুক্রবার সমাবেশে রাজ্যের বিভিন্ন সার্কেল থেকে মঞ্চের শিক্ষক-সদস্যরা উপস্থিত হন।

মঞ্চের এক নেতা বলেন, “আমাদের দাবি যে ন্যায়সঙ্গত, তা স্বীকার করেছেন খোদ শিক্ষা দফতরের আধিকারিকরাও। শাসক-পন্থী এবং শাসক-বিরোধী উভয় তরফের শিক্ষক সংগঠনের স্বার্থ এই দাবির সঙ্গে জড়িত। এ কথা তো নতুন নয়, আমরা শিক্ষার অধিকার আইন মেনে চাকরি করছি এবং যাঁদের শিক্ষাগত যোগ্যতার খামতি রয়েছে, তাঁরা তা পূরণও করছেন। ভারতের সমস্ত রাজ্যেই প্রাথমিক শিক্ষকরা উচ্চমাধ্যমিক স্কুলের শিক্ষকদের সমতুল্য বেতন পেয়ে থাকেন। এমনকী মাদ্রাসার শিক্ষকদেরও বেতন কাঠামো আমাদের থেকে অনেক ভালো। তা হলে কেন আমাদের ক্ষেত্রে তা বিবেচনা করা হবে না”।

এই সমাবেশের মূল আয়োজক উস্থি ইউনাইটেড প্রাইমারি টিচার্স অ্যাসোসিয়েশন (অ-রাজনৈতিক) বা ইউইউপিটিএ-র এই আন্দোলনের নেপথ্যে কোনো রাজনৈতিক দলের ইন্ধন থাকার সম্ভাবনা রয়েছে বলে মনে করে শিক্ষকদেরই একটি মহল। সেই অভিযোগকে নস্যাৎ করে মঞ্চের এক সদস্য বলেন, “কেউ ভাবে আমরা ‘বাম’, আবার কেউ ভাবেন ‘রাম’। তবে আমরা অ-রাজনৈতিক ভাবেই এই দাবি নিয়ে আন্দোলন করছি। আগামী দিনে রাজ্যের সর্বত্র এই মঞ্চের কমিটি গঠন করব”।

(ছবি সংগৃহীত)

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here