police

কলকাতা: পঞ্চায়েত ভোটের নিরাপত্তা ব্যবস্থাকে আঁটোসাটো করতে বিশেষ বৈঠকে বসেছিলেন স্বরাষ্ট্র সচিব ও রাজ্য পুলিশের ডিজি। কমিশনের সঙ্গে ওই বৈঠকে আগামী ১৪ মে ভোটের নিরাপত্তা নিয়ে যাবতীয় বিষয় আলোচনায় উঠে আসে। জানা গিয়েছে, কমিশনকে চার রাজ্য থেকে প্রায় ২০০০ বাড়তি পুলিশ দেওয়ার ব্যাপারে আশ্বস্ত করেছে রাজ্য।

আরও পড়ুন: রাজনৈতিক দলের পোলিং এজেন্ট বুথে না থাকলে কমিশনের বাড়তি উদ্যোগ

কমিশন সূত্রে খবর, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গনা, ওড়িশা ও সিকিম থেকে সশস্ত্র বাহিনী নিয়ে আসার যাবতীয় বন্দোবস্থ হয়ে গিয়েছে। ওই চার রাজ্য থেকে প্রায় ২০০০ বাড়তি পুলিশ আসছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র সচিব। একদিকে সুপ্রিম কোর্টের নির্দেশ ৩৪ শতাংশ আসনে ভোট প্রক্রিয়া স্থগিত এবং অন্য দিকে ভিন রাজ্য থেকে পুলিশ দিয়ে ভোট করানোয় নিরাপত্তার দিকটি যথেষ্ট মজবুত হল বলেই মনে করছে কমিশন।

আরও পড়ুন: জেনে নিন চোদ্দ মে পঞ্চায়েত ভোটের খুঁটিনাটি

কমিশন সূত্রে খবর, হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের নির্দেশ মতো প্রতি বুথে সশস্ত্র পুলিশ নিয়োগের বিষয়টিকে নিশ্চিত করা সম্ভব হয়েছে। অন্য দিকে সংবেদনশীল বুথগুলিতে অতিরিক্ত সশস্ত্র পুলিশ নিয়োগেও কোনো বাধা থাকবে না।

সিভিক ভলান্টিয়ারদের ভোটের কাজে ব্যবহার করা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। কিন্তু ওই কর্মীদের নিরাপত্তার থেকেও বেশি করে ব্যবহার করা হবে ভোটের আনুষঙ্গিক কাজে। তাঁরা দায়িত্বপ্রাপ্ত বুথের যে কোনো সমস্যার কথা সেক্টর অফিসারের কাছে পৌঁছে দেবেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here