‘আগামী দিনে কমপক্ষে দেড় কোটি কর্মসংস্থান হতে চলেছে বাংলায়’, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

0

কলকাতা: বুধবার বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের মঞ্চে দাঁড়িয়ে বড়ো ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। তিনি বলেন, “আগামী দিনে কমপক্ষে দেড় কোটি কর্মসংস্থান হতে চলেছে বাংলায়”।

কোভিড-কাঁটা এড়িয়ে দু’বছর পরে ফের আয়োজিত হল দু’দিনের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন। রাজারহাটে বিশ্ব বাংলা কনভেনশন সেন্টারে আয়োজিত এ বারের বাণিজ্য সম্মেলনে ১৯টি দেশ থেকে যোগ দিয়েছেন ২৫০ জন প্রতিনিধি। মমতা বলেন, ‘‘বাংলার সরকার ক্রমশ এগোচ্ছে। বাংলার সূর্যোদয় হচ্ছে। প্রতি সকালে বাংলার নতুন উদয় হচ্ছে’’। 

মুখ্যমন্ত্রীর কথায়, “যেখানে ভারতে ৪০ শতাংশ মানুষ কাজ হারিয়েছে। বাংলা সেখানে ৪০ শতাংশ বেকারত্ব হ্রাস করেছে। রাজনৈতিক মতবিরোধ থাকতে পারে, কিন্তু আমরা একসঙ্গে থাকি। বাংলায় যে থাকে সেই আমাদের পরিবারের সদস্য। আগামী দিনে কমপক্ষে দেড় কোটি কর্মসংস্থান হতে চলেছে বাংলায়”।

পাশাপাশি শিল্প ক্ষেত্রে বাংলার সামগ্রিক চিত্র তুলে ধরে মমতা বলেন, “শিল্পের জন্য বাংলার নিজস্ব জমি আছে। দু’শোর বেশি ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরি হয়েছে। এমএসএমই-তে ১ কোটি ৭৫ লক্ষ মানুষ কাজ করছেন। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলির প্রবেশ দ্বার বাংলা। এখানে বিনিয়োগ করলে তার রেশ পৌঁছবে দক্ষিণ-পূর্ব এশিয়া”।

বাংলায় বিশ্বমানের পরিকাঠামো তৈরির কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী আরও বলেন, “তাজপুর বন্দরের দিকে আমরা তাকিয়ে আছি। জঙ্গলমহল সুন্দরী কর্মনগরী বিনিয়োগ হবে। দেউচা পাঁচামিতে দুই বৃহত্তম কয়লা ব্লকের হদিশ মিলেছে। ইতিমধ্যেই পুনর্বাসন প্রকল্প চালু হয়েছে। ৩টি শিল্প করিডোরের পরিকল্পনা রয়েছে। ওএনজিসি-র তেল উত্তোলন চালু হচ্ছে অশোকনগরে। শিল্পে বাংলাকে এক নম্বর করে তোলাই আমাদের লক্ষ্য”।

রাজ্যে ১০ হাজার কোটি টাকার বেশি বিনিয়োগের ঘোষণা করেন শিল্পপতি গৌতম আদানি। এই বিনিয়োগে তৈরি হবে ২০ থেকে ২৫ হাজার নতুন কর্মসংস্থান। এ দিন তিনি বলেন, “গোপাল কৃষ্ণ গোখলে বলেছিলেন, বাংলা যা আজ ভাবে ভারত কাল ভাবে। অত্যন্ত সত্যকথা। বাংলার দেশের অর্থনীতিকে প্রভাবিত করার ক্ষমতা রাখে”।

আরও পড়তে পারেন:

মহার্ঘ পাতিলেবু, দুর্মূল্যের বাজারে সহায় কাগজি-গন্ধরাজ

বিয়ে, বিয়ে, বিয়ে− পছন্দ করি না, তবুও…, ‘কেজিএফ চ্যাপ্টার ২’-এর সংলাপ উঠে এলে বিয়ের কার্ডে

প্রেসিডেন্ট ছাড়াই পাকিস্তানে শপথ নিলেন নতুন মন্ত্রীরা

দিল্লিতে স্বস্তি! সংক্রমণ ছ’শোর গণ্ডি ছাড়ালেও সংক্রমণের হার এক ধাক্কায় নামল তিন শতাংশ

রাজ্য বিজেপি-তে বিদ্রোহের আবহ, পশ্চিমবঙ্গ সফরে আসছেন অমিত শাহ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন