ashok mitra

ওয়েবডেস্ক: তাঁর সবটুকু এ বার থেকে রয়ে যাবে কেবল আত্মজীবনীর পাতায়, প্রিয়জনদের মনে। এক দিকে যখন মে দিবসে বামপন্থার অবক্ষয় নিয়ে চিন্তিত রাজ্য তথা পৃথিবী, ঠিক সেই সময়েই জীবনের আপিলা-চাপিলা শেষ করে প্রয়াত হলেন কিংবদন্তি বামপন্থী লেখক, নেতা ও রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অশোক মিত্র।

জানা গিয়েছে, অনেক দিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় কষ্ট পাচ্ছিলেন তিনি। সম্প্রতি ভর্তি ছিলেন মধ্য কলকাতার এক বেসরকারি হাসপাতালে, সেখানেই চিকিৎসা চলছিল তাঁর। মঙ্গলবার সকাল ৯টা বেজে ১৫ মিনিটে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর।

আজীবন বামপন্থার সঙ্গে নিজেকে ব্যাপৃত রেখেছিলেন শ্রীমিত্র। একদা দেশের এক ডাকসাইটে নেতাকে স্পষ্ট মুখের উপরে বলেছিলেনও তিনি- “আমি ভদ্রলোক নই, আমি শুধুই বামপন্থী!” সময়টা ১৯৭৯ সাল! সিপিআইএম দলের সঙ্গে তাঁর কর্মসূত্র স্থাপিত হওয়ার এবং তাঁর পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী হিসাবে দায়িত্ব হাতে নেওয়ার ঠিক দুই বছর পরের ঘটনা এটা। এর পর নানা সংগ্রাম, জীবনের নানা বাঁক পেরিয়ে আসা এবং তার সঙ্গেই কলম ধরাও!

ashok mitra

অশোক মিত্রর বিখ্যাত বইগুলোর মধ্যে রীতিমতো জনপ্রিয় হয়ে আছে তাঁর আত্মজীবনী ‘আপিলা-চাপিলা’। প্রাবন্ধিক হিসাবেও শ্রীমিত্রের মুনশিয়ানার বিস্তার ঘটেছে নানা লেখায়।

জীবন এবং মননের সেই সব দিক এখন রয়ে গেল কেবল দুই মলাটের মধ্যেই! সাধারণের সঙ্গেই আজীবন নিজেকে জড়িয়ে রাখতে চেয়েছিলেন তিনি, তাঁর সে ইচ্ছা এ বার থেকে পূর্ণ করবে লেখারা!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here