ATM
প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: পূর্ব মেদিনীপুরের ভগবানপুরের কলাবেড়িয়ায় এটিএমের ক্যাবিনেট কেটে টাকা লুঠ হল। একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের নিরাপত্তারক্ষীবিহীন ওই এটিএম থেকে ঠিক কী পরিমাণ টাকা লুঠ হয়েছে, সে বিষয়ে বিশদ তথ্য এখনও পাওয়া যায়নি।

জানা গিয়েছে, বৃহস্পতিবার সকালে পথচারী ও স্থানীয় মানুষ দেখেন এটিএমটি কাটা অবস্থায় রয়েছে। তাঁরাই স্থানীয় থানায় খবর দেন। পুলিশ এসে পুরো ঘটনার পর্যবেক্ষণ করে। খবর পৌঁছায় সংশ্লিষ্ট রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের কর্তৃপক্ষের কাছেও।

পুলিশের প্রাথমিক পর্যবেক্ষণে জানা গিয়েছে, এটিএমটির ক্যাবিনেট কেটেই টাকা সাফ করেছে দুষ্কৃতীরা। মেশিনের যে জায়গাটি টাকা ভরার কাজে ব্যবহৃত হয়, সেই অংশটিই কেটে ভিতরে থাকা টাকা বের করে নেওয়া হয়েছে। পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত চলছে। সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে দুষ্কৃতীদের চিহ্নিত করার কাজ চলছে।

স্থানীয় মানুষের অভিযোগ, ওই এটিএম কাউন্টারটি দীর্ঘ দিন ধরেই নিরাপত্তারক্ষীবিহীন অবস্থায় রয়েছে। সেই সুযোগকেই কাজে লাগিয়েছে দুষ্কৃতীরা। রাতের অন্ধকারে এটিএম কেটে টাকা বের করতে দুষ্কৃতীদের কোনো বাধাই পেতে হয়নি শুধু মাত্র নিরাপত্তারক্ষীর অনুপস্থিতির কারণেই। নিরাপত্তারক্ষী মোতায়েন থাকলে এই ঘটনা এড়ানো সম্ভব হতো বলেই তাঁদের দাবি।


আরও পড়ুন: ১১ মন্ত্রীর হাতে বিশেষ দায়িত্ব দিয়ে মুখ্যমন্ত্রী ইউরোপ যাচ্ছেন

সম্প্রতি কলকাতার বেশ কয়েকটি এটিএম থেকে কয়েক লক্ষ টাকা গায়েব হয়ে যাওয়ার নেপথ্যেও ছিল এই নিরাপত্তারক্ষীর অভাব। সে সময় রাজ্যের ক্রেতা সুরক্ষামন্ত্রী সাধন পাণ্ডে বিভিন্ন ব্যাঙ্ককর্তাদের সঙ্গে বিশেষ বৈঠকেও বসেন। তিনি নির্দেশ দেন, প্রতিটি এটিএম কাউন্টারের নিরাপত্তা নিশ্চিত করতে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে ব্যাঙ্কগুলিকে। কিন্তু তার পরেও যে টনক নড়েনি, তা এই ঘটনায় স্পষ্ট ভাবে প্রমাণিত হল।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন