দুর্গাপুজোয় সরকারি অনুদান নিয়ে বিশেষ নির্দেশ হাইকোর্টের

0

কলকাতা: দুর্গাপুজো কমিটিগুলিকে সরকারি অনুদান দেওয়া নিয়ে আর কোনো বাধাই রইল না। তবে গত বছরের মতো এ বারও পুজো কমিটিগুলিকে সরকারি অর্থ ব্যয়ের রিপোর্ট দিতে হবে বলে শুক্রবার জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট।

হাইকোর্টের নির্দেশে বলা হয়েছে, সরকারি অনুদানের টাকা ক্লাবগুলি কী ভাবে খরচ করবে, রাজ্য সরকারকে সেই সংক্রান্ত নির্দেশিকা জারি করতে হবে। তবে রাজ্য সরকার যদি নির্ধারিত সময়ের মধ্যে নির্দেশিকা জারি করতে না পারে, তা হলে গত বছরের নির্দেশিকা অনুযায়ী অনুদানের অর্থ ব্যয় করতে পারবেন পুজো উদ্যোক্তারা। কিন্তু এই সংক্রান্ত রিপোর্ট জমা করতে হবে আদালতে।

পুজো উপলক্ষে ক্লাব এবং আয়োজক কমিটিকে ৫০ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা করেছে রাজ্য সরকার। ইতিমধ্যেই রাজ্যের মোট ৪০ হাজার ৩৮২টি পুজোকে অনুদানের জন্য ২০১.৯১ কোটি টাকার বিজ্ঞপ্তি জারিও হয়েছে। এই টাকার খরচ সংক্রান্ত রিপোর্টও জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত। বলা হয়েছে, পুজো শেষ হওয়ার এক মাসের মাথায় এই রিপোর্ট জমা দিতে হবে।

রাজ্যের তরফে পুজো কমিটিকে ৫০ হাজার টাকার অনুদানের সিদ্ধান্তের বিরোধিতা করে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। এ দিন বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি অনিরুদ্ধ রায়ের ডিভিশন বেঞ্চে সেই মামলার শুনানি হয়।

দুই বিচারপতির বেঞ্চ বলে, কোন খাতে ওই অনুদানের অর্থ খরচ করা হবে, সে সংক্রান্ত নির্দেশিকা জারি করতে হবে রাজ্য সরকারকে। নতুন নির্দেশিকা জারি না হলে গত বছরের নির্দেশিকা অনুসরণ করেই অনুদানের অর্থ ব্যয় করতে হবে। সরকারি সাহায্যের অর্থ কোন কোন খাতে ব্যয় করা হচ্ছে, তা ২২ নভেম্বরের মধ্যে জানাতে হবে পুজো কমিটিগুলিকে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়তে পারেন এখানে:

জেআরডি টাটার ছবি টুইট করে এয়ার ইন্ডিয়াকে ‘পুনরায় স্বাগত’ জানালেন রতন টাটা

১৮ হাজার কোটি টাকায় এয়ার ইন্ডিয়ার মালিকানা গেল টাটার হাতে

৪ কেন্দ্রের উপনির্বাচনে তারকা প্রচারকের তালিকা প্রকাশ করল তৃণমূল, বিজেপি

গোড়ায় গলদ! কংগ্রেসের সঙ্গে দ্বন্দ্বের ইঙ্গিত প্রশান্ত কিশোরের

কেন্দ্রীয় মন্ত্রীর ছেলেকে এখনও কেন গ্রেফতার করছে না উত্তরপ্রদেশ পুলিশ, জানতে চাইল সুপ্রিম কোর্ট

দেবীপক্ষের দ্বিতীয় দিন ২১ হাজারের ঘরে নামল সংক্রমণ, মৃত্যুও নামল তিনশোর নীচে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন