indrani
ইন্দ্রাণী সেন

বাঁকুড়া: এক বিরল প্রজাতির ‘আহত’ পাখিকে উদ্ধার হল বাঁকুড়ার ইন্দাসের মহেশপুর গ্রামে। শনিবার বিকেলে গ্রামের পুকুর পাড়ে আহত ওই পাখিটিকে গ্রামবাসীরা প্রথমে দেখতে পান।

বিরল প্রজাতির কোনো পাখি ভেবে গ্রামবাসীরা খবর দেন ইন্দাসের বিডিও সুচেতনা দাসকে। ইন্দাসের বিডিও স্থানীয় পাত্রসায়র বন দফতরের সঙ্গে যোগাযোগ করেন। বন দফতরের কর্মীরা রাতেই ওই গ্রামে গিয়ে আহত পাখিটিকে উদ্ধার করে নিয়ে আসেন। দফতর সূত্রে খবর, ওই পাখিটির ডানায় আঘাত রয়েছে। চিকিৎসা করে সুস্থ করে তোলার পর তাকে আবার ছেড়ে দেওয়া হবে।

australian black shouldered kite

সুচেতনাদেবী এই পাখি উদ্ধারের খবর জানিয়ে বলেন, “স্থানীয়রা আমাকে জানান মহেশপুর গ্রামে একটি বিরল প্রজাতির অসুস্থ পাখি উদ্ধার হয়েছে। গ্রামবাসীদের কেউ কেউ পেঁচা বলে চিহ্নিত করেছিলেন কিন্ত অনেকেরই বিরল প্রজাতির পাখি মনে হওয়ার কারণে ব্লক অফিসে যোগাযোগ করেন। পাখিটার বিষয়ে ইন্টারনেট থেকে জানতে পারি, এটি একটি কালো ডানাযুক্ত চিল। আদি নিবাস অষ্ট্রেলিয়ায়। এই পাখিটি অস্ট্রেলিয়ার পাশাপাশি বর্ধমান ,বীরভূম জেলাতেও দেখতে পাওয়া যায় বলে জানিয়েছেন পক্ষী বিশারদরা। আমাদের দামোদর নদ উপত্যকাতেও এদের দেখা যায়।এই পাখির ইংরাজি নাম ‘ব্ল্যাক শোল্ডারেড কাইট”।

তবে এই ব্ল্যাক শোল্ডারেড কাইট কী ভাবে ইন্দাসের মহেশপুরে দেখা গেল, সেই প্রশ্নের উত্তর এখনও পর্যন্ত মেলেনি ।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here